Advertisement
১৯ মে ২০২৪
truck

ট্রাকের ম্যাঙ্গানিজ চুরির অভিযোগ

হলদিয়া বন্দর থেকে পুরুলিয়ার নিতুড়িয়ায় আসার পথে, প্রচুর টাকার ম্যাঙ্গানিজ আকরিক ট্রাক থেকে রাস্তায় নামিয়ে অন্য সামগ্রী ভরে দেওয়ার অভিযোগ তুলেছেন নিতুড়িয়ার একটি স্পঞ্জ আয়রন কারখানা কর্তৃপক্ষ।

স্পঞ্জ আয়রন কারখানার ম্যাঙ্গানিজ আকরিক। নিজস্ব চিত্র

স্পঞ্জ আয়রন কারখানার ম্যাঙ্গানিজ আকরিক। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
নিতুড়িয়া শেষ আপডেট: ২৪ জুলাই ২০২১ ০৮:১৭
Share: Save:

হলদিয়া বন্দর থেকে পুরুলিয়ার নিতুড়িয়ায় আসার পথে, প্রচুর টাকার ম্যাঙ্গানিজ আকরিক ট্রাক থেকে রাস্তায় নামিয়ে অন্য সামগ্রী ভরে দেওয়ার অভিযোগ তুলেছেন নিতুড়িয়ার একটি স্পঞ্জ আয়রন কারখানা কর্তৃপক্ষ। সম্প্রতি পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন তাঁরা। পুরুলিয়ার জেলা পুলিশ সুপার এস সেলভামুরুগন শুক্রবার বলেন, ‘‘অভিযোগের ভিত্তিতে নির্দিষ্ট মামলা রুজু করে তদন্ত শুরু করা হয়েছে।”

নিতুড়িয়ার মদনডিতে অবস্থিত ওই কারখানায় টিএমটি (ইস্পাতের রড), বিলেট, স্পঞ্জ আয়রন, ফেরো-অ্যালয় ইত্যাদি তৈরি করা হয়। কারখানা কর্তৃপক্ষের দাবি, এ বার বেশ কিছু দেশে রফতানির বরাত রয়েছে। কাঁচামাল দক্ষিণ আফ্রিকা থেকে সিঙ্গাপুর হয়ে জাহাজে হলদিয়া বন্দরে নিয়ে আসা হয়। সেখান থেকে ট্রাকে আসার পথেই চুরি করা হয়েছে বলে তাঁদের দাবি।

কারখানার তরফে মানবসম্পদ দফতরের প্রধান মৃত্যুঞ্জয় চট্টোপাধ্যায়ের দাবি, ‘‘সিঙ্গাপুরের জাহাজে মাল চাপানো এবং হলদিয়ায় তা নামানোর সময়ে গুণমান পরীক্ষায় দেখা গিয়েছিল আকরিকের মধ্যে ম্যাঙ্গানিজের পরিমাণ ঠিকই রয়েছে। কিন্তু কারখানায় পরীক্ষা করতে গিয়ে দেখা যায় ওজন ঠিক থাকলেও আকরিকের মধ্যে ৪৪.৫০ শতাংশ ম্যাঙ্গানিজ থাকার কথা থাকলেও আসলে তা অনেক কম রয়েছে। এতে তিন কোটি তেরো লক্ষ টাকার বেশি ক্ষতি হয়েছে। এর উপরে সময়ে উৎপাদিত পণ্য বিদেশে রফতানি করার ক্ষেত্রেও সমস্যা হওয়ায় সেখানেও আর্থিক ক্ষতি হচ্ছে।”

কারখানা সূত্রের খবর, প্রথমে ২৬ ও ২৭ জুন ১৭টি ট্রাকে কারখানায় ম্যাঙ্গানিজ আকরিক এসেছিল। পরে ৭ জুলাই চারটি ট্রাকে আসে ম্যাঙ্গানিজ আকরিক। দু’টি ক্ষেত্রেই একই অভিযোগ।

তদন্তে নেমেছে নিতুড়িয়া থানার পুলিশ। তবে হলদিয়া বন্দর থেকে নিতুড়িয়ার মধ্যে কোথায়, ম্যাঙ্গানিজ আকরিক চুরি হয়েছে, তা নিয়ে তথ্য প্রমাণ এখনও পুলিশের হাতে আসেনি। ওই ট্রাকগুলির মালিকদের নোটিস পাঠিয়ে ডাকার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ। ট্রাক চালকদের জিজ্ঞাসাবাদ করে দুষ্কৃতীদের নাগাল পেতে চাইছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

truck Theft Allegation
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE