Advertisement
০৫ মে ২০২৪
Calcutta High Court

Driving license: গাড়িচালকের লাইসেন্স বাতিলের ক্ষমতা পুলিশের নেই, জানাল হাই কোর্ট

পুলিশ লাইসেন্স বাতিলের সুপারিশ করতে পারে। কিন্তু বাতিল করতে পারে না। এক মামলায় এমনটাই জানাল কলকাতা হাই কোর্ট।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুলাই ২০২২ ০০:৩২
Share: Save:

ড্রাইভিং লাইসেন্স বাতিল করার ক্ষমতা পুলিশের নেই। তারা লাইসেন্স বাজেয়াপ্ত করতে পারে। বাতিলের সুপারিশ করতে পারে। কিন্তু বাতিল করতে পারে না। মঙ্গলবার এক মামলায় এমনটাই জানাল কলকাতা হাই কোর্ট। বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের একক বেঞ্চের নির্দেশ, কোনও অপরাধ দেখলে পুলিশ লাইসেন্স বাজেয়াপ্ত করতে পারে। কিন্তু তাদের লাইসেন্স বাতিল করার ক্ষমতা নেই। কোনও ব্যক্তির লাইসেন্স বাতিল করতে পারে লাইসেন্স কর্তৃপক্ষ।

গত ১৯ মে সাউথ সিটি মল থেকে নিজের বাড়ি অলিপুরের দিকে যাচ্ছিলেন প্রিয়াসা ভট্টাচার্য। ট্রাফিক পুলিশের দাবি, ওই রাস্তায় ঘণ্টায় ৩০ কিমি গতিতে যাওয়ার কথা। কিন্তু প্রিয়াসা ঘণ্টায় ৬২.১ কিমি গতিতে গাড়ি চালাচ্ছিলেন।

তাঁর গাড়িটি আটক করে পুলিশ। পর দিন অর্থাৎ ২০ মে, ৯০ দিনের জন্য তাঁর লাইসেন্স বাতিল করে দেয় ট্রাফিক বিভাগের এসিস্ট্যান্ট কমিশনার অফ পুলিশ। ২১ মে লাইসেন্স ফেরত চেয়ে ইমেল করেন প্রিয়াসা। কিন্তু তাঁকে ফেরত দেওয়া হয়নি।

প্রায় ২ মাস পর প্রিয়াসা লাইসেন্স ফেরত চেয়ে কলকাতা হাই কোর্টে মামলা করেন। আইনজীবী ফিরোজ এডুলজি সওয়াল করেন, মোটর ভেহিকেল আইন অনুসারে, পুলিশ কোনও ব্যক্তির লাইসেন্স বাজেয়াপ্ত করতে পারে, কিন্তু বাতিল করতে পারে না। যে লাইসেন্স দিয়েছে (আঞ্চলিক পরিবহন কর্তৃপক্ষ/কার্যালয়) তারই ক্ষমতা রয়েছে লাইসেন্স বাতিল করার।

সেই যুক্তি মেনে নেয় আদালত। তবে বিচারপতির পর্যবেক্ষণ, মামলাকারী যে ভাবে গাড়ি চালিয়েছিলেন তা ঠিক নয়। গতি মেনেই তাঁর গাড়ি চালানো উচিত ছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Driving License
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE