Advertisement
০৫ মে ২০২৪
Nabanna

কে হবেন মুখ্যসচিব এবং ডিজি, চর্চা

প্রশাসনিক সূত্রের দাবি, রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয়র চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা চলতি মাসের শেষে। এমনিতে গত মে মাসেই তাঁর অবসর নেওয়ার কথা ছিল।

nabanna

নবান্ন। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২৩ ০৬:২৬
Share: Save:

রাজ্য প্রশাসনের দুই শীর্ষপদেই রদবদলের সম্ভাবনা ক্রমশ বাড়ছে। প্রশাসনের আন্দরে যে গুঞ্জন ঘোরাফেরা করছে, তাতে রদবদল হতে পারে প্রশাসন এবং পুলিশের শীর্ষপদে। চলতি মাসের শেষেই রাজ্য পুলিশের ডিজি এবং মুখ্যসচিব পদে নতুন মুখ আনতে পারে সরকার।

প্রশাসনিক সূত্রের দাবি, রাজ্য পুলিশের ডিজি মনোজ মালবীয়র চাকরির মেয়াদ শেষ হওয়ার কথা চলতি মাসের শেষে। এমনিতে গত মে মাসেই তাঁর অবসর নেওয়ার কথা ছিল। তবে একটি মামলার রায়ের ফলে প্রতিটি রাজ্যেরই পুলিশের ডিজি-র কার্যকালের মেয়াদ ন্যুনতম দু’বছর হয়েছে। সেই সুবাদে মালবীয়র মেয়াদ এ মাসের শেষ পর্যন্ত রয়েছে। প্রশাসনের একটি মহল থেকে শোনা যাচ্ছিল, তাঁর কার্যকালের মেয়াদবৃদ্ধির চেষ্টা করতে পারে সরকার। তবে অনেকেই মনে করছেন, সেই সম্ভাবনা কার্যত আর নেই। ডিজি পদের জন্য এখনও পর্যন্ত সম্ভাব্য কয়েকটি নাম ঘোরাফেরা করছে প্রশাসনের অন্দরে। তবে নবান্নের আনাচেকানাচে বেশি করে শোনা যাচ্ছে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের নাম। অপর এক আইপিএস রাজেশ কুমারের নাম নিয়েও রয়েছে জোর জল্পনা।

প্রশাসনিক সূত্রের খবর, মুখ্যসচিব পদেও বদল হতে পারে। বর্তমান মুখ্যসচিব হরি কৃষ্ণ দ্বিবেদীর কার্যকালের মেয়াদ ছ’মাস বৃদ্ধি (এক্সটেনশন) পাওয়ায় তিনি ৩১ ডিসেম্বর পর্যন্ত ওই পদে থাকছেন। প্রশাসনের অন্দরে যে জল্পনা, তার পরে হয়তো নতুন মুখ দেখা যাবে মুখ্যসচিব হিসাবে। সংশ্লিষ্ট মহলের আলোচনায় যে নামগুলি ঘোরাফেরা করছে তাতে, নতুন মুখ্যসচিবের দৌড়ে এগিয়ে রয়েছেন বর্তমান স্বরাষ্ট্রসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা। শেষপর্যন্ত সেই বদল হলে নতুন স্বরাষ্ট্রসচিবও নিয়োগ করতে হবে সরকারকে। এর সমান্তরালে আরও বেশ কয়েকটি দফতরের সচিব বদলের সম্ভাবনাও রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Nabanna West Bengal Administration
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE