Advertisement
০৩ মে ২০২৪
Farmers

শিল্প চেয়ে মহা সমাবেশের ডাক শিবপুরের জমিদাতাদের

পঞ্চায়েত ভোটের আগে ফের জমি আন্দোলনের ডাক দিয়ে পোস্টার সাঁটালেন জমিদাতা কৃষকেরা।

poster.

শিল্পের দাবিতে মহাসমাবেশের পোস্টার। বুধবার শিবপুরে। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
বোলপুর শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ০৬:৩৩
Share: Save:

শিল্পের দাবিতে এত লাগাতার আন্দোলন চালিয়ে এসেছেন জমিদাতারা। কিন্তু, বোলপুরের রায়পুর-সুপুর পঞ্চায়েতের শিবপুর মৌজায় আজও শিল্প গড়ে ওঠেনি। পঞ্চায়েত ভোটের আগে ফের জমি আন্দোলনের ডাক দিয়ে পোস্টার সাঁটালেন জমিদাতা কৃষকেরা। এর পাশাপাশি আগামী ৩০ এপ্রিল জমিদাতা কৃষকদের তরফে শিবপুর এলাকায় শিল্পের দাবিতে ‘মহা সমাবেশের’ ডাক দেওয়া হয়েছে।

বাম আমলে শিবপুর মৌজায় শিল্পের জন্য কৃষকদের কাছ থেকে জমি অধিগ্রহণ করা হলেও শিল্প হয়নি। তার পরিবর্তে ওই জমিতে গীতবিতান আবাসন, বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়, ক্ষুদ্রবাজার, আইটি হাবের মতো প্রকল্পের কাজ চালিয়ে যাচ্ছে বর্তমান সরকার বলে জমিদাতা কৃষকদের অভিযোগ। শিবপুর মৌজার জমিদাতারা প্রথম থেকে দাবি করে এসেছেন, অধিগৃহীত কৃষিজমিতে আবাসন নয়, করতে হবে শিল্পই। কিন্তু, শিল্প সেখানে হয়নি। এই নিয়ে জমিদাতারা বহুবার বিক্ষোভ দেখিয়েছেন। তাঁদের আন্দোলনকে দমিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে শাসক দলের বিরুদ্ধে।

নতুন করে আবার আন্দোলন শুরু করেছেন জমিদাতা কৃষকেরা। তাঁদের তরফে বুধবার শিবপুর মৌজায় শুধু নয় বোলপুর ,পাড়ুই, ইলামবাজার, দুবরাজপুর, ডেউচা-পাঁচামি প্রভৃতি এলাকাতেও শিল্পের দাবিতে পোস্টার লাগানো হয়েছে। পাশাপাশি ‘জমিদাতা কৃষক সংগ্রাম মঞ্চ’ ৩০ এপ্রিল একটি মহা সমাবেশের ডাক দিয়েছে। সেখানে উপস্থিত থাকার কথা সিপিএমের রাজ্যসভার সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্য, কংগ্রেস নেতা আব্দুল মান্নান, সিপিএণের যুবনেত্রী মীনাক্ষী মুখোপাধ্যায় সহ অনেকেরই।

মহা সমাবেশের প্রচারের জন্য লিফলেটও ছাপানো হয়েছে। তাতে কটাক্ষের সুরে লেখা হয়েছে, ‘এক দিকে উপাচার্যের নৈরাজ্যের কারণে আমাদের সবার গর্বের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় ধ্বংস হতে বসেছে, অন্য দিকে তার মাত্র কয়েক কিলোমিটার দূরে আমাদের পূর্বপুরুষের জমির উপরে তৈরি হচ্ছে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়’। লিফলেটে অভিযোগ করা হয়েছে, অনুব্রত মণ্ডল এক তিহাড় জেলে। কিন্তু, এখনও এই জেলার বালি, পাথর, আর কয়লা জুড়ে আছে লুটের কাহিনি।

জমিদাতা কৃষক শেখ সেলিম, মুন্না হেমব্রমরা বলেন, “আমরা শিল্পের জন্য জমি দিয়েছিলাম। কিন্তু আজ অবধি সেই জমিতে শিল্প হয়নি। তাই আমরা সেই জমি ফেরত চেয়ে আন্দোলনে নামতে চলেছি।” কৃষক সংগ্রাম মঞ্চের প্রতিনিধি মির্জা জসীমউদ্দিন বলেন, “শিল্প করার জন্য কৃষকদের কাছ থেকে যে জমি নেওয়া নেওয়া হয়েছিল, সেই জমিতে শিল্প ছাড়া অন্য কিছু আমরা মানব না। আমাদের দাবি, শিল্প গড়ো অথবা জমি ফেরত দাও। এই আন্দোলনকে এগিয়ে নিয়ে যেতে আগামী রবিবার মহা সমাবেশের ডাকা হয়েছে।”

রাজ্যের মন্ত্রী তথা বোলপুরের বিধায়ক চন্দ্রনাথ সিংহ বলেন, ‘‘ওঁদের কোনও কাজকর্ম নেই। মাঝে মাঝেই একটা করে ঝামেলা পাকাতে এখানে আসেন। বোলপুরের অর্থনীতিকে চাঙ্গা করার চেষ্টা করা হচ্ছে বিশ্বভারতীর পাশাপাশি শিবপুরে আরও একটি বিশ্ববিদ্যালয় তৈরি করে। অথচ সিপিএম-কংগ্রেস-বিজেপি এক হয়ে বোলপুরের সেই অর্থনীতিকে ভাঙার চেষ্টা করছে। এর জবাব মানুষ দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Farmers Land
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE