Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Weather

আগামী ২৪ ঘণ্টায় ঝড়বৃষ্টির মধ্যেই তাপপ্রবাহের সতর্কতা, গরমের শিকার হতে পারে কোন কোন জেলা?

উত্তরবঙ্গের পাশাপাশি রাজ্যের বিভিন্ন জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও তীব্র উত্তাপের হাত থেকে এখনই রেহাই পাবে না একাধিক জেলা।

Representative image of weather

বৃষ্টির মাঝেই তাপপ্রবাহের ফলে নাজেহাল হতে পারে কয়েকটি জেলা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৩ ০৯:৪৩
Share: Save:

রবিবার উত্তরবঙ্গের পাশাপাশি কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলার বিক্ষিপ্ত এলাকা বৃষ্টিতে ভিজেছে। সোমবার সকাল থেকেও মেঘলা আকাশের মুখ দেখছেন কলকাতাবাসী। আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও তীব্র উত্তাপের হাত থেকে এখনই রেহাই পাবে না রাজ্যের কয়েকটি জেলা। তবে তার পাশাপাশি বৃষ্টির পূর্বাভাসও দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার থেকে মঙ্গলবারের মধ্যে উত্তরবঙ্গের জেলাগুলিতে বর্ষা প্রবেশের অনুকূল পরিস্থিতি রয়েছে। দার্জিলিং, কালিম্পং, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহ জেলার বিক্ষিপ্ত এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ ছাড়া জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলার বিক্ষিপ্ত অঞ্চলে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

পূর্ব উত্তরপ্রদেশ থেকে ওড়িশা পর্যন্ত যে নিম্নচাপ অক্ষরেখা রয়েছে তার জেরে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গেও। আগামী ২৪ ঘণ্টার মধ্যে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন জেলার বিক্ষিপ্ত এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুক্রবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন এলাকায় বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস।

কিন্তু আগামী ২৪ ঘণ্টায় উত্তাপের শিকার হতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলার বিক্ষিপ্ত এলাকায় তাপপ্রবাহের কারণে জারি করা হয়েছে কমলা সতর্কতাও। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪ ডিগ্রি সেলসিয়াস। কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি হতে পারে। রবিবারেও কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৭ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ৩ ডিগ্রি সেলসিয়াস বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Kolkata Weather Today
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE