Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Ration Scam

পার্থ, মানিক, জীবনকৃষ্ণের পর জ্যোতিপ্রিয়, প্রেসিডেন্সির পহেলা বাইশ এখন ‘এমএলএ’ ব্লক

নিয়োগ দুর্নীতিতে ধৃত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থচট্টোপাধ্যায়, মানিক ভট্টাচার্য, জীবনকৃষ্ণ সাহা আগে থেকেই সেখানে ছিলেন। ওই ওয়ার্ডের সাত নম্বর সেলের নতুন বাসিন্দা এখন বালু।

জ্যোতিপ্রিয় মল্লিক।

জ্যোতিপ্রিয় মল্লিক। —ফাইল চিত্র।

শুভাশিস ঘটক
কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ০৭:৩৯
Share: Save:

একদা দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের খুবই ঘনিষ্ঠ ছিলেন তিনি। রবিবার থেকে রেশন বণ্টন দুর্নীতিতে ধৃত সেই জ্যোতিপ্রিয় মল্লিক ওরফে বালুর ঠাঁই হয়েছে প্রেসিডেন্সি সংশোধনাগারের পহেলা বাইশ ওয়ার্ডে পার্থর দু'নম্বর সেলের পাশের সেলেই।

নিয়োগ দুর্নীতিতে ধৃত প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ, প্রাথমিক শিক্ষা পর্ষদের অপসারিত সভাপতি তথা বিধায়ক মানিক ভট্টাচার্য, মুর্শিদাবাদের বড়ঞার বিধায়ক জীবনকৃষ্ণ সাহা আগে থেকেই সেখানে ছিলেন। ওই ওয়ার্ডের সাত নম্বর সেলের নতুন বাসিন্দা এখন বালু। জেল সূত্রের খবর, এক থেকে বাইশটি একক সেল বা ঘর থাকায় ব্রিটিশ আমলের পরে ওই ওয়ার্ডের নামকরণ হয়েছিল পহেলা বাইশ। জেলের অভ্যন্তরে সম্প্রতি সেই ওয়ার্ডকে ‘এমএলএ-ব্লক’ হিসাবে ডাকতে শুরু করেছেন কারারক্ষীদের একাংশ। একের পর এক মন্ত্রী ও বিধায়ক সেখানে থাকতে শুরু করার পরে মুখে মুখে বদলেছে পুরনো নাম।

সংশোধনাগার সূত্রের খবর, রবিবার রাতে আদালত থেকে আসার পরে সেলে অস্থির হয়ে পায়চারি শুরু করেন জ্যোতিপ্রিয়। জেল হাসপাতালের চিকিৎসকেরা তাঁকে পরীক্ষা করেন। মেঝেতে পাতার জন্য ও মাথায় বালিশ করে শোওয়ার জন্য তাঁকে দু’টি কম্বল দেওয়া হয়। তবুও সারা রাত কার্যত তিনি জেগেই ছিলেন বলেসূত্রের খবর।

সংশোধনাগার সূত্রে জানা গিয়েছে, কমান্ড (সেনা) হাসপাতালের নির্দেশ মতো তাঁর সমস্ত চিকিৎসা ও ওষুধের ব্যবস্থা করা হয়েছে। দিনে দু’বার চিকিৎসকেরা দেখছেন। ‌আদালতের নির্দেশে তাঁর বিশেষ খাবার (স্পেশাল ডায়াবেটিক ডায়েট)-এর ব্যবস্থাও করা হয়েছে। সোমবার সকাল থেকেই ওই খাবার জ্যোতিপ্রিয়কে দেওয়া হচ্ছে।

প্রসঙ্গত, জ্যোতিপ্রিয়র বিশেষ ধরনের খাবার তৈরি করার পরিকাঠামো রয়েছে কী না তা লিখিত ভাবে জানানোর জন্য রবিবার কলকাতা চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেটের আদালতের বিচারক প্রেসিডেন্সি সংশোধনাগার কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছিলেন। সোমবার জ্যোতিপ্রিয়র আইনজীবী অনিন্দ্যকিশোর রাউত জানিয়েছেন, রিপোর্ট দিয়ে জেল কর্তৃপক্ষ জানিয়েছেন, মন্ত্রীর জন্য চিকিৎসকদের পরামর্শমতো খাবার তৈরির পরিকাঠামো সংশোধনাগারের রয়েছে। তাই আজ থেকে তিনি জেলে খাবারই খাবেন।

কর্তব্যরত কারারক্ষীদের একাংশের দাবি, সোমবার সাত সকালেই নিজের সেল থেকে বাইরে আসেন জ্যোতিপ্রিয়। মানিক ও জীবন সাহার সঙ্গে কথাবার্তা বলতে দেখা যায়। এক বার নাকি পার্থর সেলের সামনে গিয়ে কথা বলতে দেখা যায়। সকালে বেশ কিছুক্ষণ সংশোধনাগারের মাঠেও ধীর পায়ে হাঁটতে দেখা যায় জ্যোতিপ্রিয়কে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE