Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Security Breach in Parliament

সংসদ হানার ঘটনার পর বিধানসভায় তড়িঘড়ি নিরাপত্তারক্ষী নিয়োগের ঘোষণা স্পিকারের

পশ্চিমবঙ্গ বিধানসভায় শূন্যপদে নিরাপত্তারক্ষীদের নিয়োগের কথা জানিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। সোমবার সংসদে দু’জনের হানার কথা প্রকাশ্যে আসতেই বিধানসভার নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি।

Speaker Biman Banerjee announced the urgent appointment of security guards in the Legislative Assembly after breach of security in the Parliament

বিমান বন্দ্যোপাধ্যায়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১৭:৪৫
Share: Save:

সংসদে হামলার বর্ষপূর্তিতেই নতুন সংসদ ভবনে দু’জনের হানার ঘটনায় সরগরম দেশের রাজনীতি। সেই ঘটনার পরেই এক প্রশ্নের জবাবে পশ্চিমবঙ্গ বিধানসভায় শূন্যপদে নিরাপত্তারক্ষী নিয়োগের কথা জানিয়েছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বুধবার সংসদে দু’জনের হানার কথা প্রকাশ্যে আসতেই বিধানসভার নিরাপত্তা নিয়ে প্রশ্নের মুখে পড়েন তিনি।

বিমান বলেন, ‘‘আমাদের বিধানসভায় যখন অধিবেশন চলে তখন আমরা কলকাতা পুলিশের আধিকারিকদের সঙ্গে বৈঠক করি। কিছু কিছু সময় তাদের কাছ থেকেও নিরাপত্তারক্ষী নিতে হয় আমাদের। তাঁদের প্রশিক্ষণও দেওয়া হয়। অধিবেশনের দিনগুলিতে তাঁরা বিধানসভাতেই থাকেন। এ ছাড়া বিশেষ কোনও অনুষ্ঠানে প্রয়োজন হলে তাঁদের আনা হয়।’’ তিনি আরও বলেন, ‘‘সাধারণত যখন বিধানসভা চলছে না, স্থায়ী সমিতির বৈঠক রয়েছে, আমাদের যাঁরা নিরাপত্তারক্ষী রয়েছেন, তাঁদের দিয়েই আমরা কাজ করাই। নিরাপত্তারক্ষীদের যে সমস্ত শূন্যপদ রয়েছে, তাতে দ্রুত নিয়োগের ব্যবস্থা আমরা করব।’’

এমনিতে সারা বছরে বিধানসভা চলে ৫০ থেকে ৬০ দিন। তার জন্য বর্তমানে মাত্র ২০ জন নিরাপত্তারক্ষী রয়েছেন বিধানসভায়। আগে সেই সংখ্যাটি ছিল প্রায় ৬০ জনের। আর সংসদে হানার ঘটনার পর বিধানসভার নিরাপত্তা নিয়েও প্রশ্ন উঠে যাওয়ায় শূন্যপদে নিয়োগের বিষয়ে ভাবনাচিন্তা শুরু করেছেন স্পিকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE