Advertisement
০৩ মে ২০২৪
Weather of South Bengal

কলকাতায় হালকা বৃষ্টি, কয়েক ঘণ্টার মধ্যে ভিজতে চলেছে দক্ষিণবঙ্গের পাঁচ জেলা, জানাল হাওয়া অফিস

পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার থেকেই আবহাওয়ার বদল ঘটেছে। সকাল থেকেই আকাশের মুখ ভার। সঙ্গে বইছে শিরশিরানি হাওয়া।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ১৩:১৯
Share: Save:

কলকাতা-সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃহস্পতিবার সকাল থেকেই আকাশের মুখ ভার। আলিপুর আবহাওয়া দফতর বৃষ্টির পূর্বাভাস দিয়েছিল আগেই। সেই পূর্বাভাস অনুযায়ী, কলকাতায় বৃষ্টি শুরু হয়েছে দুপুর থেকে। এ ছাড়াও আর দু’তিন ঘণ্টার মধ্যেই দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি র পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, হুগলি, ঝাড়গ্রাম এবং পশ্চিম মেদিনীপুরে।

চলতি সপ্তাহে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই, এমনই জানিয়েছিল আবহাওয়া দফতর। পূর্বাভাস অনুযায়ী, বৃহস্পতিবার সকাল থেকেই আবহাওয়ার বদল ঘটেছে। কোনও কোনও জেলায় কয়েক পশলা বৃষ্টিও হয়েছে। শুক্রবার দক্ষিণবঙ্গের উপকূলবর্তী জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

বাংলাদেশ থেকে ঝাড়খণ্ড পর্যন্ত একটি ঘূর্ণাবর্ত অবস্থান করছে। আর তার কারণে রাতের তাপমাত্রাও ৩-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। একইসঙ্গে পশ্চিমি ঝঞ্ঝার কারণে উত্তুরে হাওয়া রাজ্যে ঢুকতে বাধা পাচ্ছে। ফলে তাপমাত্রাও বাড়ছে। আগামী কয়েক দিন এই পরিস্থিতি বজায় থাকতে পারে। তবে উল্লেখযোগ্য ভাবে, এ সব কারণে শীত ক্রমশ উধাও হচ্ছে।

নতুন বছরের শুরুতে শীত সে ভাবে দেখা না দিলেও মকর সংক্রান্তির আগে কনকনানি ঠান্ডায় কেঁপেছে উত্তর থেকে দক্ষিণবঙ্গ। কিন্তু সেই ঠান্ডাও ক্ষণস্থায়ী হল ঘূর্ণাবর্তের কারণে। বৃষ্টির পাশাপাশি, দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় মাঝারি থেকে ঘন কুয়াশায় ঢেকে থাকার সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি বৃহস্পতিবার হালকা বৃষ্টিতে ভিজতে পারে উত্তরবঙ্গেরও কয়েকটি জেলা। এ ছাড়াও দার্জিলিং এবং কালিম্পঙে তুষারপাতের সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে আবহাওয়া দফতর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather south bengal rainfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE