Advertisement
০১ মে ২০২৪
Cyclone alert

রাত ৯টার মধ্যেই বঙ্গোপসাগরে তৈরি হবে ঘূর্ণিঝড়, সতর্ক করল আবহাওয়া দফতর

বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপের জেরে ইতিমধ্যেই রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় সোমবার বেলা থেকে শুরু হয়েছে বৃষ্টি। বাংলা জুড়ে এখন উৎসবের আবহ। সোমবার দুর্গাপুজোর নবমী।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২৩ ১৮:৫২
Share: Save:

সোমবার অর্থাৎ নবমীর রাতেই দুর্যোগ ঘনাতে চলেছে বঙ্গোপসাগরে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ তৈরি হয়েছিল, তা আরও গভীর নিম্নচাপে পরিণত হয়েছিল আগেই। সোমবার রাত ৯টার মধ্যে তা আরও শক্তি বাড়িয়ে পরিণত হতে চলেছে সামুদ্রিক ঘূর্ণিঝড়ে।

সন্ধ্যা ছ’টায় এই সতর্কবার্তা জারি করে আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ওই নিম্নচাপ সোমবার সন্ধ্যায় দিঘা থেকে ৪১০ কিলোমিটার দক্ষিণে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৫৫০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। তবে পরে সেখান থেকে ধীরে ধীরে উত্তর এবং উত্তর-পূর্বে এগোতে পারে।

বঙ্গোপসাগরে ঘনিয়ে ওঠা নিম্নচাপের জেরে ইতিমধ্যেই রাজ্য জুড়ে বিভিন্ন জেলায় সোমবার বেলা থেকে শুরু হয়েছে বৃষ্টি। বাংলা জুড়ে এখন উৎসবের আবহ। সোমবার দুর্গাপুজোর নবমী। হাওয়া অফিস জানিয়েছে আপাতত নবমী নিশিতে বৃষ্টি কমার কোনও সম্ভাবনা নেই। বরং রাত বাড়লে বৃষ্টি বাড়তে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় সোমবার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। এর মধ্যে পূর্ব মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া এবং হুগলিতে দু’এক জায়গায় ভারী থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

দশমীর সকাল থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে এ ছাড়াও কলকাতা, হাওড়া, হুগলিতে। দশমী এবং একাদশীর দিন ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে দক্ষিণবঙ্গে। এর পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Weather Update Bay Of Bengal
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE