Advertisement
০৭ মে ২০২৪
university

স্থায়ী উপাচার্য নেই, পড়ুয়াদের ডিগ্রি নিয়ে উঠছে প্রশ্ন

বিশ্ববিদ্যালয়গুলির সমাবর্তনে পড়ুয়াদের যে ডিগ্রি প্রদান করা হবে, তার বৈধতা নিয়ে প্রশ্ন তুলল ‘দ্য এডুকেশনিস্টস ফোরাম’।

প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২৩ ০৮:১১
Share: Save:

রাজ্য সরকারের সাহায্যপ্রাপ্ত বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নেই। এই অবস্থায় বিশ্ববিদ্যালয়গুলির সমাবর্তনে পড়ুয়াদের যে ডিগ্রি প্রদান করা হবে, তার বৈধতা নিয়ে প্রশ্ন তুলল ‘দ্য এডুকেশনিস্টস ফোরাম’।

শুক্রবার এক সাংবাদিক বৈঠকে ফোরামের পক্ষে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন উপাচার্য তথা যাদবপুর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র বলেন, ‘‘পড়ুয়াদের ডিগ্রি সার্টিফিকেটে উপাচার্যর স্বাক্ষর থাকার কথা। রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলিতে স্থায়ী উপাচার্য নেই। সম্প্রতি বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে সমাবর্তন অনুষ্ঠানে ডিগ্রি সার্টিফিকেটে স্বাক্ষর করেছেন রেজিস্ট্রার। সেই সার্টিফিকেটের বৈধতা নিয়ে পরে প্রশ্ন উঠতেই পারে।’’ ওমপ্রকাশের মতে, অনেক রাজ্যেই রাজ্যপালের কার্যপ্রক্রিয়া নিয়ে প্রশ্ন উঠেছে। বলা হচ্ছে কেন্দ্রের ‘এজেন্ট’ হিসাবে কাজ করছেন রাজ্যপাল। তামিলনাড়ু, তেলঙ্গানা, পঞ্জাব সেই প্রশ্ন তুলেছে। এই প্রশ্ন পশ্চিমবঙ্গের ক্ষেত্রেও প্রযোজ্য। ইতিমধ্যে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আসন্ন সমাবর্তনে প্রধান অতিথি হিসাবে ইউজিসির চেয়ারম্যান এম জগদেশ কুমার আসবেন বলে জানিয়েছেন অন্তর্বর্তী উপাচার্য বুদ্ধদেব সাউ। বিশ্ববিদ্যালয়ের কর্মসমিতির বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন তিনি। কিন্তু সেই কর্মসমিতির বৈধতা নিয়ে প্রশ্ন তুলেছেন কর্মসমিতিতে উচ্চ শিক্ষা সংসদের প্রতিনিধি এবং যাদবপুরের ইংরেজি বিভাগের অধ্যাপক মনোজিৎ মণ্ডল। বিষয়টি নিয়ে শিক্ষামন্ত্রী তথা উচ্চ শিক্ষা সংসদের চেয়ারম্যান ব্রাত্য বসু এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার স্নেহমঞ্জু বসুকে তিনি চিঠি পাঠিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

university West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE