Advertisement
৩০ এপ্রিল ২০২৪
News of the Day

ব্রিগেডে মিটিং হবে, ‘অচেনা’ দৃশ্য অপেক্ষায়! ভোটের মুখে কমিশনই কি চাপে? এ ছাড়া ডার্বি, আর কী?

আজ তৃণমূলের বিগ্রেড সমাবেশের দিনেও বিজেপি সভা করতে চায় সন্দেশখালিতে। সেখানে যাওয়ার কথা রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০২৪ ০৭:৪১
Share: Save:

সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হয়ে যাওয়ার কথা ছিল। তার ঠিক আগেই শনিবার আচমকা নির্বাচন কমিশনারের পদ থেকে ইস্তফা দিয়েছেন অরুণ গোয়েল। দেশে মুখ্য নির্বাচন কমিশনার-সহ মোট তিন জন নির্বাচন কমিশনারের থাকার কথা। এত দিন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব এবং নির্বাচন কমিশনার অরুণই দায়িত্ব সামলাচ্ছিলেন। হঠাৎ কেন ইস্তফা? কমিশন ভোটের আগে কি চাপে? তা নিয়ে নানা মহল থেকে বিভিন্ন প্রশ্ন উঠেছে। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে। পাশাপাশি, আজ রাজ্যের শাসকদল তৃণমূলের ‘জনগর্জন সভা’ ব্রিগেডে। ভোটের আগে এটাই তৃণমূলের শেষ কেন্দ্রীয় বড় সমাবেশ। এর পর দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং সেনাপতি অভিষেক বন্দ্যোপাধ্যায় বেরিয়ে পড়বেন জেলায় জেলায় প্রচারে। ব্রিগেডে মমতা, অভিষেক কী বলেন সে দিকে নজর থাকবে রাজনৈতিক মহলের। বস্তুত, আজকের ব্রিগেড থেকেই দলকে লোকসভার সুর বেঁধে দেবেন মমতা এবং অভিষেক। এই ধরনের যে কোনও বড় সভাতে তৃণমূলের চমকের দিকে নজর থাকে। কোনও বিশিষ্ট ব্যক্তি বা অন্য দলের কেউ যোগ দিচ্ছেন কি না নজর থাকে সে দিকে। আজও তার অন্যথা হবে না। ব্রিগেডের মঞ্চে তৃণমূল আর কী কী করে বা বলে, ভোটের আগে বড় কোনও ঘোষণা ব্রিগেডের মঞ্চ থেকেই দিদি এবং অভিষেক করে দেবেন কি না, তা নিয়েও কৌতূহল রয়েছে।

ব্রিগেডে তৃণমূলের ‘জনগর্জন সভা’

আজকের সভায় অনেক কিছুই নতুন থাকছে। মঞ্চ থেকে লম্বা র‌্যাম্পে হেঁটে মানুষের কাছাকাছি পৌঁছে যাবেন মমতা, অভিষেক। প্রসঙ্গত, ব্রিগেডের সভার স্লোগানও স্থির করে ফেলেছে তৃণমূল। মূল মঞ্চের পটভূমিতে থাকছে বিশাল ‘এলইডি ডিসপ্লে বোর্ড’। যাকে পরিভাষায় বলা হচ্ছে ‘ভিডিয়ো ওয়াল’। এমন তিনটি দেওয়ালের বন্দোবস্ত করা হয়েছে। তার নীচে লেখা হয়েছে, ‘জনগণের গর্জন, বাংলা বিরোধীদের বিসর্জন— তৃণমূলই করবে অধিকার অর্জন’। মোট তিনটি মঞ্চ গড়া হয়েছে ব্রিগেডে। বড় মঞ্চের দু’পাশে রয়েছে তুলনামূলক ছোট দু’টি মঞ্চ। সামনে আরও দু’টি ছোট মঞ্চ রয়েছে। এখানে সভার শুরুতে সাংস্কৃতিক অনুষ্ঠান হবে বলে তৃণমূলের তরফে জানানো হয়েছে। ব্রিগেড জুড়ে রাখা হয়েছে প্রায় দেড় হাজার লাউডস্পিকার।

সুকান্ত-শুভেন্দুদের সভা সন্দেশখালিতে

রাজ্যে মার্চের গোড়া থেকেই শুরু হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সফর। ইতিমধ্যে চার দিন এসেছেন তিনি। চলতি মাসের এই চার দিন বাদে বাকি সব দিনই বিজেপি প্রতিনিধি দল পাঠিয়েছে সন্দেশখালিতে। দলের বিভিন্ন মোর্চা নেতৃত্ব দিয়েছে। আজ তৃণমূলের বিগ্রেড সমাবেশের দিনেও বিজেপি সভা করতে চায় সন্দেশখালিতে। সেখানে যাওয়ার কথা রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর। প্রথমে পুলিশ অনুমতি না দিলেও পরে আদালতে গিয়ে শর্তসাপেক্ষে সভা করার অনুমতি পেয়েছে বিজেপি।

যুবভারতীতে ইস্টবেঙ্গল-মোহনবাগান ম্যাচ

আইএসএলে আজ কলকাতা ডার্বি। দ্বিতীয় পর্বের ম্যাচে মুখোমুখি হচ্ছে ইস্টবেঙ্গল ও মোহনবাগান। শেষ ডার্বির পর মোহনবাগান পাঁচটি ম্যাচ খেলে জিতেছে চারটি, ড্র করেছে একটি। অন্য দিকে, ইস্টবেঙ্গল এই সময়ের মধ্যে সাতটি ম্যাচ খেলে জিতেছে দু’টি, হারতে হয়েছে পাঁচটি ম্যাচ। কিন্তু বড় ম্যাচের আবেগ, পরিবেশ সম্পূর্ণ আলাদা। কী হবে আজ? যুবভারতীতে খেলা শুরু রাত সাড়ে ৮টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

রঞ্জি ট্রফি ফাইনাল: প্রথম দিন

এই মরসুমে রঞ্জি ট্রফির ফাইনালে মুখোমুখি বিদর্ভ এবং মুম্বই। ওয়াংখেড়ে স্টেডিয়ামে হবে সেই ম্যাচ। মুম্বই নিজেদের ঘরের মাঠে বিদর্ভের বিরুদ্ধে খেলবে। সেই ম্যাচে অজিঙ্ক রাহানে, শ্রেয়স আয়ারদের খেলতে হবে বিদর্ভের করুণ নায়ারদের বিরুদ্ধে। এই ম্যাচ খেলেই মুম্বইয়ের ধবল কুলকর্নি অবসর নেবেন। পাঁচ দিনের ম্যাচের শুরু আজ থেকে। সকাল সাড়ে ৯টা থেকে শুরু হবে ম্যাচ। খেলা দেখা যাবে জিয়ো সিনেমায়।

আদালতে শাহজাহানের হাজিরা

শাহজাহান শেখকে গত বৃহস্পতিবার পুলিশি হেফাজত থেকে সিবিআই নিজেদের হেফাজতে নিয়েছে। তার পর থেকে সন্দেশখালির শাহজাহানের ঠিকানা নিজ়াম প্যালেস। আজ তাঁকে বসিরহাট আদালতে হাজির করানো হবে। সূ্ত্রের খবর, শাহজাহানকে নিজেদের হেফাজতে নেওয়ার জন্য আদালতে আবেদন জানাবে সিবিআই। আদালতে হাজির করানোর আগে শনিবার তাঁর মেডিক্যাল পরীক্ষার জন্য জোকা-র ইএসআই হাসপাতালে নিয়ে যাওয়া হয়। গ্রেফতারির পর শুক্রবার মুখ খুললেও শনিবার সাংবাদিকদের একাধিক প্রশ্নের জবাবে ‘নীরব’ই ছিলেন শাহজাহান।

দেশ জুড়ে কৃষকদের রেল রোকো

আজ দেশ জুড়ে ‘রেল রোকো’র ডাক দিয়েছেন আন্দোলনরত কৃষকেরা। কিসান মোর্চার নেতা সরবন সিংহ পান্ধের জানিয়েছেন, যত দিন পর্যন্ত তাঁদের দাবিদাওয়া পূরণ না হচ্ছে, তত দিন তাঁরা আন্দোলন চালিয়ে যাবেন। সেই আন্দোলনের পরবর্তী কর্মসূচি হিসাবে ‘রেল রোকো’র কথা বলেছেন সরবন। আজ বেলা ১২টা থেকে বিকেল ৪টে পর্যন্ত ‘রেল রোকো’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। গত ১৩ ফেব্রুয়ারি থেকে একাধিক দাবি নিয়ে পথে নেমেছেন কৃষকেরা। এখনও পর্যন্ত পঞ্জাব, হরিয়ানার অন্তত ২০০টি কৃষক সংগঠন আন্দোলনে যোগ দিয়েছে। নিজেদের দাবিদাওয়া কেন্দ্রীয় সরকারের কাছে পৌঁছে দিতেই ‘দিল্লি চলো’ কর্মসূচি নিয়েছেন কৃষকেরা। যদিও এখনও পর্যন্ত সীমানা পেরিয়ে রাজধানী ঢুকতে পারেননি তাঁরা। এই পরিস্থিতিতে আজ দেশ জুড়ে ট্রেন আটকানোর কর্মসূচি নিয়েছেন আন্দোলনকারীরা।

আবহাওয়া কেমন?

বসন্তের মধ্যগগনে বাংলার আকাশ থেকে বৃষ্টির মেঘ কেটে গিয়েছে। আপাতত তাপমাত্রা বৃদ্ধির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর। আগামী কয়েক দিনে উত্তর এবং দক্ষিণবঙ্গে দুই থেকে তিন ডিগ্রি তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE