Advertisement
১৮ মে ২০২৪
West Bengal Weather Update

শনি থেকেই তাপপ্রবাহে ইতি! দক্ষিণবঙ্গে বৃষ্টি এবং ৫০-৬০ কিমি বেগে ঝড়ের পূর্বাভাস হাওয়া অফিসের

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

Temperature will drop a bit in South Bengal as there is forecast for rain

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৪ ১৮:০৩
Share: Save:

অবশেষে দক্ষিণবঙ্গের জন্য স্বস্তির বার্তা দিল হাওয়া অফিস। শনিবার থেকেই দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় তাপপ্রবাহে ইতি ঘটবে। ঝড়বৃষ্টি হতে পারে সোমবার থেকে। বঙ্গোপসাগর থেকে পর্যাপ্ত জলীয় বাষ্প ঢুকছে বলেই বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে, জানিয়েছে হাওয়া অফিস।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার থেকে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ঝড়বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এর ফলে তাপমাত্রাও বেশ খানিকটা কমবে। আগামী সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা অন্তত তিন থেকে চার ডিগ্রি কমবে বলে জানিয়েছেন আবহবিদেরা।

গত কয়েক দিনে তাপের দাপটে জ্বলেপুড়ে খাক হয়েছে গোটা দক্ষিণবঙ্গ। লাগাতার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রির বেশি। মেদিনীপুরের কলাইকুন্ডায় তাপমাত্রা ৪৫ ডিগ্রির গণ্ডিও ছাড়িয়ে গিয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, ৫ তারিখ পর্যন্ত তাপপ্রবাহ চলবে পূর্ব মেদিনীপুর, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। তবে কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া এবং দুই ২৪ পরগনায় শনিবার থেকে তাপপ্রবাহ হবে না।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী সপ্তাহে সমুদ্রে আবহাওয়া খারাপ হওয়ার সম্ভাবনা রয়েছে। সেই কারণে ৬ এবং ৭ মে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। সোমবার থেকে বুধবার পর্যন্ত দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টি হবে। দীর্ঘ দহন দিনের পর আবহাওয়া দফতরের এই পূর্বাভাসে আপাতত সোমবারের অপেক্ষায় বঙ্গবাসী।

উত্তরবঙ্গে অবশ্য শনিবার থেকেই ঝড়বৃষ্টি হওয়ার কথা। বুধবার পর্যন্ত দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহারে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে বলে জানিয়েছে হাওয়া অফিস। দুই দিনাজপুর এবং মালদহে আপাতত বৃষ্টির সম্ভাবনা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE