Advertisement
০২ মে ২০২৪
Legislative Assembly

এক বন্ধনীতে সিদ্ধার্থ-জ্যোতি-বুদ্ধ-মমতা, বিধানসভার উদ্যোগে বক্তৃতা সংকলনে

আগামী ১ জুলাই রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী বিধানচন্দ্রের জন্ম ও মৃত্যুদিনে পশ্চিমবঙ্গ বিধানসভা উদ্যোগে প্রকাশিত হতে পারে একটি বইটি।

ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২২ ১০:১১
Share: Save:

পশ্চিমবঙ্গ বিধানসভার উদ্যোগে একই বইয়ে ঠাঁই পেতে চলেছে বিধানচন্দ্র রায় থেকে শুরু করে জ্যোতি বসু, সিদ্ধার্থশঙ্কর রায়, বুদ্ধদেব ভট্টাচার্য ও মমতা বন্দ্যোপাধ্যায়ের বক্তৃতা। আগামী ১ জুলাই রাজ্যের প্রয়াত মুখ্যমন্ত্রী বিধানচন্দ্রের জন্ম ও মৃত্যুদিনে পশ্চিমবঙ্গ বিধানসভা উদ্যোগে প্রকাশিত হতে পারে একটি বইটি। সেই বইটিতেই থাকবে রাজ্যের সমস্ত মুখ্যমন্ত্রীদের বাছাই করা বক্তৃতার সংকলন।

ভারতের স্বাধীনতার পরবর্তী সময়ে বিধানসভায় বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে রাজ্যের মুখ্যমন্ত্রীরা নানা ঐতিহাসিক বক্তৃতা করেছেন। সেই সব বক্তব্যকে একটি বাঁধানো মলাটে প্রকাশ করতে উদ্যোগী হয়েছে রাজ্য বিধানসভা। একে ঐতিহাসিক পদক্ষেপ বলে ব্যাখ্যা করছেন বিধানসভার আধিকারিকরা। মুখ্যমন্ত্রীদের বক্তব্যের সংকলন প্রকাশ হলে তা হবে ইতিহাসের এক দলিল, এমনটাই দাবি রাজ্য় বিধানসভার এক বর্ষীয়ান আধিকারিকের।

এই ঐতিহাসিক দলিলটি প্রকাশনার দায়িত্বে রয়েছেন বিধানসভা কর্তৃপক্ষ। গত শুক্রবার বিধানসভায় এই বিষয়ে একটি জরুরি বৈঠকও হয়েছে। সেই বৈঠকে সভাপতিত্ব করেন রামপুরহাটের বিধায়ক তথা বিধানসভার ডেপুটি স্পিকার অধ্যাপক আশিস বন্দ্যোপাধ্যায়। তাঁর সভাপতিত্বে সদনের লাইব্রেরি কমিটি সিদ্ধান্ত নিয়েছে, প্রথম পর্যায়ে মুখ্যমন্ত্রীদের বক্তৃতা সম্বলিত বইটি ১২০০ কপি ছাপানো হবে। পরে চাহিদা বুঝে আরও বই ছাপানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

বইটি দেশের সমস্ত বিধানসভায় পাঠানোর সিদ্ধান্তেও সিলমোহর দেওয়া হয়ছে। সঙ্গে সংশ্লিষ্ট বিধানসভা কর্তৃপক্ষকে অনুরোধ করা হবে, বইটি যাতে সংশ্লিষ্ট বিধানসভার লাইব্রেরি ও বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে রাখা হয়। সঙ্গে সংসদের লাইব্রেরিতে পাঠানোর বন্দোবস্ত করবেন পশ্চিমবঙ্গ বিধানসভা কর্তৃপক্ষ। বইয়ের কপি দেওয়া হবে জাতীয় গ্রন্থাগার এবং রাজ্য কেন্দ্রীয় গ্রান্থাগারকেও। এ ছাড়াও রাজ্যের সব বিধায়ক ও সাংসদকে বিনামূল্যে বইটি দেওয়া হবে।

সাধারণ মানুষ যাতে এই বই পড়তে পারেন, তার জন্য এই দলিল বিধানসভার পোর্টালেও বইয়ের ‘ই-ভার্সান’ আপলোড করা হবে বলে জানিয়েছেন এক আধিকারিক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE