Advertisement
১৭ মে ২০২৪
Calcutta High Court

সরকারি আশ্রমে ছাঁটাই নয়, নির্দেশ আদালতের

মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম জানান, সরকারি হোমে চুক্তিভিত্তিক চতুর্থ শ্রেণির কর্মী পদে সরকারি অনাথ আশ্রমে বড় হওয়া অনাথদের ৫০ শতাংশ সংরক্ষণের নীতি ১৯৯২ সালে চালু হয়েছিল।

calcutta high court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৪ ০৫:৩৬
Share: Save:

মুর্শিদাবাদের তিনটি সরকারি হোমের চুক্তিভিত্তিক চতুর্থ শ্রেণির কর্মীদের আপাতত ছাঁটাই করা যাবে না বলে জানাল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি রাজাশেখর মান্থা এই নির্দেশ দিয়েছেন। একইসঙ্গে ওই তিনটি হোমে ঠিকাকর্মী নিয়োগের যে ই-টেন্ডার প্রকাশ করা হয়েছিল তাও আপাতত স্থগিত থাকবে বলে জানানো হয়েছিল। ওই তিনটি হোমে চুক্তিভিত্তিক কর্মীর বদলে ঠিকা সংস্থার মাধ্যমে কর্মী নিয়োগের দরপত্র প্রকাশ করেছিল রাজ্য সরকার। তার পরিপ্রেক্ষিতে হাই কোর্টে মামলা করেন কয়েক জন কর্মী।

মামলাকারীদের আইনজীবী ফিরদৌস শামিম জানান, সরকারি হোমে চুক্তিভিত্তিক চতুর্থ শ্রেণির কর্মী পদে সরকারি অনাথ আশ্রমে বড় হওয়া অনাথদের ৫০ শতাংশ সংরক্ষণের নীতি ১৯৯২ সালে চালু হয়েছিল। মামলাকারীরা সবাই তেমন ব্যক্তি। সাবালক হলে অনাথ আশ্রমে থাকা যায় না। তাই অনাথ হিসেবে বড় হওয়া ১৮ বছরের পর এক ধাক্কায় যাতে আশ্রয়হীন না হন তাই এই নিয়ম করা হয়েছিল। কিন্তু বর্তমানে সরকার তা তুলে দিতে চাইছে। যদিও সরকার পক্ষের দাবি, মামলাকারীদের এই দাবি আইনি ভাবে গ্রহণযোগ্য নয়।

আদালতের পর্যবেক্ষণ, এই সমস্যার নিরসনের জন্য বিস্তারিত শুনানি প্রয়োজন। আগামী ১০ এপ্রিল মামলার পরবর্তী শুনানি। তার মধ্যে রাজ্য নিজের বক্তব্য জমা দেবে এবং প্রয়োজনে মামলাকারীদের আইনজীবী পাল্টা বক্তব্য জমা দিতে পারবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Calcutta High Court Murshidabad
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE