Advertisement
২২ মে ২০২৪
TET Examinations

TET: রাজ্যকে আগামী বছরের মার্চের মধ্যে টেট পরীক্ষা নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের

ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (এনসিটিই)-এর গাইডলাইন অনুযায়ী, বছরে ন্যূনতম এক বার এই পরীক্ষা নিতে হবে।

—নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ জুলাই ২০২১ ০১:৫৩
Share: Save:

ডিএলড (ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন) উত্তীর্ণদের জন্য নতুন করে শিক্ষক নিয়োগের পরীক্ষা (টেট)নেওয়ার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। আগামী বছর ৩১ মার্চের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারকে ওই পরীক্ষা নেওয়ার নির্দেশ দিয়েছে দেশের শীর্ষ আদালত। বিচারপতি আব্দুর নাজির এবং বিচারপতি কৃষ্ণ মুরারির ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে রাজ্যকে।

আদালতে মামলাকারীদের বক্তব্য, ২০১৫ সালের পর এই রাজ্যে কোনও টেট পরীক্ষা হয়নি। ন্যাশনাল কাউন্সিল ফর টিচার্স এডুকেশন (এনসিটিই)-এর গাইডলাইন অনুযায়ী, বছরে ন্যূনতম এক বার এই পরীক্ষা নিতে হবে। যারা ডিএলড পাশ করেছেন, তাঁদের বয়সের বিষয়টি যাতে সরকার মাথায় রাখে সেই আবেদনও করেছিলেন মামলাকারীরা।

টেট-২০১৭ নেওয়ার বিজ্ঞপ্তি জারি হয়েছিল ২০১৭ সালে। ফর্ম সেই সময়ে জমা দেওয়া হয়েছিল। কিন্তু সেই পরীক্ষা নেওয়া হয় ২০২১ সালের জানুয়ারি মাসে। এই ৪ বছরের মধ্যে আরও যাঁরা যোগ্য হয়েছেন, তাঁদেরও পরীক্ষায় বসতে দেওয়ার জন্য আবেদন জানিয়ে করা হয়েছিল মামলা। কলকাতা হাই কোর্টে বিষয়টির নিষ্পত্তি না হওয়ায় আবেদন করা হয়েছিল সুপ্রিম কোর্টে। তার পরই দেশের শীর্ষ আদালত ২০২২ সালের মার্চ মাসের মধ্যে পরীক্ষা নিতে বলেছে। পরীক্ষার ফল প্রকাশ এবং নিয়োগ প্রক্রিয়াও দ্রুত করার জন্য নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE