Advertisement
০২ জুন ২০২৪
Forward Bloc

Retirement Age: অবসরের বয়স বাঁধতে চায় ফ ব

ভুবনেশ্বরে আগামী ডিসেম্বরে ফ ব-র জাতীয় কাউন্সিলের অধিবেশন ডাকা হয়েছে।

ডিসেম্বরে ফ ব-র জাতীয় কাউন্সিলের অধিবেশনে দলের পতাকায় পরিবর্তন নিয়েও আলোচনা হবে।

ডিসেম্বরে ফ ব-র জাতীয় কাউন্সিলের অধিবেশনে দলের পতাকায় পরিবর্তন নিয়েও আলোচনা হবে। ছবি: সংগৃহীত।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অগস্ট ২০২১ ০৪:৪৫
Share: Save:

সেই ১৯৪৮ সাল থেকে আমৃত্যু, টানা ৬৮ বছর দলের রাজ্য সম্পাদক ছিলেন অশোক ঘোষ। সেই ফরওয়ার্ড ব্লকই এখন নেতাদের অবসরের বয়স বেঁধে দিতে চাইছে। বিভিন্ন কমিটির পদে কত বয়স পর্যন্ত থাকা যাবে, তার সীমা নির্ধারণ করে দেবে দল। তার জন্য গঠনতন্ত্রে সংশোধন আনা হবে। ভুবনেশ্বরে আগামী ডিসেম্বরে ফ ব-র জাতীয় কাউন্সিলের অধিবেশন ডাকা হয়েছে। সেখানেই দলের পতাকায় পরিবর্তন এবং অবসরের বয়স সংক্রান্ত সংশোধনী গঠনতন্ত্রে আনার বিষয়ে আলোচনা হবে। কলকাতায় দলের কেন্দ্রীয় কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে।

কেন্দ্রীয় সম্পাদকমণ্ডলী ও কেন্দ্রীয় কমিটির দু’দিনের বৈঠকের শেষে ফ ব-র সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাস সোমবার জানিয়েছেন, জাতীয় স্তরে বিজেপির বিরুদ্ধে ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক সব শক্তির ঐক্যবদ্ধ আন্দোলনের মঞ্চ গড়ে তোলার উদ্যোগকে অন্যান্য বাম দলের মতো তাঁরাও সমর্থন করছেন। ওই উদ্যোগে বড় ভূমিকা রয়েছে তৃণমূলের। এই প্রসঙ্গে দেবব্রতবাবুর বক্তব্য, জাতীয় স্তরে যারা বিজেপি-বিরোধিতায় এমন প্রয়াস চালাচ্ছে, নিজেদের রাজ্যে ধর্মনিরপেক্ষ শক্তির আন্দোলনের জন্য পরিসর যাতে থাকে, সে দিকে তাদের সতর্ক নজর রাখতে হবে। বাংলার ভোটে বামেদের বিপর্যয়ের প্রসঙ্গেও ফ ব-র কেন্দ্রীয় স্তরে আলোচনা হয়েছে। রাজ্যে নরেন চট্টোপাধ্যায়দের সুরেই ফ ব-র কেন্দ্রীয় নেতৃত্বেরও অভিযোগ, সিপিএম একতরফা ভাবে আইএসএফের সঙ্গে জোট করায় বাংলায় বাম আন্দোলনের ধর্মনিরপেক্ষ ঐতিহ্য ক্ষতিগ্রস্ত হয়েছে। এই বিষয়ে ফ ব-র আপত্তিকে অগ্রাহ্য করা হয়েছে বলেও তাঁদের অভিযোগ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Forward Bloc Retirement Age
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE