Advertisement
০৯ মে ২০২৪
News of the Day

ধর্নায় মমতা, বার্তা কি আসবে? দুই সোরেনের কী হবে? মাধ্যমিক শুরু, কী কী রয়েছে দিনভর

বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, তিনি ৪৮ ঘণ্টার জন্য ধর্নায় বসবেন। তার পর তৃণমূলের বিভিন্ন শাখা সেই কর্মসূচি চালাবে। বকেয়ার দাবিতে জেলায় জেলায় কর্মসূচিও হবে তৃণমূলের।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১১
Share: Save:

আজ থেকে ধর্নায় বসবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১০০ দিনের কাজ, আবাস ও সড়ক যোজনার বকেয়া টাকার দাবিতে কেন্দ্রের বিরুদ্ধে ফের ধর্নায় বসছেন মুখ্যমন্ত্রী। গত বছরের ২৯ ও ৩০ মার্চ একই দাবিতে রেড রোডে ধর্নায় বসেছিলেন তিনি। তার পর গত অক্টোবরে বকেয়ার দাবিতে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দিল্লিতে গিয়ে ‘ধুন্ধুমার’ বাধিয়েছিল তৃণমূল। কলকাতায় ফিরে এসে রাজভবনের সামনে টানা ধর্নাতেও বসেছিলেন তৃণমূলের সর্বভারতীয় সভাপতি। তার পর সেই কর্মসূচি থেকেই অভিষেকের ঘোষণা ছিল, নভেম্বর থেকে ফের আন্দোলন শুরু হবে। কিন্তু নভেম্বরে সেই আন্দোলন হয়নি। দলশ্রুতি: তা নিয়ে অভিষেক খানিকটা ‘ক্ষুণ্ণ’ ছিলেন। সম্প্রতি তাঁর ‘গুটিয়ে থাকা’ নিয়ে যখন রাজ্য রাজনীতিতে বিস্তর আলোচনা হয়েছে, তখনও শোনা গিয়েছিল, অভিষেকের অনেকগুলি ক্ষোভের মধ্যে একটি হল, কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে তাঁর ‘আগ্রাসী আন্দোলন’ থামিয়ে দেওয়া। অভিষেক সংসদের অধিবেশনে যোগ দিতে বুধবার দিল্লি গিয়েছেন। তিনি মমতার ধর্নায় থাকছেন কি না সে দিকেও নজর থাকবে আজ।

বকেয়ার দাবিতে মমতার ধর্না শুরু

বৃহস্পতিবারই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, তিনি ৪৮ ঘণ্টার জন্য ধর্নায় বসবেন। তার পর তৃণমূলের বিভিন্ন শাখা সেই কর্মসূচি চালাবে। বকেয়ার দাবিতে জেলায় জেলায় কর্মসূচিও হবে তৃণমূলের। ধর্নার পরেই মমতার দিল্লি যাওয়ার কথা। আগামী মঙ্গলবার দিল্লিতে একটি রাজনৈতিক বৈঠকে যোগ দেওয়ার কথা তৃণমূলনেত্রীর। তবে কাদের সঙ্গে বৈঠক তা বৃহস্পতিবার রাত পর্যন্ত স্পষ্ট হয়নি।

শুরু মাধ্যমিক পরীক্ষা

আজ থেকে মাধ্যমিক পরীক্ষা শুরু হচ্ছে রাজ্যে। এ বার মাধ্যমিক পরীক্ষায় বসছেন প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী। আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে। সূচিবদল করে পরীক্ষার সময় এ বার বেশ কিছুটা এগিয়ে আনা হয়েছে। প্রতি দিন সকাল ৯টা ৪৫ মিনিটে প্রশ্নপত্র পাবেন ছাত্রছাত্রীরা। পরীক্ষা শুরু হবে ১০টা থেকে। পরীক্ষার আগে পর্ষদের তরফে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

হেমন্তের আবেদনের শুনানি সুপ্রিম কোর্টে

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেফতার করেছে ইডি। তার আগেই তিনি ইস্তফা দেন মুখ্যমন্ত্রী পদ থেকে। তবে তাঁর গ্রেফতারির বিরুদ্ধে সর্বোচ্চ আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি। আজ সুপ্রিম কোর্টে সেই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

হেমন্ত-মামলার শুনানি রাঁচীর কোর্টেও

ঝাড়খণ্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে বৃহস্পতিবার রাত জেলেই কাটাতে হয়েছে। রাঁচীর বিশেষ আদালত তাঁর হেফাজত প্রসঙ্গে রায় সংরক্ষিত রেখেছে। আজ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হবে। তার আগে বৃহস্পতিবার হেমন্তকে জেল হেফাজতে থাকতে বলা হয়েছে।

মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন চম্পই সোরেন

সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে বৃহস্পতিবার রাতে চম্পই সোরেনকে সরকার গঠনের আমন্ত্রণ জানিয়েছেন ঝাড়খণ্ডের রাজ্যপাল সিপি রাধাকৃষ্ণণ। শুক্রবার মুখ্যমন্ত্রী পদে শপথ নেবেন চম্পই। আগামী ১০ দিনের মধ্যে তাঁকে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে।

বাংলায় রাহুলের যাত্রার শেষ দিন

শুক্রবার রাহুল গান্ধীর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ বীরভূমে প্রবেশ করবে। সঙ্গে থাকছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর রঞ্জন চৌধুরী। সকাল সাড়ে ১০টা নাগাদ তারাপীঠ থানার বুধিগ্রাম অঞ্চলের মাঝিপাড়া হয়ে বীরভূমে প্রবেশ করবে ন্যায় যাত্রা। বিকেলে রাজগ্রাম হয়ে ঝাড়খণ্ড প্রবেশ করবেন রাহুল।

কলকাতা ডার্বির প্রস্তুতি

দু’সপ্তাহের মধ্যে আবার বড় ম্যাচ। শনিবার আইএসএলের প্রথম পর্বে মুখোমুখি ইস্টবেঙ্গল ও মোহনবাগান। শেষ বড় ম্যাচে সুপার কাপের গ্রুপ পর্বে লাল-হলুদ ৩-১ গোলে হারিয়েছিল সবুজ-মেরুনকে। শনিবার যুবভারতীতে কী হবে? দুই দলের সব খবর নজরে থাকবে আজ।

বিধানসভায় সর্বদল বৈঠক

আগামী সোমবার থেকে শুরু হচ্ছে বিধানসভার বাজেট অধিবেশন। আগামী ১৬ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে। অধিবেশন শুরুর আগে আজ বিধানসভায় বসছে সর্বদল বৈঠক। বাজেট অধিবেশন নিয়েই ওই বৈঠক ডেকেছেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। বিরোধী দলের বিধায়কেরা ওই বৈঠকে যোগ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বিজেপির পরিষদীয় দলের তরফ থেকে জানানো হয়েছে, স্পিকারের ডাকা বৈঠকে তারা অংশ নেবে না। এই অবস্থায় আজ ওই বৈঠকের দিকে নজর থাকবে।

ভারত-ইংল্যান্ড টেস্ট

আজ থেকে শুরু হচ্ছে ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্ট। পাঁচ ম্যাচের সিরিজ়ের দ্বিতীয় টেস্ট বিশাখাপত্তনমে। হায়দরাবাদে প্রথম টেস্টে ২৮ রানে হেরে সিরিজ়ে পিছিয়ে রয়েছে ভারত। ফলে কঠিন পরীক্ষা রোহিত শর্মার দলের সামনে। আজ খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রঞ্জিতে বাংলা-মুম্বই

এ বারের রঞ্জি ট্রফিতে গ্রুপ পর্বে সম্ভবত সব থেকে কঠিন ম্যাচটি আজ খেলতে নামছে বাংলা। ইডেনে মনোজ তিওয়ারির দলের প্রতিপক্ষ গ্রুপে শীর্ষে থাকা মুম্বই। আগের ম্যাচে অসমকে ইনিংসে হারিয়ে পুরো ৭ পয়েন্ট তুলে নিয়েছে বাংলা। অজিঙ্ক রাহানের নেতৃত্বে মুম্বই অবশ্য আগের ম্যাচে উত্তরপ্রদেশের কাছে হেরে গিয়েছে। খেলা শুরু সকাল ৯টা থেকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রাজ্যে শীত কেমন?

বৃহস্পতিবার প্রায় সারা দিনই বিক্ষিপ্ত ভাবে ভিজেছে কলকাতা-সহ বিভিন্ন জেলা। আজ পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে এই দুর্যোগ চলবে বলে জানা গিয়েছে। শনিবার থেকে কলকাতা-সহ গোটা রাজ্যের আবহাওয়ার উন্নতি হবে বলে জানানো হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, শনিবার থেকে আকাশ পরিষ্কার হলেও নতুন করে ঠান্ডা পড়ার আর ইঙ্গিত নেই।

ছোটদের বিশ্বকাপ

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের সুপার সিক্স পর্বে আজ দ্বিতীয় এবং শেষ ম্যাচ খেলতে নামছে ভারত। খেলতে হবে নেপালের বিরুদ্ধে। প্রথম ম্যাচে নিউ জ়িল্যান্ডকে উড়িয়ে দিয়ে গ্রুপ শীর্ষে রয়েছে উদয় সাহারানের দল। শেষ চারে ওঠা কার্যত নিশ্চিত ভারতের। আজ খেলা শুরু দুপুর দেড়টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

ভারত-পাকিস্তান টেনিস

৬০ বছর পর পাকিস্তানে খেলতে গিয়েছে ভারতীয় টেনিস দল। আজ থেকে শুরু ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ-১ প্লে-অফে ভারত-পাকিস্তান ম্যাচ। ১৯৬৪ সালে শেষ বার পাকিস্তানে গিয়ে ৪-০ জিতেছিল ভারত। লাহোর জয়ের পর এ বার কি ইসলামাবাদে জিতে ফিরতে পারবে ভারত? খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ এক দিনের সিরিজ়

আজ থেকে শুরু হচ্ছে অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ তিন ম্যাচের এক দিনের সিরিজ়। বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার পর এই প্রথম এক দিনের ক্রিকেটে মাঠে নামছে অস্ট্রেলিয়া। এই সিরিজ়ে তারা পাবে না বিশ্বজয়ী অধিনায়ক প্যাট কামিন্সকে। নেতৃত্ব দেবেন স্টিভ স্মিথ। মেলবোর্নে খেলা শুরু সকাল ৯টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে।

ভারত ‘এ’ টেস্ট

দ্বিতীয় টেস্টে ইনিংসে জেতার পর ইংল্যান্ড লায়ন্সের বিরুদ্ধে তৃতীয় টেস্টে সমস্যায় ভারত ‘এ’। অভিমন্যু ঈশ্বরণের দল প্রথম দিনই ১৯২ রানে শেষ। জবাবে দিনের শেষে ইংল্যান্ড ১ উইকেটে ৯৮। দ্বিতীয় দিন কি ভারত দ্রুত উইকেট তুলে নিয়ে ঘুরে দাঁড়াতে পারবে? খেলা শুরু সকাল ১০টা থেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE