Advertisement
০২ মে ২০২৪
News of the Day

সন্দেশখালির লোকসভা কেন্দ্রে অভিষেক! দিলীপ ঝুলেই থাকবেন? টেট-প্রশ্ন শুনানি, দিনভর আর কী

আজ বসিরহাটের বিএসএসএ ফুটবল ময়দানে জনসভা করবেন অভিষেক। বসিরহাট লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে হাজি নুরুল ইসলামকে। তাঁর সমর্থনেই এই সভা হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মার্চ ২০২৪ ০৬:৪১
Share: Save:

ময়নাগুড়ি, নারায়ণগড়, গঙ্গারামপুরের পর লোকসভা ভোটের প্রচারে এ বার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের গন্তব্য বসিরহাট। আজ তিনি সভা করতে যাবেন উত্তর ২৪ পরগনার এই কেন্দ্রে। বসিরহাটের মধ্যেই পড়ে সন্দেশখালি। যা নিয়ে তোলপাড় হয়েছে রাজ্য রাজনীতি। যে উত্তাপ পৌঁছেছিল জাতীয় রাজনীতির উঠোনেও। তার পর অভিষেক এই প্রথম বসিরহাটে যাচ্ছেন। যে সময়ে সন্দেশখালি উত্তপ্ত সেই সময়ে অভিষেক বলেছিলেন, পরিস্থিতি স্বাভাবিক হলে তিনি সেখানে যাবেন। গত এক-দেড় সপ্তাহে সন্দেশখালি নিয়ে বড় কোনও অশান্তির ঘটনা ঘটেনি। তবে এর মধ্যে সিবিআই গিয়েছে তল্লাশি চালাতে। তৃণমূল নেতা শাহজাহান শেখও রাজ্য পুলিশের হাতে গ্রেফতার হয়ে এখন সিবিআই হেফাজতে রয়েছেন। সন্দেশখালিতে যখন স্থানীয় তৃণমূল নেতাদের বিরুদ্ধে সাধারণ মানুষের জমি লুটের অভিযোগ উঠেছিল, তখন অভিষেকের নির্দেশেই সেখানে দফায় দফায় গিয়েছিলেন রাজ্যের দুই মন্ত্রী পার্থ ভৌমিক এবং সুজিত বসু। অভিযোগ নিয়ে জমি লিজ়ের টাকা ফেরতেরও বন্দোবস্ত করেছিল তৃণমূল।

বসিরহাটে অভিষেক

আজ বসিরহাটের বিএসএসএ ফুটবল ময়দানে জনসভা করবেন অভিষেক। বসিরহাট লোকসভা কেন্দ্রে তৃণমূল প্রার্থী করেছে হাজি নুরুল ইসলামকে। তাঁর সমর্থনেই এই সভা হবে। সন্দেশখালি নিয়ে অভিষেক কী বলেন তা আজ নজর থাকবে। পাশাপাশি, নজর থাকবে বিদায়ী সাংসদ নুসরত জাহান প্রসঙ্গে তৃণমূলের সেনাপতি কিছু বলেন কি না।

আনন্দবাজার অনলাইনের মুখোমুখি দিলীপ ঘোষ

দিল্লিবাড়ির লড়াইয়ে কেমন হবে এই রাজ্যে বিজেপির ফল? গত বিধানসভা নির্বাচনে কেন বিজেপি স্বপ্নের কাছাকাছিও পৌঁছতে পারেনি? দলে কি তিনি কোণঠাসা? তবে এত চুপচাপ কেন? দিল্লিবাড়ির লড়াই নিয়ে সাক্ষাৎকারে এমন অনেক প্রশ্নের মুখোমুখি বিজেপি নেতা দিলীপ ঘোষ।

গার্ডেনরিচ পরিস্থিতি

গার্ডেনরিচের দুর্ঘটনাস্থল থেকে আরও এক ব্যক্তির দেহ উদ্ধার করেছে পুলিশ। মৃতের নাম মহম্মদ জামিল (৪০)। গার্ডেনরিচে ভেঙে পড়া বাড়ির ধ্বংসস্তূপ থেকে মঙ্গলবার রাতে জামিলের দেহ উদ্ধার করা হয়। অন্য দিকে, এই বিপর্যয়ের দায় নিয়ে ‘ভিন্ন’ মত মেয়র ফিরহাদ হাকিম এবং ডেপুটি মেয়র অতীন ঘোষের। আজ নজরে থাকবে গার্ডেনরিচের পরিস্থিতি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বাংলার বাকি আসনে বিজেপির প্রার্থিতালিকা প্রকাশিত হবে?

লোকসভা নির্বাচনে বিজেপির তৃতীয় দফার প্রার্থী তালিকা কি আজ প্রকাশিত হবে? প্রথম দফায় ১৯৪টি এবং দ্বিতীয় দফায় ৭২ আসনে প্রার্থীর নাম ঘোষণা করেছিল বিজেপি। প্রথম তালিকায় ছিল বাংলার ১৯টি আসন। তৃতীয় তালিকায় বাংলার বাকি ২৩টি আসনে বিজেপি প্রার্থীদের নাম থাকবে কি? সে দিকে নজর থাকবে আজ।

টেটে ভুল প্রশ্ন: শুনানি হাই কোর্টে

২০২২ সালের টেটে প্রশ্ন ভুল মামলার আজ শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। গত শুনানিতে এই মামলায় প্রশ্ন ভুল নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদকে স্থায়ী সিদ্ধান্ত (পলিসি ডিসিশন) নিতে বলেছিল আদলত। সেই মতো আজ হাই কোর্টে নিজেদের অবস্থান জানানোর কথা পর্ষদের। সকাল ১১টা নাগাদ বিচারপতি রাজাশেখর মান্থার এজলাসে মামলাটির শুনানি হবে। আদালতের নির্দেশের দিকে নজর থাকবে।

আবহাওয়া কেমন?

বঙ্গোপসাগরের উপর থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প রাজ্যে ঢুকছে। তাই চৈত্রের শুরুতেই দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড়বৃষ্টির অনুকূল পরিস্থিতি তৈরি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস আগামী দু’দিন কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে। বৃষ্টির কারণে কলকাতাবাসী আবার শীত-শীত ভাব অনুভব করবেন। এ ছাড়া দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় বৃহস্পতিবার পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে পূর্বাভাস। বুধবার রাত থেকে শুক্রবার পর্যন্ত উত্তরের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE