Advertisement
২২ মে ২০২৪
Stamp Duty

Stamp Duty: বেড়েছে আয়, জমি-বাড়ি কেনার স্ট্যাম্প ডিউটিতে ছাড়ের সময় সীমা বাড়াল নবান্ন

এর আগে এই ছাড়ের সময়সীমা ছিল ৩১ জানুয়ারি ২০২২ পর্যন্ত। নতুন নির্দেশিকায় তা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২২ ২২:২৩
Share: Save:

জমি-বাড়ি কেনার ক্ষেত্রে স্ট্যাম্প ডিউটিতে দুই শতাংশ ছাড়ের সময়সীমা বৃদ্ধি করল রাজ্য সরকার। এর আগে এই ছাড়ের সময়সীমা ছিল ৩১ জানুয়ারি ২০২২ পর্যন্ত। নতুন নির্দেশিকায় তা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়েছে। কোভিড পরিস্থিতির কারণে জমি-বাড়ি বিক্রির গতি যাতে স্লথ না হয়ে যায়, সে কারণেই ফের ছাড়ের সময়সীমা বৃদ্ধি করা হয়েছে বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

অর্থদফতর সূত্রে জানা গিয়েছে, স্ট্যাম্প ডিউটিতে ছাড় দেওয়ার ফলে গত অক্টোবর মাসে রেকর্ড আয় হয়েছে রাজ্য সরকারের। প্রায় ১১১০ কোটি টাকা আয় হয়েছে স্ট্যাম্প ডিউটি থেকে, যা গত দু’বছরে হয়নি। পরবর্তী মাসগুলিতেও আয় বেড়েছে। জানুয়ারি মাসে এখনও পর্যন্ত আয় হয়েছে ৫০০ কোটি টাকা। সরকার যে ছাড়ের ঘোষণা করছিল তার সময়সীমা শেষ হচ্ছে সোমবার। তার আগেই ছাড়ের সময়সীমা বাড়াল নবান্ন।

অর্থদফতরের জারি করা নয়া নির্দেশিকায় বলা হয়েছে, কোভিড পরিস্থিতিতে বাণিজ্যিক কাজকর্মে গতি আনতে এবং বাড়ি কেনাবেচার বাজারকে সচল রাখতে ডিউটি ছাড়ের সীমা বাড়ানো হয়েছে। এর ফলে কর্মসংস্থানেরও সুযোগ তৈরি হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Stamp Duty Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE