Advertisement
০৩ মে ২০২৪
CPM

CPIM: বিদায় বিমান, সাধারণ সম্পাদক ইয়েচুরিই, কেন্দ্রীয় কমিটিতে বাংলার তিন নতুন মুখ

দলের সাধারণ সম্পাদক হিসাবে থাকলেন সিতারাম ইয়েচুরিই। সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেন বাংলার তিন নতুন মুখ।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২২ ১৪:১৩
Share: Save:

সিপিএমের পলিটব্যুরোর সদস্যপদ থেকে অব্যাহতি নিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। এখন তিনি আমন্ত্রিত সদস্য হিসাবে থাকবেন। দলের সাধারণ সম্পাদক হিসাবে থাকলেন সীতারাম ইয়েচুরিই। এ নিয়ে ওই পদে তিন বার মনোনীত হলেন তিনি। সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে জায়গা পেলেন বাংলার তিন নতুন মুখ। নতুন সদস্যরা হলেন দেবলীনা হেমব্রম, শমীক লাহিড়ী এবং সুমিত দে। কেরলের কান্নুরে পার্টি কংগ্রেসের বৈঠকে শেষ দিনে এই তিন জনের নাম ঘোষণা করল সিপিএম।


কেন্দ্রীয় কমিটিতে ডায়মন্ড হারবারের প্রাক্তন সাংসদ তথা দক্ষিণ ২৪ পরগনার সিপিএমের জেলা সম্পাদক শমীক যে জায়গা পাবেন, আগে থেকেই তা প্রত্যাশিত ছিল। সেই মতো তাঁর নাম ঘোষণা করেছে সিপিএম। এ ছাড়াও বাংলা থেকে আরও দু’জনকে নেওয়া হল কেন্দ্রীয় কমিটিতে। দেবলীনা ‘লড়াকু নেত্রী’ হিসাবে পরিচিত। বাম জমানায় তিনি মন্ত্রী ছিলেন। এ বার তাঁকে কমিটিতে নেওয়া হল। নদিয়ার জেলা সম্পাদক হিসাবে পরিচিত মুখ সুমিত। ওই জেলায় চার বারের জেলা সম্পাদক হিসাবে কাজ করছেন তিনি।

সিপিএমের কেন্দ্রীয় কমিটিতে মোট সদস্যের সংখ্যা ৮৫। তার মধ্যে ৮৪ জন নির্বাচিত প্রতিনিধি। এ বারের কেন্দ্রীয় কমিটিতে বাংলা থেকে মোট ১৩ জন সদস্যকে মনোনীত করা হয়েছে। দেবলীনা, শমীক এবং সুমিত ছাড়া রয়েছেন সূর্যকান্ত মিশ্র, মহম্মদ সেলিম, শ্রীদীপ ভট্টাচার্য, রবীন দেব, সুজন চক্রবর্তী, অমিয় পাত্র, আভাস রায় চৌধুরী, রামচন্দ্র ডোম, রেখা গোস্বামী এবং অঞ্জু কর। বিশেষ আমন্ত্রিত তালিকায় বিমান ছাড়াও রয়েছেন কৃষক নেতা হান্নান মোল্লা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

CPM CPM Party Congress Deblina Hembram
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE