Advertisement
০৬ মে ২০২৪
News of the Day

এসএসসি রায়: আজই সুপ্রিম কোর্টে যাবে রাজ্য? দ্বিতীয় দফার প্রচার শেষ, গরম বাড়বে, দিনভর আর কী নজরে

হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা জানিয়েছে রাজ্য এবং এসএসসি। আবার চাকরিহারাদের একাংশও শীর্ষ আদালতের দ্বারস্থ হতে চেয়ে প্রস্তুতি শুরু করেছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ এপ্রিল ২০২৪ ০৭:০০
Share: Save:

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় প্রায় ২৬ হাজার চাকরি বাতিলের নির্দেশ দিয়েছে কলকাতা হাই কোর্ট। আদালত জানিয়েছে, ঘোষিত শূন্যপদে নতুন করে নিয়োগ শুরু করতে হবে। আদালতের এই রায় দেখে আইনজীবীদের একাংশ মনে করছেন, নতুন নিয়োগ প্রক্রিয়া বলতে আদালত বিজ্ঞপ্তি থেকে শুরু করে পরীক্ষা, ইন্টারভিউ, প্যানেল সবটাই বোঝাতে চেয়েছে। যদিও এ নিয়ে আইনজীবীদের অন্য অংশ ভিন্ন মত জানাচ্ছেন। তাঁদের বক্তব্য, সিবিআই যে পুরনো ওএমআর শিট বা তার ‘মিরর কপি’ উদ্ধার করেছে তা নিয়ে বিতর্ক না থাকলে সেগুলি পুনর্মূল্যায়ন করে নতুন নিয়োগ করতে পারবে এসএসসি। ফলে এখনই নতুন করে পরীক্ষা নেওয়ার মতো পরিস্থিতি তৈরি হয়নি। অন্য দিকে, হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যাওয়ার কথা জানিয়েছে রাজ্য এবং এসএসসি। আবার চাকরিহারাদের একাংশও শীর্ষ আদালতের দ্বারস্থ হতে চেয়ে প্রস্তুতি শুরু করেছে।

চাকরি বাতিল ঘিরে যা যা হতে পারে আজ

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

এই অবস্থায় আজ রাজ্য, এসএসসি এবং চাকরিহারারা সুপ্রিম কোর্টে আবেদন করেন কি না সে দিকে নজর থাকবে। অন্য দিকে, এই দুর্নীতি মামলায় অতিরিক্ত শূন্যপদ (সুপারনিউমেরিক পোস্ট) তৈরির জন্য মন্ত্রিসভার সিদ্ধান্তের বিরুদ্ধে সিবিআই তদন্ত করতে পারবে বলে জানিয়েছিল আদালত। এই দুর্নীতিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও জড়িত বলে অভিযোগ তুলেছেন বিরোধীরা। আজ মুখ্যমন্ত্রীর পদত্যাগ চেয়ে কলকাতায় মিছিল করছে বাম ও কংগ্রেস। সব মিলিয়ে আজ নজর থাকবে এই সংক্রান্ত বিভিন্ন খবরের দিকে।

প্রাথমিক মামলার শুনানি হাই কোর্টে

আজ প্রাথমিকের নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে কলকাতা হাই কোর্টে। এই মামলায় নিয়োগ দুর্নীতির অভিযোগে ধৃত সুজয়কৃষ্ণ ভদ্রের কণ্ঠস্বরের নমুনা পরীক্ষা করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি অমৃতা সিংহ। গত শুনানিতে ইডির কাছে কণ্ঠস্বরের নমুনার রিপোর্ট জানতে চেয়েছিলেন তিনি। সেই মতো আজ সুজয়কৃষ্ণের কণ্ঠস্বরের নমুনার রিপোর্ট আদালতে জানাতে পারে ইডি। এর পরে আদালত কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

মমতার জোড়া সভা বোলপুর ও বর্ধমানে

আজ দুই আসনে দলীয় প্রার্থীর হয়ে প্রচারে যাবেন তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বোলপুর লোকসভা আসনের তৃণমূল প্রার্থী অসিত মালের হয়ে আজ বর্ধমান জেলার আউশগ্রামে জনসভা করবেন তিনি। সেখানে হাজির থাকতে পারেন বর্ধমান পূর্বের তৃণমূল প্রার্থী শর্মিলা সরকার। এ ছাড়া মমতা অন্য একটি সভা করবেন গলসিতে। সেখানে কীর্তি আজাদের হয়ে প্রচার করবেন তিনি। আজাদ বর্ধমান-দুর্গাপুর আসনের প্রার্থী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

অভিষেকের জনসভা রঘুনাথগঞ্জে, জলঙ্গিতে রোড-শো

মুর্শিদাবাদ জেলার দু’টি আসনের প্রার্থীর হয়ে প্রচার করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। প্রথমে জঙ্গিপুরের তৃণমূল প্রার্থী খলিলুর রহমানের সমর্থনে রঘুনাথগঞ্জে প্রচার করবেন তিনি। পরে মুর্শিদাবাদ লোকসভা আসনের তৃণমূল প্রার্থী আবু তাহের খানের হয়ে জলঙ্গিতে রোড-শো করবেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক।

দ্বিতীয় দফার শেষ দিনের প্রচার

সাত দফার লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় ভোটগ্রহণ আগামী শুক্রবার। দেশের ৮৮টি আসনে হবে ভোটগ্রহণ। এর মধ্যে বাংলার তিনটি আসন— দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট রয়েছে। নির্বাচন কমিশনের নিয়ম অনুয়ায়ী, এই তিন আসনের প্রচার শেষ হবে আজ বিকেল ৫টায়। তিনটি আসনেই তৃণমূল, বিজেপির পাশাপাশি বাম-কংগ্রেস জোটের প্রার্থী রয়েছে। এই তিন কেন্দ্রে শেষ দিনের প্রচারে কতটা ঝড় ওঠে সে দিকে নজর থাকবে আজ।

রামকৃষ্ণ মঠ ও মিশনের পরবর্তী অধ্যক্ষের নাম ঘোষণা

রামকৃষ্ণ মঠ ও মিশনের নতুন অধ্যক্ষের নাম ঘোষণা হবে আজ। দুপুর ১২টায় সারদানন্দ ভবনে সাংবাদিক বৈঠকে ওই নাম ঘোষণা করবেন মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দ। গত মার্চে মঠের তৎকালীন অধ্যক্ষ স্বামী স্মরণানন্দ মহারাজের মৃত্যু হয়। বয়স হয়েছিল ৯৫ বছর।

আইপিএল: দিল্লি বনাম গুজরাত

আইপিএলে আজ দিল্লি ক্যাপিটালস বনাম গুজরাত টাইটান্স ম্যাচ। সৌরভ গঙ্গোপাধ্যায়, ঋষভ পন্থের দিল্লি পর পর দু’টি ম্যাচ জেতার পর গত ম্যাচে সানরাইজার্স হায়দরাবাদের কাছে হেরে গিয়েছে। আট ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে দিল্লি অষ্টম স্থানে। অন্য দিকে, পঞ্জাব কিংসের বিরুদ্ধে আগের ম্যাচে জয়ে ফিরেছে গুজরাত। আট ম্যাচে তাদের পয়েন্ট আট। আজ দিল্লিতে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেল ও জিয়ো সিনেমা অ্যাপে।

দক্ষিণবঙ্গে তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় চলবে তাপপ্রবাহ। পূর্ব মেদিনীপুরে বৃহস্পতিবার পর্যন্ত তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিম মেদিনীপুরে বুধ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহ হতে পারে। দুই জেলাতেই জারি করা হয়েছে লাল সতর্কতা। বুধ এবং বৃহস্পতিবার তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পশ্চিম বর্ধমানেও। আজ তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের মালদহ এবং দুই দিনাজপুরে।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE