Advertisement
১৮ মে ২০২৪
TMC

TMC: সরকার অস্বস্তিতে পড়ে এমন প্রশ্ন বিধানসভায় নয়, বিধায়কদের সতর্ক করল তৃণমূল

শুক্রবার শুরু বিধানসভার বর্ষাকালীন অধিবেশন। বিধায়কদের প্রশ্ন যাতে সরকারের বিড়ম্বনার কারণ না হয়, সে ব্যাপারে সতর্ক থাকছে সরকারপক্ষ।

বর্ষাকালীন অধিবেশনে হাজিরার ব্যাপারেও দলীয় বিধায়কদের সতর্ক করে দেওয়া হয়েছে।

বর্ষাকালীন অধিবেশনে হাজিরার ব্যাপারেও দলীয় বিধায়কদের সতর্ক করে দেওয়া হয়েছে। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ জুন ২০২২ ০৬:১৫
Share: Save:

বিধানসভায় সরকার অস্বস্তিতে পড়ে, এমন কোনও প্রশ্ন করতে দলীয় বিধায়কদের নিষেধ করল তৃণমূল কংগ্রেস। পাশাপাশি শুক্রবার শুরু বর্ষাকালীন অধিবেশনে হাজিরার ব্যাপারেও দলীয় বিধায়কদের সতর্ক করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, বিধায়কের সম্মান নিলেই হবে না, কর্তব্যও পালন করতে হবে।

বিভিন্ন বিষয়ে বিরোধীদের নিয়ে আক্রমণের আশঙ্কা তো থাকেই। তার মধ্যে দলের বিধায়কেরা যাতে সরকারের বিড়ম্বনার কারণ না হয়, সে ব্যাপারে সতর্ক থাকছে সরকারপক্ষ। অধিবেশন পুরোদস্তুর শুরু হওয়ার আগেই পরিষদীয় দলের বৈঠকে তা নিয়ে সবিস্তার আলোচনা করলেন ‘সিনিয়র’ মন্ত্রী এবং নেতারা। সেখানেই পরিষদীয়মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, ‘‘সরকারি কাজ নিয়ে প্রশ্ন থাকতে পারে। কিন্তু এমন কোনও প্রশ্ন করবেন না যাতে বাইরে কাজ নিয়ে নেতিবাচক বার্তা যায়।’’

শিক্ষক নিয়োগে দুর্নীতির অভিযোগে ইতিমধ্যেই সরকারকে নিশানা করেছে বিরোধীরা। তা নিয়ে যাতে দলের মধ্যে থেকে কোনও প্রশ্ন না ওঠে সে ব্যাপারে আগেই বার্তা গিয়েছিল তৃণমূলের বিধায়কদের কাছে। এ দিন তা আরও স্পষ্ট করে দেন অর্থ দফতরের প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বিষয়টি ব্যাখ্যা করে তিনি বলেন, ‘সব কিছু বলারই একটা ধরণ আছে। দফতর সম্পর্কে এমন কোনও প্রশ্ন করবেন না, যা সভাকক্ষে সরকারকে বিব্রত করে।’ কারও কোনও দফতরের কাজ নিয়ে কোনও প্রশ্ন থাকলে সংশ্লিষ্ট মন্ত্রীর সঙ্গে আলাদা করে কথা বলে নিতে পরামর্শ দিয়েছেন তিনি।

এ বারের অধিবেশনে সরকারি বিশ্ববিদ্যালয়ে আচার্যপদে বদল সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ সংশোধনী বিল রয়েছে। সেই সঙ্গে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের পরিদর্শক পদেও নিয়মের বদল করতে সংশোধনী আনার কথা রয়েছে। এই অবস্থায় বিধানসভায় সরকারপক্ষের বিধায়কদের উপস্থিতি নিয়েও কড়া বার্তা দিয়েছেন মন্ত্রী অরূপ বিশ্বাস। তিনি বলেন, ‘‘আমাদের বিধায়ক সংখ্যা ২১৭। অথচ কোনও ভোটাভুটিতে দেখা যায় আমরা ভোট পেয়েছি ১৮৪- ১৮৫। কেন এ রকম হবে?’’

হাজিরা নিয়ে কড়া বার্তা দিয়েছেন মন্ত্রী ফিরহাদ হাকিমও। অধিবেশন নিয়ে বিধায়কদের একাংশের মধ্যে অনীহার ইঙ্গিত করে ফিরহাদ বলেন, ‘বিধায়ক হিসেবে পদে সম্মান ও মর্যাদা পান। অথচ পদের জন্য যে দায়িত্ব বা কর্তব্য পালনের ভার আপনার উপরে বর্তায় তা নিতে না চাইলে হবে না।’ সেই সঙ্গেই নিজের কেন্দ্রের মানুষ যে প্রত্যাশা নিয়ে ভোট দিয়েছেন, সব বিধায়ককেই সে কথা মনে রাখতে হবে বলে মন্তব্য করেছেন তিনি।

বেশ কিছু বিধায়ক পরিষদীয় দলের চাঁদা দেন না বলেও বৈঠক জানিয়ে দেওয়া হয়েছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

অন্য বিষয়গুলি:

TMC Assembly Session Rainy Season
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE