Advertisement
২০ মে ২০২৪
Rain Forecast

কলকাতা-সহ দক্ষিণের সাত জেলায় রবিবার পর্যন্ত বৃষ্টি, সঙ্গে ঝড়, দুর্যোগের পূর্বাভাস উত্তরবঙ্গেও

শুক্রবারও রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি। কলকাতা, দুই বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

image of rain

রবিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস কলকাতা-সহ দক্ষিণের বিভিন্ন জেলায়। — নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৪ ১৮:৫৪
Share: Save:

এখনই ঝড়বৃষ্টি কমছে না পশ্চিমবঙ্গে। আলিপুর আবহাওয়া দফতরের পূ্র্বাভাস, রাজ্যের বেশির ভাগ জেলার একটা বড় অংশে বৃষ্টি হবে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। কোথাও কোথাও ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিতে ঝড় হতে পারে। কমলা সতর্কতাও জারি করা হয়েছে। উত্তরবঙ্গেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের উপর যে ঘূর্ণাবর্ত রয়েছে, তা এখন সরে পূর্ব বাংলাদেশে গিয়েছে। সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উপরে রয়েছে সেই ঘূর্ণাবর্ত। পূর্ব অসম থেকে উত্তর ওড়িশা পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। সেটি গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েও গিয়েছে। এই দুই কারণে রাজ্যের বেশির ভাগ জেলায় বৃষ্টির উপযুক্ত পরিস্থিতি তৈরি হয়েছে। হাওয়া অফিসের পূ্র্বাভাস, বৃহস্পতিবার নদিয়া, মুর্শিদাবাদ এবং দুই ২৪ পরগনায় বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। এর মধ্যে মুর্শিদাবাদ এবং দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা। দক্ষিণের বাকি জেলার কিছু অংশেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে।

শুক্রবারও রাজ্যের প্রায় সব জেলাতেই হতে পারে ঝড়বৃষ্টি। কলকাতা, দুই বর্ধমান, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়ায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে। পূর্ব মেদিনীপুর এবং দুই ২৪ পরগনায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে জারি করা হয়েছে কমলা সতর্কতা। দক্ষিণের বাকি জেলার কিছু অংশেও বিক্ষিপ্ত ভাবে ঝড়বৃষ্টি হবে। আগামী শনিবার দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝড় বইতে পারে। দক্ষিণের বাকি জেলাতেও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। রবিবারও বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গের বিভিন্ন অংশে। কলকাতা, নদিয়া, হাওড়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুরে বৃষ্টির পাশাপাশি ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিতে ঝড় বইতে পারে।

বৃহস্পতিবার মালদহ এবং উত্তর দিনাজপুরে বৃষ্টির সঙ্গে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝড় বইতে পারে বলে পূর্বাভাস। সেখানে কমলা সতর্কতা জারি। মালদহে হতে পারে ভারী বৃষ্টি। শুক্রবার উত্তরবঙ্গের প্রায় সব জেলার কিছু অংশে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার উত্তরবঙ্গের দু’-এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rain Forecast West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE