Advertisement
১৯ মে ২০২৪
RSS

RSS: দু’দিনের সফরে কলকাতায় ভাগবত, মঙ্গল ও বুধবার শহরে সর্বভারতীয় বৈঠক শীর্ষ আরএসএস নেতাদের

সঙ্ঘ সূত্রে জানা গিয়েছে, সংগঠনের সাত শীর্ষ কর্তা একটি সর্বভারতীয় বৈঠকে মিলিত হবেন। এর সঙ্গে পশ্চিমবঙ্গ সংগঠনের কোনও সম্পর্ক নেই।

সোমবারই কলকাতায় এসে গিয়েছেন মোহন ভাগবত।

সোমবারই কলকাতায় এসে গিয়েছেন মোহন ভাগবত। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২২ ১৮:৩০
Share: Save:

কলকাতায় আসছেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের প্রধান মোহন ভাগবত। সোমবার সন্ধ্যাতেই তাঁর শহরে চলে আসার কথা। ফিরবেন বুধবার সন্ধ্যায়। আরএসএস সূত্রে জানা গিয়েছে, মঙ্গল ও বুধবার কলকাতায় সঙ্ঘের সদর দফতর অভেদানন্দ রোডের কেশব ভবনে একটি সর্বভারতীয় বৈঠক হবে। সেখানে সর-সঙ্ঘচালক ভাগবত ছাড়াও থাকবেন সরকার্যবাহ দত্তাত্রেয় হোসবালে এবং ৫ সহ-সরকার্যবাহ কৃষ্ণ গোপাল, মনমোহন বৈদ্য, মুকুন্দ সি আর, অরুণ কুমার এবং রামদত্ত চক্রধর।

সঙ্ঘ সূত্রে জানা গিয়েছে, সংগঠনের সাত শীর্ষ কর্তা একটি সর্বভারতীয় বৈঠকে মিলিত হবেন। এর সঙ্গে পশ্চিমবঙ্গ সংগঠনের কোনও সম্পর্ক নেই। প্রতি বছরই এই ধরণের বৈঠক দেশের বিভিন্ন শহরে হয়ে থাকে। এ বার সেটাই কলকাতায় হচ্ছে।

প্রতি মুহূর্তে সামাজিক পরিস্থিতি অনুযায়ী সঙ্ঘ নীতি বদলে থাকে। তার জন্যই শীর্ষ নেতৃত্ব ‘টোলি বৈঠক’ করেন। এটা তেমনই একটি বৈঠক। সঙ্ঘ সূত্রে জানা গিয়েছে, দেশে করোনা পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হয়ে যাওয়ায় এ বার আরএসএস-এর দৈনন্দিন কর্মসূচি কী ভাবে হবে তা নিয়ে আলোচনা হতে পারে দু’দিনের এই বৈঠকে। এর সঙ্গে রাজ্যের কোনও সম্পর্ক না থাকলেও এটা ঠিক যে, যখন যে শহরে বা রাজ্যে টোলি বৈঠক হয় তখন সেখানকার সামাজিক বিষয় নিয়েও আলোচনা হয়। এই বৈঠকেও বাংলার পরিস্থিতি নিয়ে তাই আলোচনা হতে পারে। রাজ্যের কোনও নেতাকে বৈঠকে ডাকা হয়নি। তবে বৈঠকের ব্যবস্থার জন্য হাজির থাকবেন অনেকেই।

বিজেপি-র সঙ্গে সম্পর্ক দেখার জন্য এখন দায়িত্বে রয়েছেন সহ-সরকার্যবাহ অরুণ কুমার। তিনিও এই দু’দিন কলকাতায় থাকছেন। তবে বৈঠকের বাইরে তিনি রাজ্য বিজেপি-র নেতাদের সঙ্গে কথা বলবেন কি না তা জানা যায়নি। তবে আরএসএস কর্তারা বলছেন, এমন সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

RSS Mohan Bhagwat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE