Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Durga Puja 2023

দুর্গাপুজোর কার্নিভাল দেখতে আসবে জনতা, বাড়ি ফেরার বন্দোবস্ত করছে পরিবহণ দফতর

দুর্গাপুজোর কার্নিভাল দেখতে কলকাতার রেড রোডে আসেন কাতারে কাতারে মানুষ। কলকাতা শহর ও শহরতলির বাসিন্দাদের কার্নিভ্যাল শেষে বাড়ি ফেরার সমস্যা সমাধানে উদ্যোগ শুরু করেছে পরিবহণ দফতর।

People will come to see the Durga Puja carnival, the transport department is making arrangements for their depatrture

আগামী ২৭ অক্টোবর রেড রোডে হবে দুর্গাপুজোর কার্নিভাল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১৪:৪৭
Share: Save:

শারদোৎসব শুরু হয়ে গিয়েছে। চতুর্থীর দিন থেকে সরকারি দফতর ও সরকারি স্কুলগুলিতেও বেজে গিয়েছে ছুটির ঘণ্টা। সেই আবহেই পুজোর শেষে রাজ্য সরকারের উদ্যোগে আয়োজিত কার্নিভালের প্রস্তুতি শুরু হয়েছে প্রশাসনিক স্তরে। আগামী ২৭ অক্টোবর রেড রোডে হবে দুর্গাপুজোর কার্নিভ্যাল। সেই কার্নিভ্যাল দেখতে আসেন দেশ-বিদেশের অতিথিরা। পাশাপাশি শহর ও শহরতলির মানুষও ভিড় জমান কাতারে কাতারে। কলকাতা শহর ও শহরতলির বাসিন্দাদের কার্নিভাল শেষে বাড়ি ফেরার সমস্যা সমাধানে উদ্যোগ শুরু করেছে পরিবহণ দফতর।

মঙ্গলবার পরিবহণ দফতরের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২৭ তারিখের কার্নিভাল দেখতে আসা মানুষ যাতে সুষ্ঠু ভাবে বাড়ি ফিরতে পারেন, সেই জন্য বিশেষ বাস চালানো হবে। এই পর্যায়ে মোট ১৩টি বাস চালানো হবে শহর থেকে শহরতলির মধ্যে। ওই দিন বাসগুলির গতিবিধি নিয়ন্ত্রণের দায়িত্বে থাকবে কলকাতা পুলিশ। সে দিন বিকেল তিনটের মধ্যে সংশ্লিষ্ট বাসস্ট্যান্ডে বাসগুলিকে চলে যেতে বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, কার্নিভালের দিন দু’টি এস-৫ বাস চলবে এসপ্ল্যানেড-গড়িয়ার মধ্যে। জোড়া এস-১২ বাস চলবে এসপ্ল্যানেড-নিউ টাউনের মধ্যে। দু’টি এস-৯এ বাস চলবে এসপ্ল্যানেড-ডানলপের মধ্যে। হাওড়া-গড়িয়ার মধ্যে চলাচল করবে জোড়া এস-৭ বাস। একটি এসি-৬ বাস চলবে হাওড়া থেকে ইডেন গার্ডেন্স হয়ে গড়িয়ার মধ্যে। দু’টি এস-২৪ বাস চলবে এসপ্ল্যানেড-পাটুলির মধ্যে। দু’টি ই-১ বাস চলবে এসপ্ল্যানেড-যাদবপুরের মধ্যে। এস-১০ নম্বরের দু’টি বাস চলবে এয়ারপোর্ট থেকে নবান্নের মধ্যে।

সেই সঙ্গে একটি এস-১২ডি বাসটি চালানো হবে এসপ্ল্যানেড থেকে ঠাকুরপুকুরের মধ্যে। আমতলা থেকে এসপ্ল্যানেডের মধ্যে দু'টি এসি-৫২ বাস চালু থাকবে ওই সময়ে। এসপ্ল্যানেড-গড়িয়ার মধ্যে আরও দু’টি এসি-৫ বাস চালানো হবে। এসপ্ল্যানেড থেকে বেহালা পর্ণশ্রী পর্যন্ত একটি ই-৪ বাস চালানোর ঘোষণা করেছে পরিবহণ দফতর। রাজ্য প্রশাসনের এক কর্তার কথায়, “দুর্গাপুজো সামাল দেওয়া রাজ্য প্রশাসনের কাছে খুব চাপের বিষয়। তার পরে পরেই এই কার্নিভ্যাল হবে। সেই কার্নিভ্যালে আগত মানুষ যাতে সুষ্ঠু ভাবে বাড়ি ফিরতে পারেন, সেই ব্যবস্থা আমাদের আগে থেকেই করে রাখতে হচ্ছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE