Advertisement
০৬ মে ২০২৪
West Bengal government

Madhyamik & HS: মার্চের শুরুতে মাধ্যমিক, এপ্রিলের শুরুতে হতে পারে উচ্চমাধ্যমিক, সিদ্ধান্ত নেবে রাজ্য

গত কয়েক বছর ধরে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হত মাধ্যমিক। আর মার্চ মাসের মাঝামাঝি সময়ে শুরু হত উচ্চমাধ্যমিক।

মার্চের শুরুতে হতে পারে মাধ্যমিক পরীক্ষা।

মার্চের শুরুতে হতে পারে মাধ্যমিক পরীক্ষা। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২১ ২০:৩৪
Share: Save:

রাজ্যের স্কুল, কলেজ খোলার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী ১৬ নভেম্বর থেকে খুলবে স্কুল-কলেজ। সেই মর্মে প্রস্তুতিও শুরু করে দিয়েছে শিক্ষা দফতর। স্কুল খোলার পাশাপাশি মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়েও চিন্তা ভাবনা শুরু করেছে তারা। সূত্রের খবর, আগামী বছর মার্চ মাসের গোড়াতেই হতে পারে মাধ্যমিক পরীক্ষা। আর উচ্চমাধ্যমিক পরীক্ষা হতে পারে এপ্রিল মাসের শুরুতে। এমনিতে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার মধ্যে সময়ের এতটা ব্যবধান থাকে না। কিন্তু রাজ্য সরকারের সঙ্গে কথা বলার পরেই এমন পরীক্ষার সূচি ঘোষণা করতে পারে শিক্ষা দফতর। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে নবান্ন।

ডিসেম্বর মাসে রাজ্যের তিন পুরসভা কলকাতা, হাওড়া ও বিধাননগরে ভোট হতে পারে। ডিসেম্বরে এই ভোটপর্ব মিটে গেলে ফের ফেব্রুয়ারি মাসে হতে পারে রাজ্যের শতাধিক পুরসভার নির্বাচন। গত কয়েক বছর ধরে ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে শুরু হত মাধ্যমিক। আর মার্চ মাসের মাঝামাঝি সময়ে শুরু হত উচ্চমাধ্যমিক। কিন্তু রাজ্যে এতগুলি পুরসভার ভোট বকেয়া রাখতে রাজি নয় সরকার। সূত্রের খবর, ফেব্রুয়ারি মাসেই ওইসব পুরসভায় ভোট হতে পারে। তাই পুরভোটের কথা মাথা রেখেই মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা হবে। শিক্ষা দফতরের একটি সূত্রের দাবি, এপ্রিল মাসের শেষ সপ্তাহে হতে পারে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE