Advertisement
১৯ মে ২০২৪
Rain Forecast

মঙ্গলেও স্বস্তির বৃষ্টি, জোড়া ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবে দক্ষিণের ১০ জেলায় চলবে প্রবল ঝড়ও

বুধ এবং বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। শনিবার পর্যন্ত রাজ্যের বিভিন্ন জেলায় বৃষ্টি।

image of rain

মঙ্গলবারেও রাজ্যের প্রায় সব জেলায় বৃষ্টির পূর্বাভাস। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২৪ ১৫:৫২
Share: Save:

স্বস্তির বৃষ্টি থেকে মঙ্গলবারও বঞ্চিত হবে না বঙ্গবাসী। টানা গরমের পর সোমবার সন্ধ্যায় রাজ্যের প্রায় সব জেলায় ঝড়বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, ঝড়বৃষ্টি হওয়ার উপযুক্ত পরিবেশ মঙ্গলবারেও রয়েছে। জোড়া ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখাই কারণ। দক্ষিণের চার জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা। ১০ জেলায় বইতে পারে প্রবল বেগে ঝোড়ো হাওয়া।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উপরে বাংলাদেশ এবং আশপাশের অঞ্চলের আকাশে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। অন্যটি রয়েছে উত্তর-পূর্ব মধ্যপ্রদেশ এবং আশপাশের অঞ্চলে। সেটিও সমুদ্রপৃষ্ঠ থেকে দেড় কিলোমিটার উঁচুতে রয়েছে। দক্ষিণ ঝাড়খণ্ড থেকে পশ্চিম মধ্যপ্রদেশ পর্যন্ত একটি অক্ষরেখা ছিল। সেটি আড়েবহরে বৃদ্ধি পেয়ে উত্তর ওড়িশা থেকে দক্ষিণ-পূর্ব রাজস্থান পর্যন্ত বিস্তৃত হয়েছে। ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশের উপর দিয়েও গিয়েছে অক্ষরেখা। এগুলির প্রভাবেই বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পপূর্ণ বায়ু প্রবেশ করছে রাজ্যে। যার প্রভাবে মঙ্গলবারও হতে পারে বৃষ্টি।

হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, মঙ্গলবার ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টি হতে পারে। বাঁকুড়া, বীরভূম, পুরুলিয়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, দুই বর্ধমানে বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিতে। দক্ষিণবঙ্গের বাকি জেলায়ও ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেখানে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝোড়ো হাওয়া বইতে পারে। গোটা দক্ষিণবঙ্গে জারি কমলা সতর্কতা। বুধ এবং বৃহস্পতিবারও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলার কিছু অংশে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আগামী শুক্রবার বৃষ্টির সঙ্গে প্রবল ঝড় হতে পারে বীরভূম, মুর্শিদাবাদ, দুই ২৪ পরগনা, নদিয়ায়। সেখানে ঘণ্টায় ৫০ থেকে ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। নদিয়া, দুই ২৪ পরগনায় হতে পারে ভারী বৃষ্টি। সে দিনও বাকি জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা। আগামী শনিবারও দুই ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরে হতে পারে প্রবল ঝড় এবং বৃষ্টি। বাকি জেলাতেও বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা।

বৃষ্টি থেকে বঞ্চিত হবে না উত্তরবঙ্গ। মঙ্গলবার মালদহ, দুই দিনাজপুরে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিতে ঝড় এবং বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরে বাকি জেলাতেও ঝড়বৃষ্টি হতে পারে। তবে জেলাগুলির সব জায়গায় নয়। বুধ এবং বৃহস্পতিবারও উত্তরের আট জেলায় একই পরিস্থিতি থাকবে। শুক্রবার জলপাইগুড়ি, দুই দিনাজপুর, মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে ঝড় বইতে পারে। এর মধ্যে জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সম্ভাবনা। উত্তরের বাকি জেলাতেও হতে পারে ঝড়বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rain Forecast West Bengal Weather Update
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE