Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Behala Classical Festival

বেহালা সাংস্কৃতিক সম্মিলনীর উদ্যোগে অনুষ্ঠিত হতে চলেছে দ্বাদশ ‘বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল’

শাস্ত্রীয় সঙ্গীতের এই অনন্য অনুষ্ঠানের জন্যে অপেক্ষায় থাকেন বহু সঙ্গীতপ্রেমী। উৎসবের মরসুমে এই ধরনের অনুষ্ঠান শহরবাসীর মনে এক অন্য রকম উৎসাহ জোগায়।

‘বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল’

‘বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল’

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২৪ ১৬:০০
Share: Save:

নতুন বছরে তিলোত্তমার বুকে আবারও অনুষ্ঠিত হতে চলেছে বেহালা সাংস্কৃতিক সম্মিলনী আয়োজিত ‘বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল’। এ বার দ্বাদশতম বর্ষ। শাস্ত্রীয় সঙ্গীতের এই অনন্য অনুষ্ঠানের জন্যে অপেক্ষায় থাকেন বহু সঙ্গীতপ্রেমী। উৎসবের মরসুমে এই ধরনের অনুষ্ঠান শহরবাসীর মনে এক অন্য রকম উৎসাহ জোগায়। বেহালা ক্লাসিক্যাল ফেস্টিভ্যাল শুরু হতে চলেছে আগামী ১১ জানুয়ারি। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত। বেহালা ব্লাইন্ড স্কুলের মাঠে প্রতিদিন বিকেল সাড়ে পাঁচটা থেকে চলবে অনুষ্ঠান।

শাস্ত্রীয় সঙ্গীতের চর্চা আরও ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে বেহালা অঞ্চলে এই অনুষ্ঠানের সূচনা করা হয় ২০১৩ সালে। প্রতি বছরই খুব জাঁকজমকের সঙ্গে চার দিন ব্যাপী এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। শাস্ত্রীয় সঙ্গীত জগতের গণ্যমান্য ব্যক্তিত্বরা উপস্থিত থাকেন এই অনুষ্ঠানে। তবলায় ওস্তাদ জাকির হুসেন থেকে শুরু করে সন্তুরে পণ্ডিত শিবকুমার শর্মা, বাঁশিতে পণ্ডিত হরিপ্রসাদ চৌরাসিয়ার মতো কিংবদন্তি শিল্পীরা সকলেই এই শাস্ত্রীয় সঙ্গীতের মঞ্চে অনুষ্ঠান করে গিয়েছেন।

এ বছরেও তার অন্যথা হচ্ছে না। চার দিন ব্যাপী এই শাস্ত্রীয় সঙ্গীতের মঞ্চে দেখা যাবে বহু বিখ্যাত ভারতীয় সঙ্গীতজ্ঞকে। থাকছেন পণ্ডিত অজয় চক্রবর্তী, অশ্বিনী ভিড়ে-দেশপাণ্ডে, সন্তুরে পণ্ডিত তরুণ ভট্টাচার্য, সারেঙ্গীতে ওস্তাদ আল্লারাখা কালাওয়ান্ত, তবলায় পণ্ডিত বিক্রম ঘোষ-সহ আরও অনেকে। সঞ্চালক ও সঞ্চালিকার ভূমিকায় থাকছেন দেবাশীষ বসু, অলোক রায় ঘটক, সুপর্ণা গঙ্গোপাধ্যায়, জয়িতা গোস্বামী এবং তনুকা চৌধুরী।

বেহালা সাংস্কৃতিক সম্মিলনীর সম্পাদক সন্দীপন বন্দ্যোপাধ্যায় আনন্দবাজার অনলাইনকে বলেন, “গত ১১ বছর ধরে আমরা এই বেহালা ক্ল্যাসিক্যাল ফেস্টিভ্যাল-এর আয়োজন করছি। বেহালা অঞ্চলে শাস্ত্রীয় সঙ্গীতের এই অনুষ্ঠান বেশ ভাল সাড়া ফেলেছে। এই মঞ্চে আমরা প্রতি বছরই মান্য কোনও ব্যক্তিত্বকে সম্মান জানাই। এ বছরে পণ্ডিত ফাল্গুনী মিত্রকে সম্মানিত করছি।’’

সব মিলিয়ে এই চার দিন খুব জমজমাট ভাবেই অতিবাহিত হয়।এই অনন্য অনুষ্ঠানের সাক্ষী থাকতে পারেন আপনিও। টিকিট কাটতে ক্লিক করুন পাশের লিঙ্কে: https://insider.in/behala-classical-festival-i-season-12-jan11-2024/event

অনুষ্ঠানের ডিজিটাল মিডিয়া পার্টনার আনন্দবাজার অনলাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Classical Music music Cultural Events
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE