Advertisement
১৪ জুন ২০২৪
Supreme Court

শীর্ষ কোর্টে দেওয়া হতে পারে অযোগ্যদের বয়ান

সিবিআই সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ৪৫০০ অযোগ্য প্রার্থীর হদিস পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে ২৫০-র বেশি অযোগ্য প্রার্থীকে জিজ্ঞাসাবাদ করে বয়ান লিপিবদ্ধ করা হয়েছে।

supreme court

সুপ্রিম কোর্ট। —ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ মে ২০২৪ ০৮:১৮
Share: Save:

শীর্ষ কোর্টে নিয়োগ দুর্নীতির মামলার শুনানি রয়েছে ১৬ জুলাই। সেই শুনানিতে অযোগ্য প্রার্থীদের লিপিবদ্ধ বয়ান পেশ করতে পারে সিবিআই। যাঁরা অযোগ্য হয়েও স্রেফ টাকা দিয়ে চাকরি পেয়েছিলেন বলে অভিযোগ। তদন্তকারীদের দাবি, কাকে, কবে, কোথায়, কী ভাবে টাকা দিয়ে তাঁরা চাকরি পেয়েছিলেন, লিপিবদ্ধ বয়ানে সবিস্তারে থাকবে। এ ভাবে দুর্নীতির ‘মাথা’-দের কাছে পৌঁছনো যাবে।

ওই দুর্নীতির মামলাতেই সম্প্রতি কলকাতা হাই কোর্ট স্কুল সার্ভিস কমিশন (এসএসসি)-এর মাধ্যমে ২০১৬-র প্যানেলে চাকরি পাওয়া ২৫,৭৫৩ জনের চাকরি বাতিল করেছিল। এসএসসি ও চাকরিহারা যোগ্য প্রার্থীদের একাংশ সুপ্রিম কোর্টে যান। হাই কোর্টের রায়ে স্থগিতাদেশ দিয়ে সুপ্রিম কোর্ট যোগ্য ও অযোগ্যদের তালিকা আলাদা করে সিবিআইকে দিতে বলে।

সিবিআই সূত্রের খবর, এখনও পর্যন্ত প্রায় ৪৫০০ অযোগ্য প্রার্থীর হদিস পাওয়া গিয়েছে। তাঁদের মধ্যে ২৫০-র বেশি অযোগ্য প্রার্থীকে জিজ্ঞাসাবাদ করে বয়ান লিপিবদ্ধ করা হয়েছে। সম্প্রতি আরও ৪০০ জনের নামের তালিকা তৈরি করা হয়েছে। তাঁদেরও ডেকে বয়ান লিপিবদ্ধ করা হবে। এক তদন্তকারী বলেন, “আইনজীবীদের সঙ্গে পরামর্শ করে অযোগ্য প্রার্থীদের লিপিবদ্ধ এই বয়ান ১৬ জুলাই শীর্ষ আদালতে জমা দেওয়া হতে পারে।”

মামলাকারীদের আইনজীবী বিকাশ ভট্টাচার্য বলেন, “পূর্ব পরিকল্পনা অনুযায়ী প্রশাসনের শীর্ষ পর্যায় থেকে বেআইনি ভাবে চাকরি দেওয়া হয়েছিল। শীর্ষ আদালতও পরিকল্পিত অপরাধ বলে মন্তব্য করে সিবিআইকে তদন্ত জারি রাখার নির্দেশ দিয়েছে। সঠিক পথে তদন্ত এগোলে মাথা পর্যন্ত পৌঁছনো যাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Recruitment Case
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE