Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Weather Update

পূর্বাভাস থাকলেও মঙ্গলে বৃষ্টি হল না কলকাতা-সহ অনেক জেলাতেই, তবে তাপমাত্রা অনেকটাই কম

মঙ্গলবার সকালে কলকাতায় গরম ছিল অনেকটাই কম। আর্দ্রতার কারণে কিছুটা ভ্যাপসা ছিল আবহাওয়া। তবে গত কয়েক দিন যে গরম ছিল, সেই তুলনায় আবহাওয়া ছিল অনেকটাই স্বস্তিদায়ক।

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ২২:৪৬
Share: Save:

পূর্বাভাস ছিল, সোমবারের মতো মঙ্গলবারও রাজ্যের প্রায় সব জেলায় বৃষ্টি হবে। যদিও সেই পূর্বাভাস পুরোপুরি মেলেনি। রাজ্যের দক্ষিণে কিছু জেলায় বৃষ্টি হলেও অনেক জেলাতেই হয়নি। তাপমাত্রা কম থাকলেও কলকাতায় বৃষ্টি হয়নি মঙ্গলবার। তবে উত্তরের বেশির ভাগ জেলাতেই হয়েছে বৃষ্টি।

মঙ্গলবার সকালে কলকাতায় গরম ছিল অনেকটাই কম। আর্দ্রতার কারণে কিছুটা ভ্যাপসা ছিল আবহাওয়া। তবে গত কয়েক দিন যে গরম ছিল, সেই তুলনায় আবহাওয়া ছিল অনেকটাই স্বস্তিদায়ক। রাত পর্যন্ত শহরের কোনও অংশেই বৃষ্টি হয়নি। পশ্চিম বর্ধমান জেলার আসানসোল-সহ বেশ কিছু জায়গায় রাত সাড়ে ৮টা নাগাদ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়। সঙ্গে ঝোড়ো হাওয়া। এর ফলে অনেক জায়গাতেই বিদ্যুৎ চলে যায়। বিপাকে পড়েন বাসিন্দারা। পূর্ব মেদিনীপুর বা হুগলিতে রাত ১০টা পর্যন্ত বৃষ্টির খবর মেলেনি। বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুরের কিছু অংশে রাত প্রায় ৯টা নাগাদ হয়েছে ঝড়বৃষ্টি। পূর্ব বর্ধমানেরও কিছু অংশে বৃষ্টি হয়েছে। বিকেলে পশ্চিম মেদিনীপুরের কলাইকুন্ডায় হয়েছে অল্প বৃষ্টি। গত বেশ কয়েক দিন এখানেই রাজ্যে সব থেকে বেশি গরম ছিল। তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছিল। সেখানেই স্বস্তি এ বার।

উত্তরের বেশির ভাগ জেলাতেই মঙ্গলবার হয়েছে বৃষ্টি। বিকেল পর্যন্ত দার্জিলিঙে ৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কালিম্পঙে বৃষ্টি হয়েছে ৩ মিলিমিটার। জলপাইগুড়ি, বাগডোগরাতেও হয়েছে অল্প বৃষ্টি। কোচবিহারে রাত ১০টা পর্যন্ত বৃষ্টির খবর মেলেনি। তবে তাপমাত্রা ছিল অনেকটাই কম।

বুধ এবং বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী শুক্রবার বৃষ্টির সঙ্গে প্রবল ঝড় হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা, নদিয়ায়। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। নদিয়া, দুই ২৪ পরগনায় হতে পারে ভারী বৃষ্টি। সে দিনও বাকি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী শনিবারও দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হতে পারে প্রবল ঝড় এবং বৃষ্টি। বাকি জেলাতেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা।

বৃষ্টি থেকে বঞ্চিত হবে না উত্তরবঙ্গও। বুধ এবং বৃহস্পতিবারও উত্তরের আট জেলায় বৃষ্টির সম্ভাবনা। শুক্রবার জলপাইগুড়ি, দুই দিনাজপুর, মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। এর মধ্যে জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরের বাকি জেলাতেও হতে পারে ঝড়বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE