Advertisement
০৬ মে ২০২৪
College admission

College Admission: মার্কশিটে দেরি, ভর্তির সময় বাড়ানোর দাবি

বেশ কিছু ছাত্রছাত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় জানান, তাঁরা এখনও সংশোধিত মার্কশিট হাতে পাননি।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২১ ০৭:৩৪
Share: Save:

পরীক্ষা ছাড়াই বিশেষ মূল্যায়নের পরে যে-মার্কশিট এসেছিল, তাতে অসঙ্গতি থাকায় তা সংশোধনের জন্য পাঠানো হয়েছিল। কিন্তু সংশোধিত মার্কশিট এখনও হাতে আসেনি। এ দিকে আজ, শুক্রবার কলেজে ভর্তির জন্য অনলাইনে আবেদন করার শেষ দিন। এই অবস্থায় স্নাতক স্তরে তাঁদের ভর্তির কী হবে, তা নিয়ে দুশ্চিন্তায় পড়ে গিয়েছেন বহু ছাত্রছাত্রী। শিক্ষক সংগঠনের তরফে ভর্তির আবেদনের সময়সীমা আরও তিন-চার দিন বাড়ানোর দাবি জানানো হয়েছে।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, যাঁরা মার্কশিট সংশোধনের জন্য সংসদে আবেদন করেছিলেন, তাঁদের সংশোধনের কাজ প্রায় শেষ। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য এ দিন বলেন, “সাত দফায় মার্কশিট সংশোধনের কাজ শেষ হয়ে গিয়েছে। অল্প কিছু মার্কশিটের সংশোধন বাকি আছে। সেই কাজ বৃহস্পতিবার রাত ১২টার মধ্যে শেষ হয়ে যাবে।”

বেশ কিছু ছাত্রছাত্রী বৃহস্পতিবার সন্ধ্যায় জানান, তাঁরা এখনও সংশোধিত মার্কশিট হাতে পাননি। শুক্রবার তা পেলে তাঁদের তাড়াহুড়ো করে ভর্তির জন্য আবেদন করতে হবে। অনলাইনে আবেদন করতে গেলে মার্কশিট ছাড়াও অন্য অনেক নথিপত্র আপলোড করতে হয়। অনেক সময়েই নেটওয়ার্কের সমস্যায় এক দফায় সব কাগজপত্র আপলোড করা যায় না। ফলে সবাই শেষ মুহূর্তে সংশোধিত মার্কশিট দিয়ে ভর্তির আবেদন করতে পারবেন কি না সংশয় তৈরি হয়েছে।

পিঙ্কি পাণ্ডা নামে কেষ্টপুরের এক ছাত্রী বলেন, “আমার অন্তত ১০৬ নম্বর বাড়ার কথা। এখনও সংশোধিত মার্কশিট পাইনি। বৃহস্পতিবার স্কুলের এক শিক্ষককে নিয়ে নিজে সংসদে গিয়েছিলাম। দেখলাম, মার্কশিট সংশোধনের জন্য এসেছেন অনেকেই।” কল্যাণীর একটি স্কুলের এক পড়ুয়া বলেন, “আমার ৮৩ নম্বর বাড়ার কথা। বৃহস্পতিবার স্কুলের প্রতিনিধি সংসদে গিয়েছেন। উনি যদি আজ মার্কশিট হাতে পান, আমি সেটা পাব শুক্রবার। কী হবে, জানি না।”

এর আগে অনলাইনে কলেজে ভর্তির আবেদনের শেষ তারিখ ছিল ২০ অগস্ট। কিন্তু তখনও অসংখ্য পরীক্ষার্থীর মার্কশিট সংশোধন বাকি ছিল। সেই আবেদনের তারিখ পিছিয়ে তাই ২৭ অগস্ট করা হয়। কলেজিয়াম অব অ্যাসিস্ট্যান্ট হেডমাস্টার্স অ্যান্ড অ্যাসিস্ট্যান্ট হেড মিসস্ট্রেসেসের সম্পাদক সৌদীপ্ত দাস বলেন, “এত বিপুল সংখ্যক মার্কশিট সংশোধনের জন্য সংসদে আবেদন জমা পড়েছিল যে, ২৭ তারিখের মধ্যে সেই কাজ শেষ করতে গিয়ে সংসদ-কর্তৃপক্ষের হিমশিম অবস্থা। অসংখ্য পরীক্ষার্থী বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত সংশোধিত মার্কশিট না-পেয়ে দুশ্চিন্তায় আছেন।”

পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক সৌগত বসু বলেন, “বৃহস্পতিবার রাত ১২টার মধ্যে সংসদ সব মার্কশিট সংশোধনের কাজ শেষ করে দিলেও তা পড়ুয়াদের হাতে পেতে পেতে শুক্রবার দুপুর বা বিকেল হয়ে যাবে। সেই শেষ মুহূর্তে সবাই কি সংশোধিত মার্কশিট দিয়ে আবেদন করতে পারবেন? আমাদের দাবি, কলেজে ভর্তির আবেদনের শেষ তারিখ আরও তিন থেকে চার দিন বাড়ানো হোক।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

College admission marksheet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE