Advertisement
১৬ মে ২০২৪
Pradhan Mantri Awas Yojana

কেন্দ্রীয় দলের তদন্ত নিয়ে  প্রশ্ন বিজেপি বিধায়কেরই

বুধবার কেন্দ্রীয় প্রতিনিধিরা ওন্দা ব্লকে পরিদর্শনে যান। তাঁদের পরিদর্শন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ওন্দার বিজেপি বিধায়ক অমরনাথ শাখা।

ওন্দার রতনপুরের ঘোলকুণ্ডা গ্রামে কেন্দ্রীয় প্রতিনিধিরা। নিজস্ব চিত্র

ওন্দার রতনপুরের ঘোলকুণ্ডা গ্রামে কেন্দ্রীয় প্রতিনিধিরা। নিজস্ব চিত্র

নিজস্ব সংবাদদাতা
ওন্দা শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ০৮:০৬
Share: Save:

আবাস প্রকল্পে কেন্দ্রীয় প্রতিনিধিদের তদন্ত নিয়ে প্রশ্ন তুললেন বিজেপি বিধায়ক!

বুধবার কেন্দ্রীয় প্রতিনিধিরা ওন্দা ব্লকে পরিদর্শনে যান। তাঁদের পরিদর্শন নিয়ে অসন্তোষ প্রকাশ করেন ওন্দার বিজেপি বিধায়ক অমরনাথ শাখা। তিনি দাবি করেন, ‘‘এটা কোনও তদন্তই হল না। তাঁরা এসে বিডিও ও পঞ্চায়েতের জনপ্রতিনিধিদের চিহ্নিত করা কয়েকটি বাড়িতে গিয়ে ছবি তুললেন। সাধারণ মানুষের সঙ্গে কথাই বললেন না। তাঁরা যে কেন্দ্রের আবাস যোজনার তদন্ত করতে এসেছেন গ্রামের মানুষ তা বুঝতেই পারেননি।”

কাঁচা ঘরে বাস করলেও কেন্দ্রের আবাস যোজনায় কেন তাঁর নাম ঠাঁই পায়নি, গ্রামে আসা কেন্দ্রের প্রতিনিধিদের কাছে সে প্রশ্ন তুলেছিলেন ওন্দার নতুনগ্রাম পঞ্চায়েতের ডুমুরিয়ার বাসিন্দা নিতাই মণ্ডল। একবার তাঁর বাড়ি গিয়ে সরেজমিন পরিস্থিতি দেখার আবেদনও করেন তিনি। প্রতিনিধিরা তাঁর বাড়ি যাননি। উল্টে তাঁকে পঞ্চায়েত অফিসে তথ্য নিয়ে যেতে বলেন। তাঁদের কথা মতো কয়েক কিলোমিটার পথ উজিয়ে পঞ্চায়েত অফিসেও যান নিতাই। তাঁর অভিযোগ, সেখানেও কেন্দ্রের প্রতিনিধিদের সঙ্গে দেখা করার সুযোগ তিনি পাননি।

নিতাইয়ের আক্ষেপ, “আমার পাশের বাড়িতে গিয়ে তাঁরা তদন্ত করলেন, অথচ বারবার বলা সত্ত্বেও আমার বাড়িতে এলেন না! পঞ্চায়েত অফিসে কথা বলবেন বলে আশ্বাস দিলেন। অনেক কষ্ট করে পঞ্চায়েত অফিসেও ছুটে গেলাম। অথচ সেখানেও আমাকে দেখে কথা বলতে চাইলেন না কেন্দ্রের প্রতিনিধিরা। এরা কেমন তদন্ত করছেন!’’

ঘটনা হল, আবাস প্লাস তালিকার তদন্ত শুরু হওয়া থেকেই দুর্নীতির অভিযোগ করে আসছে বিজেপি-সিপিএম। রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারেরা আবাস প্লাস তালিকা থেকে ভুয়ো উপভোক্তাদের বাদ দিতে কেন্দ্রীয় তদন্তের কথা জানিয়ে গিয়েছিলেন। এ দিন বিজেপি বিধায়ক অমরনাথ বলেন, “রাজ্যের বিরোধী দলনেতাকে আমি কেন্দ্রের প্রতিনিধিদের আচরণের কথা জানাব। নতুন করে তদন্ত করা দরকার।”

সিপিএমের বাঁকুড়া জেলা সম্পাদক অজিত পতি বলেন, “কেন্দ্রীয় প্রতিনিধি দল প্রশাসনের আধিকারিকদের সঙ্গে ঘুরলে কোনও দিনই সঠিক তথ্য পাবেন না। লোক দেখানো তদন্ত করা হল। আসলে পঞ্চায়েত ভোটের আগে তৃণমূল সরকারের নতুন করে কোনও দুর্নীতি বেরিয়ে আসে, সেটা কেন্দ্রের বিজেপি সরকার চায় না।”

যদিও তৃণমূল নেতৃত্ব বিরোধীদের অভিযোগ অস্বীকার করেছেন। বড়জোড়ার বিধায়ক তথা তৃণমূলের বিষ্ণুপুর সাংগঠনিক জেলা সভাপতি অলক মুখোপাধ্যায় বলেন, “কেন্দ্রের তদন্তকারীরা কোথাও বেনিয়ম খুঁজে পেলেন না বলে প্রশাসনকে দায়ী করা হচ্ছে! আসলে কোথাও দুর্নীতি হলে তো তাঁদের নজরে আসবে। বিরোধীরা আবাস যোজনা নিয়ে যে সব অভিযোগ তুলেছিল, তা যে মিথ্যা প্রমাণ হয়ে যাচ্ছে। তাই ওরা এখন তদন্ত নিয়ে প্রশ্ন তুলছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pradhan Mantri Awas Yojana Central Team onda
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE