Advertisement
১৭ মে ২০২৪
West Bengal Weather Update

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির পূর্বাভাস, কত দিন চলবে? ঠান্ডা কি বাড়বে? জানাল হাওয়া অফিস

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা মঙ্গলবারের চেয়ে দুই ডিগ্রি বেশি। অর্থাৎ, বুধবার ঠান্ডা কমেছে। সকাল থেকে আকাশ মেঘলা, রয়েছে কুয়াশাও।

Rain forecast over the districts of South Bengal amid winter fog

কলকাতা এবং দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই শীতের মাঝে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ জানুয়ারি ২০২৪ ১৪:১৫
Share: Save:

কলকাতা-সহ গোটা দক্ষিণবঙ্গেই বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। সেই সঙ্গে ভিজবে উত্তরবঙ্গের কিছু এলাকাও। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, দক্ষিণবঙ্গের সব ক’টি জেলাতেই বুধ এবং বৃহস্পতিবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে থাকবে ঘন কুয়াশা। উত্তরবঙ্গে পাহাড় সংলগ্ন দার্জিলিং এবং কালিম্পঙেও বৃষ্টি হবে।

তবে দক্ষিণবঙ্গে শুক্রবার থেকে বৃষ্টির সম্ভাবনা কমবে। মূলত শুকনো আবহাওয়া থাকবে বিভিন্ন জেলায়, তেমনটাই জানিয়েছে আলিপুর। উত্তরবঙ্গে বৃষ্টি চলবে আরও কিছু দিন।

বৃষ্টির সঙ্গে দক্ষিণের জেলাগুলিতে ঠান্ডা বাড়তে চলেছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী কয়েক দিনে দক্ষিণের জেলাগুলিতে রাতের দিকে তাপমাত্রা কয়েক ডিগ্রি কমতে পারে। ফলে আরও ঠান্ডা পড়বে বলে মনে করা হচ্ছে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। যা মঙ্গলবারের চেয়ে দুই ডিগ্রি বেশি। অর্থাৎ, বুধবার ঠান্ডা কমেছে। আকাশ মূলত মেঘলা। মেঘ কাটলেই তাপমাত্রার পারদ আবার নামতে শুরু করবে।

দার্জিলিং এবং কালিম্পঙের পাহাড়ি এলাকায় আগামী রবিবার পর্যন্ত বৃষ্টি চলবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে ওই দুই জেলায়। উত্তরবঙ্গের আর কোথাও আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই। তবে কুয়াশাচ্ছন্ন থাকবে গোটা এলাকা। সাধারণত, সকালের দিকে কুয়াশা দেখা গেলেও বেলা বাড়লে তা কেটে যায়। তবে হাওয়া অফিস জানাচ্ছে, আগামী কয়েক দিন বেলার দিকেও কুয়াশার প্রভাব থাকবে জেলায় জেলায়।

বুধবার বৃষ্টি হতে পারে বাঁকুড়া, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান এবং নদিয়ায়। হাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খণ্ড এবং ছত্তীসগঢ় থেকে ঠান্ডা বাতাস বিক্ষিপ্ত হয়ে ছড়িয়ে পড়ছে। সেই কারণে দক্ষিণে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তা ঘনীভূত হয়ে বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে রাজ্যে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE