Advertisement
০২ মে ২০২৪
H.S. Examination 2024

উত্তরপত্রে ‘ইউনিক নম্বর’ লিখতে হবে, প্রশ্নপত্র ফাঁস রুখতে উচ্চ মাধ্যমিকেও নতুন ব্যবস্থা চালু সংসদের

সংসদ সূত্রে খবর, এই বিশেষ পদ্ধতিতে সংসদ প্রশ্নপত্রের যাবতীয় তথ্য নিজের কাছে রাখতে পারবে। পরীক্ষা চলাকালীন বা তার আগে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা সঙ্গে সঙ্গে বোঝা যাবে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৭
Share: Save:

সর্বভারতীয় প্রতিযোগিতামূলক পরীক্ষার ধাঁচে উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রেও ‘ইউনিক সিরিয়াল নম্বর’ ব্যবহার হবে। নিরাপত্তাজনিত কারণে এ বার সেই ব্যবস্থা চালু করতে চলেছে উচ্চ শিক্ষা সংসদ। সংসদ সূত্রে খবর, মূলত প্রশ্নপত্র ফাঁস আটকাতে বা প্রশ্ন ফাঁস হলে যাতে অপরাধীদের দ্রুত ধরা যায়, তা নিশ্চিত করতেই ‘ইউনিক সিরিয়াল নম্বর’ ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ নিয়ে রবিবার উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নির্দেশিকাও জারি করেছে সংসদ।

সংসদ জানিয়েছে, এ বার উচ্চ মাধ্যমিকের প্রশ্নপত্রের উপরে ডান দিকে একটি সিরিয়াল নম্বর থাকবে। সেই নম্বরটি উত্তরপত্রের একটি নির্দিষ্ট জায়গায় লিখতে হবে পরীক্ষার্থীদের। পরীক্ষাকেন্দ্রে যাঁরা দায়িত্বে থাকবেন, তাঁদের কাজ হবে— পরীক্ষা শুরুর আগেই এই বিষয়টি পরীক্ষার্থীদের বুঝিয়ে দেওয়া। সংসদের নির্দেশ, পরীক্ষাকেন্দ্রের পরিদর্শকেরা (ইনভিজ়িলেটর) যখন উত্তরপত্রে নিজেদের সই করবেন, তখন ভাল করে মিলিয়ে দেখে নেবেন সিরিয়াল নম্বর উত্তরপত্রে রয়েছে কি না এবং সেটি ঠিক লেখা হয়েছে কি না।

সংসদ সূত্রে খবর, এই বিশেষ পদ্ধতিতে পর্ষদ প্রশ্নপত্রের যাবতীয় তথ্য নিজের কাছে রাখতে পারবে। পরীক্ষা চলাকালীন বা তার আগে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটলে তা সংসদ সঙ্গে সঙ্গে বুঝতে পারবে বলে জানানো হয়েছে। সংসদ সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, “উচ্চমাধ্যমিকে নতুন ব্যবস্থা হিসাবে প্রশ্নপত্রে বিশেষ সিরিয়াল নম্বর ব্যবহার করা হচ্ছে যা এ বছর প্রথম। প্রতিযোগিতামূলক পরীক্ষা ও জাতীয় স্তরের পরীক্ষার সঙ্গে সমঞ্জস্য রেখেই এই নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

HS Examination
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE