Advertisement
১৯ মে ২০২৪
West Bengal Weather Update

জোড়া ঘূর্ণাবর্তের জেরে ফের বৃষ্টি চলবে, হতে পারে শিলাবৃষ্টিও, স্বস্তির মধ্যে আশঙ্কারও মেঘ

রবি এবং সোমবার পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গল এবং বুধবার উত্তরবঙ্গ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

image of rain

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরপ্রদেশের দক্ষিণ-পশ্চিমাংশ এবং প্রতিবেশী ছত্তীসগঢ়ের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। ছবি: পিটিআই।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ এপ্রিল ২০২৩ ১৬:৩৮
Share: Save:

রাজ্যে আবারও বৃষ্টির পূর্বাভাস। জোড়া ঘূর্ণাবর্তের কারণেই বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার এবং সোমবার কলকাতা-সহ দক্ষিণের সব জেলাতেই বৃষ্টির কারণে কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তরবঙ্গে শিলাবৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেই সঙ্গে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। তার জেরে ক্ষতি হতে পারে ফসলের।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, উত্তরপ্রদেশের দক্ষিণ-পশ্চিমাংশ এবং প্রতিবেশী ছত্তীসগঢ়ের উপর ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। তার টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। এই কারণেই ৩০ এপ্রিল থেকে ৩ মে পশ্চিমবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে।

রবি এবং সোমবার পশ্চিমবঙ্গের প্রায় সব জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। মঙ্গল এবং বুধবার উত্তরবঙ্গ এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। রবিবার বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ এবং দুই বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায়। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বিক্ষিপ্ত ভাবে হতে পারে সেই বৃষ্টি।

সোমবারও দক্ষিণের কিছু জেলায় শিলাবৃষ্টি হতে পারে। বীরভূম, দুই বর্ধমান, নদিয়া, মুর্শিদাবাদে শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। বাকি জেলার কিছু অংশে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার থেকে দক্ষিণ বৃষ্টি কমার সম্ভাবনা। মঙ্গল এবং বুধবার দক্ষিণবঙ্গের দু’এক জায়গায় বৃষ্টি হতে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

রবিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পঙে ভারী বৃষ্টি হতে পারে। সোমবার এই তিন জেলার সঙ্গে কোচবিহারেও ভারী বৃষ্টি হতে পারে। এই দু’দিন বাকি জেলার দু’এক জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মঙ্গলবার আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে।

হাওয়া অফিস জানিয়েছে, এই বৃষ্টির কারণে ক্ষতি হতে পারে ফসল এবং ফুলচাষের। ভেঙে যেতে পারে কাঁচাবাড়ি। বজ্রপাত নিয়ে সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির সময় বাসিন্দাদের ঘরে থাকার পরামর্শ দিয়েছে হাওয়া অফিস। গাছ বা বিদ্যুতের খুঁটির নীচে আশ্রয় নিতে বারণ করা হয়েছে। সম্প্রতি বাজ পড়ে রাজ্যে ১৬ জনের মৃত্যু হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather rainfall Weather Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE