Advertisement
১৯ মে ২০২৪
Public Transport

নিগমের ৮৭৪টি বাসের ৫ কোটির জরিমানা মকুব পরিবহণ দফতরের, মিলেছে রাস্তায় নামার অনুমতি

পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর সম্প্রতি পরিবহণ দফতরের কাছে আবেদন করে জানিয়েছিলেন, নিগমের ৮৭৪ টি বাসের সার্টিফিকেট অফ ফিটনেস (সিএফ) নবীকরণ বাবদ যে জরিমানা করা হয়েছে, তা দিতে তারা অপারগ।

The transport department allowed 874 buses of the corporation to go on the road after waiving the fine.

পুজোর আগেই জরিমানায় ছাড় পরিবহণ দফতরের। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৩ ১২:৩৫
Share: Save:

গণপরিবহণ পরিষেবা স্বাভাবিক রাখতে পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ৮৭৪টি বাসের জরিমানা মকুব করে রাস্তায় নামার অনুমতি দিল পরিবহণ দফতর। সম্প্রতি এই সংক্রান্ত বিষয়ে একটি নির্দেশিকা জারি করা হয়েছে। পরিবহণ দফতরের তরফে বিজ্ঞপ্তিটি জারি করেছেন দফতরের প্রধান সচিব সৌমিত্র মোহন। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পশ্চিমবঙ্গ পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর আবেদন করে জানিয়েছিলেন, সম্প্রতি পরিবহণ দফতরের কাছে ৮৭৪ টি বাসের সার্টিফিকেট অফ ফিটনেস (সিএফ) নবীকরণ বাবদ যে জরিমানা করা হয়েছে তা দিতে তাঁরা অপারগ। পরিবহন নিগমের হাতে বর্তমানে রয়েছে ১৪৮২টি বাস। তার মধ্যে ৮৭৪টি বাসের সিএফ নবীকরণ না হওয়ায় সমস্যা তৈরি হয়েছিল। পরিবহণ দফতরের একাংশের কথায়, রাজ্য সরকারের নিজস্ব পরিবহণ নিগমের এত বেশি সংখ্যায় বাস জরিমানার কারণে বসে গেলে গণপরিবহণ পরিষেবায় ব্যাপক প্রভাব লক্ষ করা যেত। তাই আলাপ-আলোচনা করার পর পরিবহণ দফতর ওই জরিমানা মকুব করার সিদ্ধান্ত নেয়।

সম্প্রতি সেই সিদ্ধান্ত নির্দেশনামা আকারে প্রকাশ করে দেওয়া হয়েছে। প্রকাশিত বিজ্ঞপ্তিতেই জানা গিয়েছে, ওই ৮৭৪ টি বাসের সিএফ নবীকরণ না হওয়ার ফলে পরিবহণ দফতর ৫ কোটি ১৭ লক্ষ ২২ হাজার ৩৫০ টাকা জরিমানা করেছিল। এ ছাড়াও বিলম্বের কারণে আরও ৭ লক্ষ ৩৪ হাজার ১৬০ টাকা অতিরিক্ত জরিমানা করা হয়েছিল। তবে এ ক্ষেত্রে আরও একটি বিষয় উঠে এসেছে পরিবহণ দফতরের নজরে। বহু এমন বাস রয়েছে, যাদের সিএফ সার্টিফিকেট থাকা সত্ত্বেও পরিবহণ দফতরকে এ বিষয়ে অবগত করা হয়নি। ফলে জরিমানার পরিমাণ অনেকটাই বেড়ে গিয়েছিল। কিন্তু গণপরিবহণ পরিষেবা স্বাভাবিক রাখতে আপাতত এই বিরাট অঙ্কের অর্থ মকুব করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই নির্দেশিকা জারি না হলে কলকাতা শহর তো বটেই, পশ্চিমবঙ্গের রাস্তা থেকে ৮৭৪টি বাস উঠে যেত। যার ফল ভুগতে হত সাধারণ মানুষকে। সেই ভোগান্তি কমাতেই পরিবহণ দফতর এই সিদ্ধান্ত নিয়েছে।

তবে এ বারের বিজ্ঞপ্তিতে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, সরকারি বা বেসরকারি যে কোনও ধরনের যানবাহনের ক্ষেত্রে তার সিএফ সংক্রান্ত বিষয়ে তথ্য পরিবহণ দফতরের বাহন পোর্টালে আপলোড করে দিতে হবে। যানবাহন সংক্রান্ত তথ্য বাহন পোর্টালে আপলোড করা বাধ্যতামূলক বলেও এই বিজ্ঞপ্তিতে স্পষ্ট করে দেদেওয়া হয়েছে। বর্তমানে পরিবহণ দফতরের বেশির ভাগ কাজই অনলাইনে হচ্ছে। তাই রাজ্যের সমস্ত সরকারি এবং বেসরকারি গাড়ির তথ্য এই বাহন পোর্টালে রাখার পক্ষপাতী রাজ্য সরকার। যদি কোনও সরকারি বা বেসরকারি যানবাহন এই নিয়ম না মানে, তা হলে আগামী দিনে তাদের শাস্তি কিংবা জরিমানার মুখেও পড়তে হতে পারে বলে পরিবহণ দফতর সূত্রে খবর। তবে পরিবহণ দফতর বাসগুলির জরিমানা মকুব করে রাস্তায় নামার অনুমতি দেওয়ায় স্বস্তি পরিবহণ নিগমে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE