Advertisement
০২ মে ২০২৪
Ramakrishna Math

অসুস্থ রামকৃষ্ণ মঠের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজ, ভর্তি হাসপাতালে, দ্রুত আরোগ্য কামনা মমতার

দিন চারেক আগে আচমকাই অসুস্থ হয়ে পড়েন স্মরণানন্দ মহারাজ। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসা চলছে তাঁর।

Ramakrishna Math president Swami Smarananandaji Maharaj is ill and hospitalised

(বাঁ দিকে) রামকৃষ্ণ মঠের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজ এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২৪ ১২:৩৮
Share: Save:

আবারও অসুস্থ হয়ে পড়েছেন রামকৃষ্ণ মঠ ও মিশনের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজ। কয়েক দিন ধরেই রামকৃষ্ণ মিশনেরই এক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন তিনি। তাঁর দ্রুত সুস্থতা কামনা করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জানা গিয়েছে, দিন চারেক আগে আচমকাই অসুস্থ হয়ে পড়েন স্মরণানন্দ মহারাজ। তড়িঘড়ি তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু রবিবার তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। মেডিক্যাল বোর্ড গঠন করে ৯২ বছর বয়সি মহারাজের চিকিৎসা চলছে। মঠ সূত্রে খবর, নবতিপর মহারাজ বয়সজনিত সমস্যায় ভুগছেন। হাসপাতাল সূত্রে খবর, তাঁর বয়সের কথা মাথায় রেখে স্নায়ু এবং অন্যান্য বিভাগের চিকিৎসকেরাও তাঁকে দেখবেন বলে জানা গিয়েছে হাসপাতাল সূত্রে।

মুখ্যমন্ত্রী স্বামী স্মরণানন্দের শারীরিক অবস্থার খবর পেয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। এক্স হ্যান্ডলে (পূর্বতন টুইটার) মমতা মহারাজের অসুস্থতার কথা জানান। সেই সঙ্গে তিনি মহারাজের ভক্তদের উদ্দেশে বলেন, সকলে যেন স্বামীজির সুস্থতা কামনা করে প্রার্থনা করেন। তিনিও ভক্তদের মতোই প্রার্থনা করবেন বলে জানান মুখ্যমন্ত্রী। তিনি নিয়মিত মহারাজের শারীরিক অবস্থার খোঁজ রাখছেন।

উল্লেখ্য, ২০২২ সালের মার্চ মাসে গুরুতর অসুস্থ হয়ে পড়েছিলেন রামকৃষ্ণ মঠের প্রেসিডেন্ট স্বামী স্মরণানন্দ মহারাজ। সে সময় কলকাতার এক বেসরকারি হাসপাতালে রেখে তাঁর চিকিৎসা হয়েছিল। বেশ কয়েক দিন চিকিৎসা চলার পর তিনি সুস্থ হয়ে উঠেছিলেন। আবারও আগের মতোই কাজকর্ম করছিলেন। কিন্তু দিন চারেক আগে ফের অসুস্থ হয়ে পড়েন মহারাজ।

রামকৃষ্ণ মঠ ও মিশনের ষোড়শ অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ। স্বামী আত্মস্থানন্দের জীবনাবসানের পরে ২০১৭ সালের ১৭ জুলাই প্রেসিডেন্ট হিসাবে তিনি দায়িত্ব নেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE