Advertisement
১৬ মে ২০২৪
Swasthya Sathi Ward

বেসরকারি হাসপাতালের অতিরিক্ত নির্মাণে শর্ত, ‘স্বাস্থ্যসাথী ওয়ার্ড’

পুরসভা সূত্রের খবর, শহরের একাধিক বেসরকারি হাসপাতাল অতিরিক্ত ‘ফ্লোর এরিয়া’ নির্মাণের জন্য মেয়র ফিরহাদ হাকিমের কাছে আবেদন করেছে। মেয়র তাদের সাফ জানিয়েছেন, অতিরিক্ত নির্মাণের অনুমতি দেবে পুরসভা।

A image of Health

—ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০২৪ ০৮:৫১
Share: Save:

বেসরকারি হাসপাতালে কোনও ভবন নির্মাণের ক্ষেত্রে অতিরিক্ত ‘ফ্লোর এরিয়া’ চেয়ে আবেদন করলে সেই অতিরিক্ত নির্মাণকে ‘স্বাস্থ্যসাথী ওয়ার্ড’ হিসাবে চিহ্নিত করতে হবে। বুধবার কলকাতা পুরসভার মেয়র পরিষদের বৈঠকে এই সংক্রান্ত সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

পুরসভা সূত্রের খবর, শহরের একাধিক বেসরকারি হাসপাতাল অতিরিক্ত ‘ফ্লোর এরিয়া’ নির্মাণের জন্য মেয়র ফিরহাদ হাকিমের কাছে আবেদন করেছে। মেয়র তাদের সাফ জানিয়েছেন, অতিরিক্ত নির্মাণের অনুমতি দেবে পুরসভা। কিন্তু সেই অতিরিক্ত নির্মাণের জায়গায় সাধারণ মানুষ যাতে স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা পান, তার ব্যবস্থা করতে হবে। ক্যানসারের চিকিৎসা থেকে শুরু করে বিভিন্ন অস্ত্রোপচারে বিশেষ ছাড় দিতে বলা হয়েছে ওই সমস্ত বেসরকারি হাসপাতালকে। অতিরিক্ত নির্মাণের ওয়ার্ডে মেয়রের অনুমতিক্রমে প্রতি মাসে দশ জন ক্যানসার রোগী নিখরচায় চিকিৎসা পাবেন। দশ জনের বেশি হয়ে গেলে সংশ্লিষ্ট রোগীর চিকিৎসার খরচের ৪০ শতাংশ দেবে হাসপাতাল।

স্বাস্থ্যসাথী কার্ডে পাঁচ লক্ষ টাকা পর্যন্ত চিকিৎসা নিখরচায় পান সাধারণ মানুষ। কিন্তু অভিযোগ, ওই কার্ড দেখালেও বেশির ভাগ হাসপাতাল গুরুত্ব দেয় না। মানুষকে স্বাস্থ্যসাথী কার্ডের সুবিধা পাইয়ে দিতে শহরের বেসরকারি হাসপাতালের সঙ্গে অতিরিক্ত তল নির্মাণের ক্ষেত্রে গাঁটছড়া বাঁধল পুরসভা। পুরসভার এক কর্তা বলেন, ‘‘শহরের যে কোনও হাসপাতাল কর্তৃপক্ষ অতিরিক্ত নির্মাণের আবেদন করলে, তাঁরা যাতে সেখানে ‘স্বাস্থ্যসাথী ওয়ার্ড’ চালু করেন, সে বিষয়ে মুচলেকা লিখিয়ে নেবে পুরসভা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Swasthya Sathi Card private hospitals
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE