Advertisement
০১ মে ২০২৪
School Education

আরও ৬ মাস বন্ধ থাকবে শিক্ষকদের বদলির পোর্টাল উৎসশ্রী

স্কুল শিক্ষা দফতর এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, চলতি বছরের শেষ দিন অর্থাৎ ২০২৩ সালের ৩১ ডিসম্বর পর্যন্ত এই স্থগিতাদেশ বাড়ানো হল।

image of utshashree.

আপাতত আরও কিছু সময় বন্ধ থাকবে উৎসশ্রী পোর্টাল। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জুলাই ২০২৩ ২০:৪২
Share: Save:

শিক্ষকদের বদলি সংক্রান্ত পোর্টাল বন্ধ রাখার মেয়াদ বাড়ানো হল। উৎসশ্রী পোর্টালের মাধ্যমে শিক্ষক বদলি স্থগিত রাখার সময়সীমা বাড়াল শিক্ষা দফতর। শুক্রবার স্কুল শিক্ষা দফতর এক বিজ্ঞপ্তি প্রকাশ করে জানিয়েছে, চলতি বছরের শেষ দিন অর্থাৎ ২০২৩ সালের ৩১ ডিসম্বর পর্যন্ত এই স্থগিতাদেশ বাড়ানো হল। স্কুল সার্ভিস কমিশনের তরফে শিক্ষা দফতরের কাছে এই স্থগিতাদেশের মেয়াদবৃদ্ধির আবেদন জানানো হয়েছিল। নতুন নিয়োগ, প্রশাসনিক বদলি প্রভৃতি কারণে আবেদনের ভিত্তিতে সাধারণ বদলি এবং বিশেষ বদলি বন্ধ রাখা হল।

তবে শিক্ষা দফতরের এই সিদ্ধান্তের সমালোচনা করে বঙ্গীয় শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির নেতা স্বপন মণ্ডল বলেন, ‘‘সরকার নিয়োগের যে যুক্তি দেখাচ্ছে, তার কিছুটা হয়তো ভিত্তি আছে। কিন্তু ইতিমধ্যেই যাঁরা বদলির আবেদন অনলাইনে করে রেখেছেন, তাঁদের ব্যাপারটা সহানুভূতির সঙ্গে দেখা উচিত। বিশেষ করে রেকমেন্ডেশন, মিউচুয়াল ও সমস্ত পেন্ডিং কেসগুলো। শিক্ষা দফতর মিউচুয়াল ট্রান্সফার কেন আটকে রেখেছে, তার কোনও যুক্তি খুঁজে পাওয়া যাচ্ছে না।’’ এ ক্ষেত্রে শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে যুক্তিযুক্ত বলেছেন পশ্চিমবঙ্গ তৃণমূল মাধ্যমিক শিক্ষক সমিতির কার্যকরী সভাপতি বিজন সরকার। তিনি বলেন, ‘‘শিক্ষা দফতরের এই সিদ্ধান্তের সমালোচনা করা উচিত নয়। কোনও যুক্তিযুক্ত কারণ ছাড়া শিক্ষা দফতর এমন সিদ্ধান্ত নেবে না। তাই সব স্কুল শিক্ষকের উচিত এ ক্ষেত্রে শিক্ষা দফতরের সঙ্গে সহযোগিতা করে চলা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

school education Transfer West Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE