Advertisement
১৭ মে ২০২৪
IIT Aspirant

মেধাতালিকায় ৩৯, লক্ষ্য আইআইটি

বাঁকুড়া শহরের বাসিন্দা সাগ্নিক জানান, সে ভাবে বিষয়ভিত্তিক টিউশনের দরকার পড়েনি। একটি বেসরকারি সংস্থায় অনলাইনে কোচিং নিয়েছিলেন।

সাগ্নিক নন্দী। নিজস্ব চিত্র

সাগ্নিক নন্দী। নিজস্ব চিত্র tarashankar060180@gmail.com

শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ০৯:৩২
Share: Save:

রাজ্য জয়েন্টে মেধা-তালিকায় অষ্টম স্থানে ছিলেন। এ বারে সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স (অ্যাডভান্স) পরীক্ষায় রাজ্যে সম্ভাব্য প্রথম হয়ে তাক লাগালেন বাঁকুড়ার সাগ্নিক নন্দী। তাঁর সর্বভারতীয় র‌্যাঙ্ক উনচল্লিশ। বাঁকুড়া জেলা স্কুলের ছাত্র সাগ্নিক মনে করেন, মফস্সল বা গ্রাম থেকে পড়াশোনা করেও সর্বভারতীয় পরীক্ষায় সফল হওয়া যায়। স্কুলের প্রধান শিক্ষক কৃষ্ণধন ঘোষ বলেন, “সাগ্নিক খুবই মেধাবী ছাত্র। প্রাথমিক স্তর থেকে জেলা স্কুলে পড়েছে। জয়েন্ট, আইআইটিতে স্কুলের পড়ুয়ারা সব সময়ে ভাল ফল করে।”

বাঁকুড়া শহরের বাসিন্দা সাগ্নিক জানান, সে ভাবে বিষয়ভিত্তিক টিউশনের দরকার পড়েনি। একটি বেসরকারি সংস্থায় অনলাইনে কোচিং নিয়েছিলেন। তাঁর কথায়, “পড়াশোনার জন্য বাঁধাধরা সময় না থাকলেও দিনে দশ-বারো ঘণ্টা পড়তাম।” তাঁর বাবা অন্নদারঞ্জন নন্দী রেলের প্রাক্তন কর্মী এবং মা মন্দিরা গৃহবধূ। তাঁরা জানান, এ বারে উচ্চ মাধ্যমিকে ৯৬ শতাংশ পেয়েছে সাগ্নিক। কম্পিউটার সায়েন্স নিয়ে বম্বে আইআইটি থেকে পড়তে চায়।

পড়াশোনার বাইরে গল্প, উপন্যাসের বইয়েরও পোকা সাগ্নিক। প্রিয় লেখক যেমন সত্যজিৎ রায় তেমন ‘ফেলুদা’ চরিত্র ভীষণ প্রিয় তাঁর। বিভিন্ন কমিকস্ পড়তেও ভাল লাগে তাঁর। সাফল্যের রসায়ন কী? সাগ্নিক বলেন, “আইআইটি, জয়েন্টে সফল হতে গেলে পাঠ্যবই খুঁটিয়ে পড়া দরকার। তার সঙ্গে প্রয়োজন পরিকল্পনা অনুযায়ী প্রস্তুতি নেওয়া।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joint Entrance Exam
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE