Advertisement
১৮ মে ২০২৪
Temporary Vice Chancellor

অন্যত্র অস্থায়ী উপাচার্যেরা, বাদ উত্তরবঙ্গ

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এ দিন কর্মচারী সমিতির মিছিল হয় শুক্রবার বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে ধর্মঘটের সমর্থনে ও বিভিন্ন দাবিতে।

প্রেম পোদ্দার। দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য। নিজস্ব চিত্র

প্রেম পোদ্দার। দার্জিলিং হিল বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য। নিজস্ব চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ০৯:৩৮
Share: Save:

আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়, রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের নতুন অস্থায়ী উপাচার্যেরা যোগ দিলেন বৃহস্পতিবার। আাচার্য তথা রাজ্যপাল এবং উচ্চ শিক্ষা দফতরের নির্দেশ মতো এ দিন তাঁরা সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ে গিয়ে কাজে যোগ দিয়েছেন। উচ্চ শিক্ষা দফতরের একটি সূত্রে খবর, আগামী তিন মাসের জন্য তাঁরা দায়িত্ব পেলেন। তার মধ্যে ‘সার্চ কমিটি’ গড়ে নিয়ম মাফিক স্থায়ী উপাচার্য নিয়োগ প্রক্রিয়ার কথা।

এ দিন দার্জিলিং হিল বিশ্ববিদ্যলয়ের অস্থায়ী উপাচার্য হলেন প্রেম পোদ্দার। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় সূত্রে খবর, তিনি ইংরেজি ভাষার শিক্ষক। ম্যানচেস্টার বিশ্ববিদ্যলয়ের সাম্মানিক ‘সিনিয়র রিসার্চ ফেলো’, উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের অতিথি শিক্ষক এবং প্রাক্তনী। এ দিনই নিয়োগের নির্দেশিকা দিয়েছে উচ্চ শিক্ষা দফতর। তবে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় এখনও উপাচার্যহীন পড়ে রইল।

উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে এ দিন কর্মচারী সমিতির মিছিল হয় শুক্রবার বকেয়া মহার্ঘ ভাতার দাবিতে ধর্মঘটের সমর্থনে ও বিভিন্ন দাবিতে। বিশ্ববিদ্যালয়ের কর্মীরা এ দিন দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতেও সরব হন। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জয়েন্ট রেজিস্ট্রার স্বপন রক্ষিত বলেন, ‘‘এখনও উপাচার্য নিয়োগের ব্যাপারে নির্দেশ আসেনি। উচ্চ শিক্ষা দফতরের সঙ্গে যোগাযোগ রাখছি।’’

প্রায় আড়াই মাস উপাচার্যহীন থাকার পরে, আলিপুরদুয়ার বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য মহেন্দ্রনাথ রায় এ দিন ফের সে পদে যোগ দিলেন। তিনি বলেন, “তিন মাসের জন্য ফের দায়িত্ব পেলাম। বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করব।” গত ডিসেম্বর মাসে দ্বিতীয় দফায় তাঁর মেয়াদ শেষ হওয়ায়, তিনি পুরনো কর্মস্থল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে ফিরে গিয়েছিলেন।

রায়গঞ্জ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব এ দিন নিলেন কল্যাণী বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জ্যোৎস্নাকুমার মণ্ডল। এ দিন বিদায়ী ভারপ্রাপ্ত উপাচার্য সঞ্চারী রায় মুখোপাধ্যায় তাঁকে দায়িত্বভার বুঝিয়ে দেন। সঞ্চারী দক্ষিণ দিনাজপুর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। জ্যোৎস্নাকুমার বলেন, ‘‘বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন ও গবেষণার মান বজায় রাখাই আমার এখন প্রধান লক্ষ্য।’’ গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য শান্তি ছেত্রী ১ মার্চ রাজভবনে গিয়ে ইস্তফা দিয়ে নতুন করে ফের তিন মাসের জন্য উপচার্য হয়ে কাজও শুরু করেছেন।

আাচার্যের সম্মতি ছাড়া, রাজ্য সরকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করলে, তা নিয়ে অভিযোগ ওঠে। মামলাও হয়। এই পরিস্থিতিতে সম্প্রতি শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু ও আচার্য তথা রাজ্যপাল সিভি চন্দ্র বোসের আলোচনার পরে, ২৪টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যেরা পদত্যাগ করেন এবং আচার্য তাঁদের তিন মাসের জন্য অস্থায়ী উপাচার্য হিসাবে নিয়োগ করেন। উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়-সহ বেশ কিছু বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের মেয়াদ ফুরিয়ে যাওয়ায় সমস্যা চলছে। গত ৬ মার্চ আচার্য তথা রাজ্যপালের দফতর থেকে সমস্যায় থাকা সব মিলিয়ে ৩০টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগের কথা জানানো হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Raiganj University Alipurduar vice chancellor
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE