Advertisement
১৬ মে ২০২৪
Mamata Banerjee

প্রবল শীতে সাফাইকর্মীদের যাপন ভাবায় মুখ্যমন্ত্রীকে, নবান্ন যাওয়ার পথে তাঁদের হাতে তুলে দিলেন কম্বল

মমতা এ কথা প্রায়ই বলেন, তাঁর নিজের কোনও পরিবার নেই। মানুষের পরিবারই তাঁর পরিবার। যে কোনও মন্দিরে পুজো দিতে গেলে তাঁর গোত্র জিজ্ঞেস করলে মমতা জবাব দেন, ‘মা, মাটি, মানুষ’।

On the way to Navanna, Mamata Banerjee gave blankets to the sanitation workers

সাফাইকর্মীদের হাতে কম্বল তুলে দিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ছবি: ফেসবুক।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৫:৪৪
Share: Save:

প্রবল শীতে জবুথবু বাংলা। কিন্তু সাফাইকর্মীদের ঘরে থাকার জো নেই। এর মধ্যেও জলে হাত ভিজিয়ে কাজ করতে হয় তাঁদের। সেই সাফাইকর্মীদের জীবনযাপন তাঁকে ভাবায় বলে সমাজমাধ্যমে জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার কালীঘাটের বাড়ি থেকে নবান্নে যাওয়ার পথে সাফাইকর্মীদের হাতে তিনি তুলে দেন কম্বল।

মুখ্যমন্ত্র্রী তাঁর ফেসবুকের পাতায় লিখেছেন, ‘‘নিজের সাধ্যমতো সর্বদা সকল মানুষের পাশে থাকতে আমি বদ্ধপরিকর। আমার রাজ্যের যে কোনও প্রান্তে, যদি এক জন মানুষও দুঃখে-কষ্টে থাকেন, তা হলেও তা আমার কাছে সমান বেদনাদায়ক।’’ মমতা এ-ও জানিয়েছেন, সাফাইকর্মীদের জন্যই শহর কলকাতা এবং গোটা রাজ্য পরিষ্কার-পরিচ্ছন্ন থাকে।

মমতা এ কথা প্রায়ই বলেন, তাঁর নিজের কোনও পরিবার নেই। মানুষের পরিবারই তাঁর পরিবার। যে কোনও মন্দিরে পুজো দিতে গেলে তাঁর গোত্র জিজ্ঞেস করলে মমতা জবাব দেন, ‘মা, মাটি, মানুষ’। কম্বল বিতরণের ফেসবুক পোস্টেও মানুষের প্রতি দায়বদ্ধতার কথা উল্লেখ করেছেন মমতা। তিনি লিখেছেন, ‘‘জনসেবা করার জন্যই নিজের গোটা জীবন সঁপে দিয়েছি গণদেবতার স্বার্থে। তাঁরা ভাল থাকলেই আমার ভাল থাকা।’’ প্রসঙ্গত, সরকার এবং সরকার পোষিত স্কুলে যে রাজ্যের তরফে পড়ুয়াদের জুতো দেওয়া হয়, তা-ও এই মানবিক দৃষ্টিভঙ্গি থেকে নেওয়া বলেই নবান্নের অনেকের বক্তব্য। মুখ্যমন্ত্রী জেলা সফরের সময়ে দেখেছিলেন, ছোট ছোট ছেলেমেয়েরা খালি পায়ে স্কুলে যাচ্ছে। তার পরেই সরকারের পক্ষ থেকে তাজের জুতো দেওয়ার সিদ্ধান্ত নেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Sanitation worker Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE