Advertisement
০৫ মে ২০২৪
News of the Day

দ্বিতীয় দফার ভোট দেশ জুড়ে, মোদী মালদহে, ঘাটালে মমতা, ঘরের মাঠে কেকেআর, দিনভর আর কী কী

এই দফায় সারা দেশে মোট ৮৯টি আসনে ভোট চলছে। এর আগে গত ১৯ এপ্রিল প্রথম দফায় দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। শুক্রবার বাংলার তিনটি কেন্দ্রে ভোট রয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২৪ ০৬:৩৯
Share: Save:

আজ দেশ জুড়ে লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ চলছে। এই দফায় সারা দেশে মোট ৮৯টি আসনে ভোট চলছে। এর আগে গত ১৯ এপ্রিল প্রথম দফায় দেশের ১০২টি কেন্দ্রে ভোটগ্রহণ হয়ে গিয়েছে। শুক্রবার বাংলার তিনটি কেন্দ্রে ভোট রয়েছে। রায়গঞ্জ, বালুরঘাট এবং দার্জিলিঙে ভোটগ্রহণ চলছে। এ ছাড়া ভোট হচ্ছে অসম, বিহার, ছত্তীসগঢ়, কর্নাটক, কেরল, মধ্যপ্রদেশ, মণিপুর, রাজস্থান, ত্রিপুরা, উত্তরপ্রদেশ, জম্মু ও কাশ্মীর এবং মহারাষ্ট্রে। অসমের পাঁচটি আসন, বিহারের পাঁচটি আসন, ছত্তীসগঢ়ের তিনটি আসন, কর্নাটকের ১৪টি আসন, কেরলের ২০টি আসন, মধ্যপ্রদেশের সাতটি আসন, রাজস্থানের ১৩টি আসন, ত্রিপুরার একটি আসন, উত্তরপ্রদেশের আটটি আসন, মণিপুরের একটি আসন, জম্মু ও কাশ্মীরের একটি আসন এবং মহারাষ্ট্রের আটটি আসনে ভোট হচ্ছে। উল্লেখ্য, মণিপুরে মোট দু’টি লোকসভা আসন। ইনার মণিপুর এবং আউটার মণিপুর। নির্বাচন কমিশন আউটার মণিপুরকে ভাগ করে দু’দফায় ভোট করানোর সিদ্ধান্ত নিয়েছে। আউটার মণিপুরের একাংশে ভোট হয়ে গিয়েছে ১৯ তারিখ। বাকি অংশে ভোটগ্রহণ হচ্ছে আজ।

দেশ জুড়ে দ্বিতীয় দফায় ৮৯ আসনে ভোট

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন

আজ দেশের ৮৯টি আসনে সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। অশান্তি এড়াতে বিভিন্ন কেন্দ্রে নিরাপত্তা আঁটসাঁট করেছে নির্বাচন কমিশন। আগামী ৪ জুন ভোটের গণনা এবং ফলঘোষণা হবে।

চাকরি বাতিল বিতর্ক

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলায় কলকাতা হাই কোর্টের ২৬ হাজার চাকরি বাতিলের রায় নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। আদালত জানিয়েছে, ঘোষিত শূন্যপদে নতুন করে নিয়োগ প্রক্রিয়া শুরু করতে হবে। চাকরিহারাদের মধ্যে অনেক যোগ্য প্রার্থীও রয়েছেন। মামলার সঙ্গে জড়িত মূল মামলাকারীদের আইনজীবীদের বক্তব্য, হাই কোর্টে যোগ্যদের তালিকা জমা না দেওয়ার কারণেই তাঁদেরও চাকরি বাতিল করা হয়েছে। যদিও ওই দাবি অস্বীকার করেছে এসএসসি। এই অবস্থায় চাকরি বাতিল নিয়ে বিতর্ক অব্যাহত। অন্য দিকে, হাই কোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। সেখানে এখনও মামলার শুনানির দিন ধার্য হয়নি। আজ নজর থাকবে এই সংক্রান্ত সব খবরের দিকে।

মালদহে প্রধানমন্ত্রী মোদী

আজ দার্জিলিং, রায়গঞ্জ এবং বালুরঘাট আসনে ভোট চলছে। সেই সময়ে রাজ্যে প্রচারে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পুরাতন মালদহে সভা করবেন তিনি। মালদহ উত্তরে বিজেপির প্রার্থী খগেন মুর্মু। মালদহ দক্ষিণে বিজেপির প্রার্থী শ্রীরূপা মিত্র চৌধুরী। তাঁদের হয়ে শুক্রবার সভা করবেন মোদী। লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই রাজ্যের চার জায়গায় সভা করেছিলেন প্রধানমন্ত্রী। নির্বাচন ঘোষণার পরে কোচবিহার এবং জলপাইগুড়িতে দু’টি সভা হয়েছে তাঁর। তার পর বালুরঘাট কেন্দ্রে বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের হয়েও সভা করে গিয়েছেন তিনি। ওই দিন রায়গঞ্জেও সভা করেছেন। ভোট ঘোষণা হওয়ার পর রাজ্যে এই নিয়ে চতুর্থ সফর মোদীর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ঘাটাল ও ঝাড়গ্রামে মমতা

আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘাটাল লোকসভায় প্রচারসভা করবেন। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী অভিনেতা দেব। ঘাটালের পর মমতা সভা করবেন ঝাড়গ্রামে। সেখানকার তৃণমূল প্রার্থী কালীপদ সোরেন। ২০১৯ সালে এই ঝাড়গ্রাম আসন জিতেছিল বিজেপি। এ বার প্রার্থী বদল করেছে তারা। বিজেপি প্রার্থী প্রণত টুডুর সঙ্গে লড়াই কালীপদের।

সুজয়কৃষ্ণের জামিনের মামলার শুনানি হাই কোর্টে

বুকে ব্যথার কারণে এমপিআই টেস্ট করতে চেয়ে হাই কোর্টে জামিনের আবেদন করেছিলেন নিয়োগ দুর্নীতি মামলায় ধৃত সুজয়কৃষ্ণ ভদ্র। দক্ষিণ কলকাতার এক বেসরকারি হাসপাতালে ওই পরীক্ষা করাতে চান বলে আবেদনে জানিয়েছেন তিনি। কিন্তু ‘কালীঘাটের কাকু’র ওই আবেদনে আপত্তি জানায় ইডি। এর পর আদালত এসএসকেএম হাসপাতালকেই ‘কাকু’র শারীরিক পরীক্ষার নির্দেশ দেয়। ওই পরীক্ষার রিপোর্ট আদালতে জমা হওয়ার কথা। রিপোর্টের প্রেক্ষিতে এমপিআই টেস্টের জন্য আজ সুজয়কৃষ্ণকে হাই কোর্ট অন্তর্বর্তী জামিন দেয় কি না সে দিকে নজর থাকবে।

ঘরের মাঠে চতুর্থ জয়ের লক্ষ্যে কেকেআর

ইডেন গার্ডেন্সে এখনও পর্যন্ত চারটি ম্যাচ খেলেছে কলকাতা নাইট রাইডার্স। তার মধ্যে তিনটি ম্যাচ জিতেছে তারা। একমাত্র রাজস্থান রয়্যালসের কাছে হেরেছেন শ্রেয়স আয়ারেরা। আজ, শুক্রবার ঘরের মাঠে পঞ্জাব কিংসের বিরুদ্ধে খেলতে নামছে কলকাতা। ইডেনে চতুর্থ জয়ের লক্ষ্যে নামবে তারা। চলতি আইপিএলে ভাল ফর্মে রয়েছে কেকেআর। সাতটি ম্যাচের মধ্যে পাঁচটিতে জিতেছে তারা। সেই ফর্ম ধরে রাখতে চাইবে কলকাতা। পঞ্জাবকে হারাতে পারলে প্লে-অফের দৌড়ে আরও এক ধাপ এগিয়ে যাবেন শ্রেয়সেরা। চলতি মরসুমে ভাল খেলতে পারছে না পঞ্জাব। আটটি ম্যাচের মধ্যে মাত্র দু’টিতে জিতেছে তারা। সেই কারণে কেকেআরের সামনে অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ। কিন্তু কোনও দলকেই হালকা ভাবে নিচ্ছে না কেকেআর। আরও একটি ম্যাচে জেতার লক্ষ্য নিয়েই নামবে তারা। আজ, ইডেনে খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। সেই কারণে টস গুরুত্বপূর্ণ হতে চলেছে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টস চ্যানেলে। তা ছাড়া জিয়ো সিনেমা অ্যাপেও দেখা যাবে খেলা।

রাজ্যের বিভিন্ন জেলায় তাপপ্রবাহ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, শুষ্ক পশ্চিম এবং উত্তর-পশ্চিমা বায়ুর কারণেই আরও বৃদ্ধি পেতে চলেছে তাপমাত্রা। আগামী সোমবার পর্যন্ত তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে দক্ষিণের প্রায় সব জেলায়। দুপুরে আপেক্ষিক আর্দ্রতা থাকবে ২০ থেকে ৪০ শতাংশ। রেহাই নেই উত্তরেও। শুক্রবার তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা জারি রয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই মেদিনীপুরে। দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, হাওড়া, হুগলিতেও তীব্র তাপপ্রবাহের পূর্বাভাস। শুক্রবার তীব্র তাপপ্রবাহ হতে পারে মালদহ এবং উত্তর দিনাজপুরেও।

২০২৪ লোকসভা নির্বাচনের সমস্ত খবর জানতে চোখ রাখুন আমাদের 'দিল্লিবাড়ির লড়াই' -এর পাতায়।

চোখ রাখুন
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE