Advertisement
১৭ মে ২০২৪
East West Metro

QR code ticketing: কিউআর কোড ব্যবহার করে পূর্ব-পশ্চিম মেট্রোয় ঢোকা-বেরনোর ব্যবস্থা দেখলেন আধিকারিকরা

মনোজ জোশী জানিয়েছেন, আগামী দিনে উত্তর-দক্ষিণ মেট্রোতেও এই সুবিধা মিলবে বলেও দাবি করেছেন মনোজ। সে জন্য সফটওয়্যার আপডেট করার কাজ চলছে।

কিউআর কোডের সাহায্যে পূর্ব-পশ্চিম মেট্রোর টিকিট কাটলেন জেনারেল ম্যানেজার মনোজ জোশী।

কিউআর কোডের সাহায্যে পূর্ব-পশ্চিম মেট্রোর টিকিট কাটলেন জেনারেল ম্যানেজার মনোজ জোশী। নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২১ ২০:২৫
Share: Save:

কিউআর কোড ব্যবহার করে ঢোকা-বেরনো যাবে মেট্রোয়। এমন ব্যবস্থাই চালু হচ্ছে পূর্ব-পশ্চিম মেট্রোয়। পরবর্তীতে তা চালু হবে উত্তর-দক্ষিণ মেট্রোতেও। সেই প্রক্রিয়ার তদারকিতে মেট্রো কর্তারা। শুক্রবার পূর্ব-পশ্চিম মেট্রোর দুটি স্টেশনে কিউআর কোড পরিষেবা খতিয়ে দেখেন জেনারেল ম্যানেজার মনোজ জোশী।

টোকেন বা স্মার্টকার্ড নয়, এ বার থেকে মেট্রো চড়া যাবে মোবাইলে কিউআর কোড স্ক্যান করে। এই প্রযুক্তি সরজমিনে খতিয়ে দেখে সন্তোষ প্রকাশ করলেন মেট্রো রেলের আধিকারিকরা। শুক্রবার কলকাতা মেট্রোর জেনারেল ম্যানেজার সরেজমিনে ঘুরে দেখেন সল্টলেক সেক্টর ফাইভ ও করুণাময়ী স্টেশন। নিজের মোবাইলে কিউআর কো়ড স্ক্যান করে সেক্টর ফাইভ স্টেশন থেকে মেট্রোয় ওঠেন তিনি। নামেন করুণাময়ী স্টেশনে। সেখানেও কিউআর কোড স্ক্যান করিয়ে সাধারণ যাত্রীদের বেরোনোর পথ দিয়ে বেরিয়ে আসেন। খতিয়ে দেখেন গোটা ব্যবস্থা।

মনোজ জোশী জানিয়েছেন, পূর্ব-পশ্চিম মেট্রোর সব স্টেশনেই কিউআর কোড ব্যবহার করে ঢোকা-বেরনো যাবে। আগামী দিনে উত্তর-দক্ষিণ মেট্রোতেও এই সুবিধা মিলবে বলে দাবি করেছেন মনোজ। সে জন্য সফটওয়্যার আপডেট করার কাজ চলছে। এই প্রক্রিয়া পুরোপুরি চালু হয়ে গেলে আরও আরামদায়ক হবে মেট্রো সফর, মত মেট্রো কর্তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE