Advertisement
১৭ মে ২০২৪
WBCHSE

উচ্চ মাধ্যমিকে চালু হচ্ছে পারসেন্টাইল

চিরঞ্জীবের দাবি, কেউ ৯৮ শতাংশ নম্বর পেলেও বোঝার উপায় নেই যে অন্য কোনও পরীক্ষার্থী ৯৯ শতাংশ নম্বর পেয়েছে কি না। পারসেন্টাইল দেখলে সেই বিভ্রান্তি থাকবে না।

—প্রতীকী ছবি।

আর্যভট্ট খান
কলকাতা শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২৪ ০৬:৩০
Share: Save:

একাদশ-দ্বাদশে এ বছর থেকে সিমেস্টার পদ্ধতিতে পরীক্ষা হবে, সে কথা আগেই জানিয়েছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। এ বার ঠিক হয়েছে, নম্বরের সঙ্গে পারসেন্টাইলও
দেওয়া হবে।

সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বৃহস্পতিবার বলেন, ‘‘২০২৬ সালে যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবে, তাদের মোট নম্বরে পারসেন্টাইল যেমন দেওয়া হবে, সেরকমই বিষয় ভিত্তিক পারসেন্টাইলও দেওয়া হবে।’’ চিরঞ্জীব জানান, পারসেন্টাইলের মাধ্যমে এক জন পরীক্ষার্থী মেধা তালিকায় তার অবস্থান পরিষ্কার করে বুঝতে পারবে। পারসেন্টাইল জানলে উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ক্ষেত্রেও সুবিধা হবে।

উদাহরণ দিয়ে চিরঞ্জীব জানান, কোনও পরীক্ষার্থী যদি উচ্চ মাধ্যমিকে ৫০০-র মধ্যে ৪৯০ পায় এবং সেটাই সর্বোচ্চ নম্বর হয়, তা হলে সেই পরীক্ষার্থী ১০০ পারসেন্টাইল পাবে। অর্থাৎ সর্বোচ্চ নম্বর যে বা যারা পাবে তারা ১০০ পারসেন্টাইল পাবে। আর ওই ৪৯০ নম্বরকেই সর্বোচ্চ (১০০) ধরে নিয়ে তার উপরে বাকিদের পারসেন্টাইল ঠিক হবে।

চিরঞ্জীবের দাবি, কেউ ৯৮ শতাংশ নম্বর পেলেও বোঝার উপায় নেই যে অন্য কোনও পরীক্ষার্থী ৯৯ শতাংশ নম্বর পেয়েছে কি না। পারসেন্টাইল দেখলে সেই বিভ্রান্তি থাকবে না। সংসদ সভাপতির কথায়, “কেউ পদার্থবিদ্যায় ১০০ পারসেন্টাইল পেলে বোঝা যাবে, সে-ই পদার্থবিদ্যায় সব থেকে বেশি নম্বর পেয়েছে। সারা বিশ্বে তাবড় পরীক্ষায় এখন মোট নম্বরের সঙ্গে তাই পারসেন্টাইলও দেওয়া হয়। এ বার ২০২৬ সাল থেকে উচ্চ মাধ্যমিকেও
তা চালু হবে।”

সভাপতি জানিয়েছেন, খুব দ্রুততার সঙ্গে উচ্চ মাধ্যমিকের মূল্যায়নের কাজ চলছে। অনলাইনের মাধ্যমে ৮০ শতাংশের উপরে নম্বর জমা পড়ে গিয়েছে সংসদে। যে গতিতে কাজ হচ্ছে তাতে মাধ্যমিক পরীক্ষার ফল বেরোনোর দিন কয়েকের মধ্যেই উচ্চ মাধ্যমিকের ফল বেরিয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Education Higher Secondary
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE