Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Lok Sabha Election 2024

জনতার টাকায় সংবাদপত্রে ‘রাজনৈতিক বিজ্ঞাপন’ মোদী ও যোগী সরকারের! কমিশনকে চিঠি তৃণমূলের

তৃণমূলের অভিযোগ, জনগণের টাকায় সরকারি বিজ্ঞাপনের মোড়কে রাজনৈতিক বিজ্ঞাপন দিয়েছে বিজেপি শাসনাধীন দুই সরকার। এই বিষয়ে রাজ্যের শাসকদল আদর্শ আচরণবিধির অনুচ্ছেদ ৬-এর প্রসঙ্গও উত্থাপন করেছে।

TMC accused BJP ruled centre and UP govt for published political ad by using public money

(বাঁ দিকে) নরেন্দ্র মোদী এবং যোগী আদিত্যনাথ (ডান দিকে)। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ মার্চ ২০২৪ ১১:৩১
Share: Save:

জনগণের টাকায় সংবাদপত্রে রাজনৈতিক বিজ্ঞাপন দিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার এবং উত্তরপ্রদেশ সরকার। এমনই অভিযোগ জানিয়ে নির্বাচন কমিশনকে চিঠি দিল তৃণমূল।

গত বৃহস্পতিবার কলকাতার একাধিক ইংরেজি দৈনিকে পর পর দু’টি বিজ্ঞাপন প্রকাশিত হয়। প্রথমটি উত্তরপ্রদেশে গত সাত বছরে কী কী উন্নতি হয়েছে, তার খতিয়ান তুলে ধরে। এ ক্ষেত্রে বিজ্ঞাপনদাতাও উত্তরপ্রদেশের বিজেপি সরকার। আর দ্বিতীয় বিজ্ঞাপনটি ভারত সরকারের। সেখানে পশ্চিমবঙ্গের উন্নয়নে ‘দৃঢ়সঙ্কল্প’ কেন্দ্র রাজ্যে কী কী উন্নতি করেছে এবং‌ তৃণমূল সরকারের ‘অসহযোগিতা’য় কী কী করতে পারেনি, তা তুলে ধরা হয়।

তৃণমূলের অভিযোগ, জনগণের টাকায় সরকারি বিজ্ঞাপনের মোড়কে আসলে রাজনৈতিক বিজ্ঞাপন দিয়েছে দুই সরকার। এই বিষয়ে রাজ্যের শাসকদল আদর্শ আচরণবিধি (এমসিসি)-র অনুচ্ছেদ ৬-এর প্রসঙ্গও উত্থাপন করেছে। সেখানে বলা হয়েছে, সরকারি বিজ্ঞাপনকে অবশ্যই রাজনৈতিক ভাবে নিরপেক্ষ হতে হবে, বিজ্ঞাপনে কোনও রাজনৈতিক ব্যক্তিত্বকে মহিমান্বিত করা যাবে না এবং সরকারে থাকা দলের সম্পর্কে ইতিবাচক ধারণা এবং সরকার বিরোধী দল সম্পর্কে নেতিবাচক ধারণা প্রচার করা যাবে না। তৃণমূলের বক্তব্য, এই নিয়ম লঙ্ঘন করেছে মোদী এবং যোগী সরকার।

ভারত সরকারের বিজ্ঞাপনটিতে রাজ্য সরকারের বিরুদ্ধে কেন্দ্রীয় প্রকল্পে একাধিক ‘অনিয়মে’র অভিযোগ তোলা হয়েছে। তৃণমূলের বক্তব্য, রাজ্যের ‘প্রাপ্য’ টাকা যে আটকে রাখা হয়েছে, বিজ্ঞাপনে কার্যত তা স্বীকার করে নিয়েছে কেন্দ্রের বিজেপি সরকার। পশ্চিমবঙ্গে বিজেপির ‘ডবল ইঞ্জিন’ (কেন্দ্রে এবং রাজ্যে একই দলের সরকার) সরকার নেই বলেই, এই ‘বঞ্চনা’ বলে অভিযোগ করেছে তৃণমূল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

TMC BJP UP Govt Narendra Modi Yogi Adityanath
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE