Advertisement
২১ মে ২০২৪
Bishnupur Women Mission

নদীর তীরে চোলাইয়ের আসর, তাড়া মহিলাদের

স্থানীয় সূত্রে জানা যায়, দ্বারকেশ্বরের তীর বরাবর বালির চড়ায় বিকেল হলেই বসে চোলাইয়ের আসর। চড়ায় থাকা ঝোপঝাড়ের মধ্যে লুকিয়ে থাকে কারবারিরা।

চোলাই রুখতে অভিযানে প্রমিলা বাহিনী। বিষ্ণুপুরের প্রকাশঘাটে দ্বারকেশ্বর নদের তীরে।

চোলাই রুখতে অভিযানে প্রমিলা বাহিনী। বিষ্ণুপুরের প্রকাশঘাটে দ্বারকেশ্বর নদের তীরে। ছবি: অভিজিৎ অধিকারী।

নিজস্ব সংবাদদাতা
 বিষ্ণুপুর শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ০৯:৩০
Share: Save:

চোলাইয়ের নেশায় আসক্ত হয়ে পড়ছেন বাড়ির পুরুষেরা। তার জেরে নিত্য সংসারে অশান্তি। চোলাইয়ের কারবার বন্ধে তাই পথে নামলেন মহিলারা। রবিবার বিষ্ণুপুরের প্রকাশঘাট এলাকার ঘটনা।

স্থানীয় সূত্রে জানা যায়, দ্বারকেশ্বরের তীর বরাবর বালির চড়ায় বিকেল হলেই বসে চোলাইয়ের আসর। চড়ায় থাকা ঝোপঝাড়ের মধ্যে লুকিয়ে থাকে কারবারিরা। আশপাশের গ্রামগুলি থেকে লোকজন সেখানে এসে ভিড় জমান। গ্রামের মহিলাদের একাংশ রবিবার ওই চরে বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত লাঠি, ঝাঁটা, ডাবু, খুন্তি নিয়ে অভিযান চালান। তাড়িয়ে দেওয়া হয় চোলাইয়ের কারবারিদের। অভিযানে শামিল পদ্মা বাগ, যমুনা লোহার, মিনতি লোহারদের অভিযোগ, “চোলাইয়ের নেশায় অকালে অনেকের স্বামী মারা গিয়েছেন। অনাথ হয়ে পড়ছে ছেলেমেয়েরা। এ নিয়ে নিত্য বাড়িতে অশান্তি লেগে রয়েছে। তাই আমরা এক সঙ্গে প্রতিবাদে নেমেছি। কেউ চোলাই বিক্রি করছে দেখলেই মেরে তাড়িয়ে দেব।” তবে পুলিশ-প্রশাসন পদক্ষেপ নিক, দাবি তাঁদের।

দ্বারকেশ্বরের পাড়ে রয়েছে ছিলিমপুর, প্রকাশঘাট-সহ একাধিক ছোট-বড় গ্রাম। গ্রামের অধিকাংশ বাসিন্দা দিনমজুরি কাজ করে সংসার চালান। তবে ওই সব পরিবারের পুরুষদের একটা বড় অংশ চোলাইয়ে আসক্ত বলে দাবি। তার নেশায় দেনায় ডুবে যাচ্ছে একাধিক পরিবারও। গ্রামের মহিলাদের দাবি, দ্বারকেশ্বরের বালির চড়ায় থাকা ঝোপঝাড়ে অবৈধ ভাবে চোলাইয়ের কারবারি চলছে। সাধারণ মানুষ যাতে বুঝতে না পারে, তাই প্লাস্টিকে ভরে আনা হয় চোলাই। বিষ্ণুপুর থানার পুলিশ জানায়, এর আগে চোলাইয়ের কারবার রুখতে অভিযান হয়েছে। ফের অভিযান হবে বলে আশ্বাস তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

hooch den
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE