Advertisement
১৮ মে ২০২৪
Panchayat Election 2023

পঞ্চায়েতে ৩ দফার ভোটে তৈরি তৃণমূল

দিনক্ষণ এখনও স্পষ্ট না হলেও একাধিক দফায় পঞ্চায়েত ভোটে আপত্তি নেই শাসক শিবিরে। বরং তা তিন দফায় করা হলে ভোট প্রক্রিয়াকে ‘নির্বিঘ্ন’ রাখা যাবে বলেই মনে করা হচ্ছে।

Panchayat election

তিন দফায় পঞ্চায়েত ভোটে আপত্তি নেই শাসক তৃণমূলের। —প্রতীকী ছবি।

রবিশঙ্কর দত্ত
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৩ ০৬:২৬
Share: Save:

রাজ্যে তিন দফায় পঞ্চায়েত ভোটের প্রস্তুতি রাখছে শাসক শিবির। উত্তরবঙ্গ, দক্ষিণবঙ্গ এবং জঙ্গলমহল— মোটা অর্থে এই তিন ভাগে আপত্তি নেই শাসক তৃণমূল কংগ্রেসের। প্রাথমিক ভাবে প্রশাসনিক স্তরেও এই ভাবনার কথা পৌঁছে দেওয়া হয়েছে। সে ক্ষেত্রে রাজ্য পুলিশের তত্ত্বাবধানে অগস্টের গোড়াতেই নির্বাচন সংক্রান্ত প্রক্রিয়া সম্পন্ন করতে চাইছে নবান্নও।

দিনক্ষণ এখনও স্পষ্ট না হলেও একাধিক দফায় পঞ্চায়েত ভোটে আপত্তি নেই শাসক শিবিরে। বরং তা তিন দফায় করা হলে ভোট প্রক্রিয়াকে ‘নির্বিঘ্ন’ রাখা যাবে বলেই মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে এখনও আনুষ্ঠানিক ভাবে আলোচনা না এগোলেও এই ব্যবস্থায় সরকারের সায় আছে বলে ধরে নেওয়া যায়। তৃণমূলের এক নেতার কথায়, ‘‘নির্বাচন কবে হবে, কত দফায় হবে তা স্থির করবে কমিশন। তবে অশান্তি এড়াতে বা স্বচ্ছতা রাখার পক্ষে বিভিন্ন সময় একাধিক দফায় ভোট নিয়ে কথা হয়। সে ক্ষেত্রে এ প্রস্তাবে আপত্তির কিছু নেই।’’ এই প্রসঙ্গে ২০১৮ সালের পঞ্চায়েত নির্বাচন নিয়ে ওঠা অভিযোগের কথাও মাথায় রাখছেন শাসক নেতারা।

পঞ্চায়েত নির্বাচন পরিচালনার দায়িত্ব রাজ্য নির্বাচন কমিশনের। কমিশনারের মেয়াদ পেরিয়ে যাওয়ায় পদটি এখন শূন্য। কারণ, শূন্য পদে নিয়োগ নিয়ে রাজ্যের তরফে যে নাম প্রস্তাব করা হয়েছে, তাতে রাজ্যপালের প্রয়োজনীয় ছাড়পত্র এখনও মেলেনি। এই জটিলতার কারণে ভোট প্রক্রিয়ার বিস্তারিত নিয়ে প্রশাসনিক স্তরে আনুষ্ঠানিক আলোচনা এগোয়নি। তবে ভোট নিয়ে সরকারি ভাবে বার্তা পৌঁছেছে আধিকারিক স্তরে। তাতে অগস্টের প্রথম সপ্তাহের মধ্যে নবান্ন এই নির্বাচন সেরে ফেলতে আগ্রহী বলেও স্পষ্ট করা হয়েছে।

প্রশাসনিক স্তরে কথাবার্তা শুরু না হলেও দলগত ভাবে দ্বিমুখী প্রস্তুতি চলছে শাসক তৃণমূলের। প্রার্থী বাছাইয়ের লক্ষ্য ঘোষণা করে জনসংযোগ কর্মসূচিতে নেমে পড়েছেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। অন্য দিকে, সেই তালিকা ঝাড়াই-বাছাইয়ের কাজও চলছে সাংগঠনিক স্তরে।

দলীয় নেতৃত্ব মনে করছেন, কমিশন সংক্রান্ত জটিলতা কেটে গেলে এই প্রচার চলাকালীনও নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা হতে পারে। দলীয় নেতৃত্বের মতে, অগস্টের প্রথম সপ্তাহের মধ্যে নির্বাচন সম্পন্ন করা গেলে নির্দিষ্ট সময়ের মধ্যে তিন স্তরেই নতুন বোর্ড গঠনে কোনও বাধা বা সংশয় থাকবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE