Advertisement
০২ মে ২০২৪
Elephant

শুঁড়ে তুলে আছাড় প্রৌঢ়কে, আবার হাতির হানায় মৃত্যু বাঁকুড়ায়, শোরগোল

মাস দুয়েক আগেই হাতির হানায় বাঁকুড়ায় দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। তার পর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় হাতির হানার ঘটনা এড়াতে বন দফতরকে নজিরবিহীন ভাবে তৎপর হতে দেখা গিয়েছিল।

elephant

বাঁকুড়ায় হাতির হানায় আবার মৃত্যু। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বাঁকুড়া শেষ আপডেট: ০৯ মার্চ ২০২৪ ১৪:২৯
Share: Save:

আবার হাতির হানায় বাঁকুড়ায় মৃত্যুর ঘটনা। এ বার এক প্রৌঢ়ের মৃত্যুর ঘটনায় উত্তেজনা ছড়িয়েছে এলাকায়। স্থানীয় সূত্রে খবর, শনিবার সকালে বাঁকুড়ার বড়জোড়া ব্লকের শ্যামপুর গ্রামের অদূরে হাতির হানায় মারা যান কালীপদ বাউড়ি নামে ৫৯ বছরের এক ব্যক্তি। বার বার এমন হামলার ঘটনায় এলাকা থেকে হাতির দলকে সরানোর দাবিতে সরব হয়েছেন স্থানীয়েরা।

মাস দুয়েক আগেই হাতির হানায় বাঁকুড়ায় পর পর দুই ব্যাক্তির মৃত্যু হয়েছে। তার পর মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময় হাতির হানার ঘটনা এড়াতে বন দফতরকে নজিরবিহীন ভাবে তৎপর হতে দেখা গিয়েছিল। তবে সেই পরীক্ষাপর্ব মিটতেই বন দফতরের তৎপরতায় কিছুটা ভাটা পড়েছে। অন্য দিকে, কয়েক দফায় বেশ কয়েক’টি হাতি পশ্চিম মেদিনীপুরে ফিরে গেলেও বাঁকুড়ার বড়জোড়ার জঙ্গলে থেকে গিয়েছে প্রায় ১৮টি হাতি। দলে থাকা ওই হাতিগুলির পাশাপাশি ওই এলাকায় বেশ কয়েকটি দলছুট হাতিও রয়েছে বলে জানাচ্ছেন স্থানীয়েরা। তার মধ্যে আবারও মৃত্যুর ঘটনায় শোরগোল।

শনিবার সকালে ঘুম থেকে উঠে শ্যামপুর গ্রাম লাগোয়া জঙ্গলে গিয়েছিলেন কালীপদ। স্থানীয়েরা জানাচ্ছেন, সেই সময় দলছুট একটি দাঁতাল তাঁকে শুঁড়ে তুলে মাটিতে আছাড় মারে। অকুস্থলেই মৃত্যু হয় কালীপদের। এই ঘটনা নিয়ে বাঁকুড়া উত্তর বন বিভাগের ডিএফও ওমর ইমাম বলেন, ‘‘যে কোনও মৃত্যুর ঘটনাই অত্যন্ত দুঃখজনক। খবর পাওয়ার পরই আমরা ওই এলাকায় হাতির দলের উপর নজরদারি বৃদ্ধি করেছি। পাশাপাশি মৃতের পরিবারকে সরকারি নিয়ম অনুযায়ী ক্ষতিপূরণ দেওয়ার প্রক্রিয়া শুরু হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Elephant bankura Death
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE