Advertisement
০২ মে ২০২৪
New Year 2024

ইজ়রায়েল-হামাস যুদ্ধের ছায়া নিউ ইয়র্কের বর্ষবরণের অনুষ্ঠানে, টাইমস স্কোয়ারে কড়া নিরাপত্তা

কয়েক মাস ধরে চলছে ইজ়রায়েল এবং হামাসের যুদ্ধ। যুদ্ধ নিয়ে নানা বিতর্ক রয়েছে। যুদ্ধ পরিস্থিতির মধ্যে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদকে কেন্দ্র করে বিশৃঙ্খলা এড়াতে তৎপর ছিল নিউ ইয়র্ক পুলিশ।

A photograph of Pro-Palestinian protesters marching towards New York city\'s Times Square.

নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে নববর্ষ উদ্‌যাপনের অনুষ্ঠানে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ। —ছবি টুইটার থেকে।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ১৭:১৯
Share: Save:

নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে ইজ়রায়েল-হামাস যুদ্ধের ছায়া। নববর্ষ উদ্‌যাপনের অনুষ্ঠানে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদ। রবিবার রাতে নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারে পতাকা নিয়ে প্রতিবাদ জানান তাঁরা। ওই প্রতিবাদের ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, টাইমস স্কোয়ারে কয়েকশো প্যালেস্টাইনপন্থী পতাকা হাতে স্লোগান দিতে দিতে মিছিল করছেন। অন্য দিকে, ওই মিছিল থেকে সংঘর্ষ এড়াতে কড়া নজর রেখেছে নিউ ইয়র্ক পুলিশ।

প্রতি বছর ৩১ ডিসেম্বর আমেরিকার নিউ নিয়র্কের টাইমস স্কোয়ারে বর্ষবরণ অনুষ্ঠান হয়। সারা রাত ব্যাপী নানা ধরনের অনুষ্ঠানে জায়গাটি জমজমাট থাকে। প্রচুর ভিড় হয়। টাইমস স্কোয়ারের বিশেষত্বের জন্য গোটা বিশ্বের নজর সে দিকে থাকে। এমতাবস্থায় প্যালেস্টাইনপন্থীরা ওই অনুষ্ঠানকেই প্রতিবাদের মঞ্চ হিসাবে ব্যবহার করেছেন। তাঁদের বক্তব্য, এর ফলে প্রতিবাদের বিষয়টি নজর কাড়বে। রবিবার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডেলে ওই প্রতিবাদের ভিডিয়ো ছড়িয়ে পড়েছে। দেখা যাচ্ছে, আন্দোলনকারীরা মিছিল করতে করতে নিউ ইয়র্কের সিটি প্লাজ়ার দিকে এগিয়ে যাচ্ছেন।

গত কয়েক মাস ধরে চলছে ইজ়রায়েল এবং হামাসের যুদ্ধ। ওই যুদ্ধ নিয়ে নানা বিতর্ক রয়েছে। এই অবস্থায় দু’পক্ষের যুদ্ধ পরিস্থিতির মধ্যে প্যালেস্টাইনপন্থীদের প্রতিবাদকে কেন্দ্র করে বিশৃঙ্খলা এড়াতে তৎপর ছিল নিউ ইয়র্ক পুলিশ। তারা ভিড়ের উপর কড়া নজরদারি রাখে। আক্রমণকারীদের শনাক্ত করতে ড্রোন ব্যবহার করা হয়। যদিও শেষ পর্যন্ত বড় কোনও অঘটনের খবর সামনে আসেনি।

আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নিজের এক্স হ্যান্ডেলে লেখেন, ‘‘বর্ষবরণের অনুষ্ঠান বিঘ্ন ঘটানোর চেষ্টা করছে প্যালেস্টাইনপন্থীরা। তাই তাদের বিশাল মিছিল নিউ ইয়র্কের টাইমস স্কোয়ারের দিকে যাচ্ছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

New Year 2024 New York Police times square
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE